X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

আনসারুল্লাহর শীর্ষ নেতা সেই রানা গ্রেফতার, পালিয়েছিল মালয়েশিয়ায়

নুরুজ্জামান লাবু
২০ ফেব্রুয়ারি ২০১৭, ১৫:২৩আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০১৭, ০৩:০৯


রেজায়ুনুল আজাদ রানা

দীর্ঘ দিন পালিয়ে থাকার পর আনসারুল্লাহ বাংলা টিমের শীর্ষ নেতা রেজওয়ানুল আজাদ রানা অবশেষে পুলিশের হাতে গ্রেফতার হয়েছে। ঢাকার কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট সোমবার রাজধানীর উত্তরা এলাকা থেকে তাকে গ্রেফতার করে। প্রায় চার বছর ধরে রানা আত্মগোপন করেছিল। এই সময়ে সে দেশে ও মালয়েশিয়ায় পলাতক ছিল। তার নেতৃত্বে ও পরিকল্পনাতেই আনসারুল্লাহ বাংলা টিমের সদস্যরা গত কয়েক বছর ধরে লেখক-ব্লগার ও প্রকাশকদের হত্যা করে আসছিল। ২০১৩ সালের ১৩ ফেব্রুয়ারি ব্লগার রাজীব হায়দারকে কুপিয়ে হত্যার মামলায় এই রানার মৃত্যুদণ্ডের রায় দিয়েছেন ঢাকার একটি আদালত। এছাড়া আরও দুটি মামলার চার্জশিটভুক্ত আসামিও সে।

কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘রানা আনসারুল্লাহ বাংলা টিমের শীর্ষ নেতা। দুর্ধর্ষ জঙ্গি। ব্লগার রাজীব হত্যার মামলায় তার মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। এছাড়া ব্লগার আসিফ মহিউদ্দিন ও মণিপুর স্কুলের শিক্ষক হত্যাচেষ্টা মামলার চার্জশিটভুক্ত আসামি সে। আমরা দীর্ঘ দিন ধরেই তাকে গ্রেফতারের চেষ্টা করছিলাম।’

সিটিটিসি সূত্র জানায়, ২০১৩ সালের ১৩ ফেব্রুয়ারি মিরপুরের পল্লবীতে ব্লগার রাজীব হায়দারকে কুপিয়ে হত্যার পরপরই রেজোয়ানুল আজাদ রানার নাম আসে। কিন্তু ওই ঘটনার পর থেকেই সে পলাতক ছিল। পলাতক অবস্থাতেই সে আনসারুল্লাহ বাংলা টিমের ‘স্লিপার সেল’গুলো পরিচালনা করতো। তার নির্দেশনা এবং পরিকল্পনাতেই একের পর ব্লগার-প্রকাশ ও লেখকদের হত্যা করা হয়। ২০১৫ সালের ৩১ ডিসেম্বর রাজীব হত্যা মামলায় রানাকে মৃত্যুদণ্ডের আদেশ দেন আদালত।

সিটিটিসির একজন কর্মকর্তা জানান, ২০১৩ সালে ১৩ ফেব্রুয়ারি পল্লবীতে ব্লগার রাজীব ও পরবর্তী সময়ে ২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় ব্লগার ও লেখক অভিজিৎ রায়, ৩০ মার্চ তেজগাঁওয়ে ব্লগার ওয়াশকিুর রহমান বাবু, ১২ মে সিলেটে ব্লগার অনন্ত বিজয় দাস, ৭ আগস্ট ব্লগার ঢাকার গেড়ানে নিলয় নীল, ৩১ অক্টোবর শাহবাগে প্রকাশক ও লেখক ফয়সল আরেফিন দীপন হত্যা ও লালমাটিয়া শুদ্ধস্বরের মালিক আহমেদুর রশীদ চৌধুরী টুটুল হত্যাচেষ্টা এবং সর্বশেষ গত বছরের ২৫ মার্চ কলাবাগানে সমকামীদের অধিকারকর্মী জুলহাজ মান্নান ও তার বন্ধু মাহবুব তনয় হত্যার ঘটনার সঙ্গে এই রানার কোনও না কোনোভাবে যোগসূত্র রয়েছে।

সিটিটিসি সূত্র জানায়, গ্রেফতারকৃত রানার গ্রামের বাড়ি ফেনীর দাগনভুইয়ার উত্তর জয়লস্করপুরে। তার বাবার নাম আবুল কালাম আজাদ। মায়ের নাম মমতাজ বেগম। ঢাকায় বসুন্ধরা আবাসিক এলাকার আই-ব্লকের ১৮৭/সি নাম্বার বাসায় পরিবারের সঙ্গে থাকতো সে। ১৯৮৮ সালের ২৬ আগস্ট জন্ম নেওয়া রানা ঢাকার আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ থেকে ২০০৫ সালে এসএসসি ও নটরডেম কলেজ থেকে ২০০৭ সালে এইচএসসি পাস করে। এরপর সে নর্থসাউথ ইউনিভার্র্সিটিতে ভর্তি হয়। নর্থ সাউথে পড়ার সময় সে জঙ্গিবাদে জড়িয়ে পড়ে। আনসারুল্লাহ বাংলা টিমের আধ্যাত্মিক নেতা মাওলানা জসিম উদ্দিন রাহমানীর ঘনিষ্ঠ সহচর ছিল সে। মূলত তার মাধ্যমেই নর্থ সাউথসহ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী জঙ্গিবাদে জড়িয়ে পড়ে।

সিটিটিসির কর্মকর্তারা জানান, রানা ছিল তথ্য প্রযুক্তি বিষয়ে দক্ষ। বাংলার পাশাপাশি সে ইংরেজি ও আরবি ভাষাতেও দক্ষ ছিল। একারণে অল্প দিনেই সে আনসারুল্লাহ বাংলা টিমের শীর্ষ নেতা হয়ে ওঠে। পুলিশের চোখ ফাঁকি দিয়ে স্লিপার সেলের মাধ্যমে দলের সদস্যদের পরিচালনাতেও ছিল সে সিদ্ধহস্ত। মালয়েশিয়ায় আত্মগোপনে থাকা অবস্থাতেই দেশের অভ্যন্তরে থাকা আনাসরুল্লাহ সদস্যদের টার্গেট নির্ধারণ ও কর্মকাণ্ড পরিচালনা করত।

সিটিটিসির প্রধান মনিরুল ইসলাম বলেন, রানাকে  বৃহস্পতিবারই গ্রেফতার করা হলো। তাকে আদালতে সোপর্দ করে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হবে। তার কাছ থেকে আনসারুল্লাহ বাংলা টিমের অনেক গুরুত্বপূর্ণ তথ্য উদ্ঘাটন করা যাবে বলে মনে করেন তিনি।

/টিএন//এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা প্যাকেজ পাস
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা প্যাকেজ পাস
এক্সপ্রেসওয়েতে বাস উল্টে প্রাণ গেলো একজনের, আহত ১০
এক্সপ্রেসওয়েতে বাস উল্টে প্রাণ গেলো একজনের, আহত ১০
বেসিস নির্বাচনে ১১ পদে প্রার্থী ৩৩ জন
বেসিস নির্বাচনে ১১ পদে প্রার্থী ৩৩ জন
সিঙ্গাপুরে রডচাপায় বাংলাদেশি তরুণের মৃত্যু
সিঙ্গাপুরে রডচাপায় বাংলাদেশি তরুণের মৃত্যু
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক