X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

কুমিল্লায় পুলিশের ওপর হামলাকারী জসিম-ই কি সেনা কর্মকর্তা কবিরের নিখোঁজ ছেলে অমি?

নুরুজ্জামান লাবু
০৯ মার্চ ২০১৭, ০২:০৩আপডেট : ০৯ মার্চ ২০১৭, ১৯:২৭

আটক জেএমবি সদস্য ‘জসিম’ কুমিল্লার চান্দিনায় পুলিশের ওপর হামলাকারী দুই জঙ্গির একজন এক বছরেরও বেশি সময় ধরে নিখোঁজ ছিল। গ্রেফতারের পর ওই জঙ্গি নিজের নাম জসিম বললেও পরে জানা যায়, তার নাম আহমেদ আজওয়াদ ইমতিয়াজ তালুকদার ওরফে অমি। গত বছরের ২৯ ফেব্রয়ারি থেকে সে নিখোঁজ ছিল। গুলশানের হোলি আর্টিজান বেকারিতে ভয়াবহ জঙ্গি হামলার পর ২০ জুলাই র‌্যাবের পক্ষ থেকে যে ২৬২ জনের নিখোঁজ তালিকা প্রকাশ করা হয়, ওই তালিকার ১৭৮ নম্বরে নাম ছিল ইমতিয়াজের। র‌্যাবের ওই নিখোঁজ তালিকা অনুসারে ইমতিয়াজের বাবা সেনা সদরের এজি শাখার মেজর হিসেবে কর্মরত কবির হোসেন তালুকদার।

কাউন্টার টেরোরিজম ইউনিটের কর্মকর্তারা বলছেন, জসিম পরিচয় দেওয়া তরুণই আহমেদ আজওয়াদ ইমতিয়াজ তালুকদার ওরফে অমি। তার সহযোগীর নাম মাহমুদ হাসান। তারা দুজনই নব্য জেএমবির সদস্য। বড় কোনও হামলার জন্য প্রস্তুতি নিচ্ছিল তারা।

মঙ্গলবার (৭ মার্চ) সকাল ১১টার দিকে কুমিল্লার চান্দিনায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের তীরচর এলাকায় শ্যামলী পরিবহনের একটি বাস থেকে নেমেই পুলিশের ওপর হামলার চেষ্টা করে দুই জঙ্গি। এসময় পুলিশ ও স্থানীয় লোকজন তাদের আটক করে। ঢাকা থেকে কাউন্টার টেরোরিজম ইউনিটের কর্মকর্তারা কুমিল্লায় গিয়ে আটক দুই জঙ্গিকে জিজ্ঞাসাবাদের পর জানা যায়, তাদের একজনের নাম মাহমুদ হাসান ও আরেক জনের নাম আহমেদ আজওয়াদ ইমতিয়াজ তালুকদার ওরফে অমি। পরে তাদের দেওয়া তথ্য অনুযায়ী চট্টগ্রামের মিরসরাইয়ের একটি বাসায় অভিযান চালিয়ে ২৯টি ছোটবড় গ্রেনেড, বোমা তৈরির উপকরণ, কালো পাঞ্জাবি ও একটি আরবি হরফে লেখা ব্যানার উদ্ধার করা হয়েছে।

চট্টগ্রামের পুলিশ সুপার নূরে আলম মিনা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘অভিযানের ঘটনায় মীরসরাই থানায় একটি মামলা হয়েছে। আটক দুই যুবক কুমিল্লার চান্দিনা থানা পুলিশের হেফাজতে রয়েছে। আইনি প্রক্রিয়া শেষে মিরসরাইয়ের মামলায় গ্রেফতার দেখিয়ে তাদের জিজ্ঞাসাবাদ করা হবে।’

কুমিল্লার চান্দিনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাসির উদ্দিন মৃধা বলেন, ‘আটক হাসানকে আদালতে সোপর্দ করে সাত দিনের রিমান্ডে নেওয়া হয়েছে। ইমতিয়াজ নামে অপর তরুণ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।’

ঢাকার কাউন্টার টেরোরিজম ইউনিট সূত্র জানায়, পুলিশের ওপর বোমা হামলা ও জঙ্গি আটকের খবর পেয়ে কাউন্টার টেরোরিজম ইউনিটের বোম্ব ডিসপোজেবল ইউনিটের একটি দল ঘটনাস্থলে যায়। তারা স্থানীয় পুলিশের সহায়তায় আটক  দুই জঙ্গিকে জিজ্ঞাসাবাদের পর মিরসরাইয়ে অভিযান চালিয়ে হ্যান্ড মেইড গ্রেনেড উদ্ধার করে।

ইংলিশ মিডিয়ামের ছাত্র ইমতিয়াজ

কাউন্টার টেরোরিজম ইউনিট সূত্র জানায়, কুমিল্লায় আটক হওয়া দুই জঙ্গির একজন নিজেকে জসিম বলে প্রথমে পরিচয় দেয়। পরে বিস্তারিত জিজ্ঞাসাবাদে সে তার প্রকৃত নাম-পরিচয় প্রকাশ করে। আহমেদ আজওয়াদ ইমতিয়াজ তালুকদার ওরফে অমি নামে ওই তরুণ সেনাবাহিনীর একজন কর্মকর্তার ছেলে। তার বাবার নাম কবির হোসেন তালুকদার। মায়ের নাম ইয়াসমিন হোসেন।  গুলশান-২ এর ১২১ নম্বর সড়কের ২৫১ নম্বর বাসার বি-২ ফ্ল্যাটের বাসিন্দা। তার বাবা কবির হোসেন তালুকদার সেনা সদরের এজি শাখার মেজর হিসেবে কর্মরত বলে র‌্যাবের এক নিখোঁজ তালিকায় উল্লেখ রয়েছে। ওই তালিকায় থাকা মোবাইল নম্বরে যোগাযোগ করা হলেও কেউ ফোন রিসিভ করেননি।

কাউন্টার টেরোরিজম ইউনিটের একজন কর্মকর্তা জানিয়েছেন, ইমতিয়াজ ঢাকার সানবিম স্কুলে এ লেভেলে পড়া অবস্থায় বাসা থেকে বেড়িয়ে যায়। এরপর আর তার কোনও খোঁজ পাওয়া যায়নি। পরিবারের সদস্যরা এ ঘটনায় একটি সাধারণ ডায়েরিও দায়ের করেছিলেন। র‌্যাবের নিখোঁজ তালিকার তথ্য অনুযায়ী, ইমতিয়াজের জন্ম  ১৯৯৮ সালের ৬ জানুয়ারি। তার পুরনো পাসপোর্ট নম্বর এএ ০১৫৮৩৭৬। বর্তমান পাসপোর্ট নম্বর এএফ ০৮১৯১২৬। ২০১৩ সালের ৩১ জুলাই ইস্যু হওয়া এই পাসপোর্টের মেয়াদ ২০১৮ সালের ৩০ জুলাই পর্যন্ত।

র‌্যাবের নিখোঁজ তালিকায় ইমতিয়াজের তথ্য

সূত্র জানায়, গ্রেফতার হওয়া অপর যুবক মাহমুদ হাসানের বাড়ি বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে। তার বাবার নাম মৃত মোহাম্মদ হোসাইন। চট্টগ্রামের পটিয়ার শান্তিরহাটেও তাদের বসতি রয়েছে বলে জিজ্ঞাসাবাদে জানিয়েছে সে।

টার্গেট ছিল বড় হামলার

গ্রেফতার হওয়া দুই জঙ্গিকে জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে কাউন্টার টেরোরিজম ইউনিটের কর্মকর্তারা বলছেন, এরা নব্য জেএমবির সদস্য।ঢাকায় আশকোনার আস্তানায় এই দুই যুবকের যাতায়াত ছিল বলে তারা জানতে পেরেছেন। আশকোনার জঙ্গি আস্তানায় অভিযান চালানোর আগেই তারা সেখান থেকে সটকে পড়েন। নব্য জেএমবির বর্তমান শীর্ষ নেতা মাইনুল ইসলাম মুসা ও রাশেদ ওরফে র‌্যাশসহ অন্যদের সঙ্গে নিয়মিত যোগাযোগ ছিল তাদের। মুসার নেতৃত্বেই তারা নতুন করে সংগঠিত হওয়ার চেষ্টা করছিল। চট্টগ্রামের মিরসরাইয়ের আস্তানায় হাতে তৈরি গ্রেনেড মজুদ করে বড় ধরনের হামলার পরিকল্পনা ছিল।

সিটির কর্মকর্তারা বলছেন, গ্রেনেড নিয়ে জঙ্গিরা চট্টগ্রাম থেকে ঢাকায় যাচ্ছিল। ধারণা করা হচ্ছে, গ্রেনেডগুলো ঢাকা বা ঢাকার আশেপাশের কোনও আস্তানায় এনে মজুদ করার পরিকল্পনা ছিল।

সিটির কর্মকর্তারা আরও জানান, তাদের কাছ থেকে যেসব গ্রেনেড উদ্ধার করা হয়েছে, তা অনেক বেশি শক্তিশালী। একটি বোমা দিয়ে একটি ছোটখাটো ভবন উড়িয়ে দেওয়া সম্ভব ছিল বলে মনে করছেন বোম্ব ডিসপোজেবল ইউনিটের কর্মকর্তারা।

ঢাকার কাউন্টার টেরোরিজম ইউনিটের অতিরিক্ত উপ-কমিশনার মোহাম্মদ ছানোয়ার হোসেন বলেন, ‘কুমিল্লা ও মিরসরাই থেকে যে ধরনের গ্রেনেড উদ্ধার করা হয়েছে, সেরকম বোমা গত কয়েক বছরে উদ্ধার হয়নি। এগুলো অনেক বেশি শক্তিশালী বলে মনে হচ্ছে।’ জঙ্গিরা বড় কোনও হামলার জন্য প্রস্তুতিও নিচ্ছিল বলে ধারণা করছেন তিনি।

মিরসরাইয়ের আস্তানাতেও কালো পোশাক ও ব্যানার

গুলশানের হোলি আর্টিজান বেকারিতে হামলাকারী জঙ্গিদের পোশাকের মতো এবং কল্যাণপুর ও শ্যাওড়াপাড়ার আস্তানা থেকে যে ধরনের পোশাক উদ্ধার করা হয়েছিল, তেমন পোশাক ও আরবি হরফে লেখা ব্যানারও উদ্ধার করা হয়েছে মিরসরাইয়ের আস্তানা থেকে। কাউন্টার টেরোরিজম ইউনিটের কর্মকর্তারা বলছেন, গুলশান হামলার মতো অন্য কোনও হামলার টার্গেট করেছিল জঙ্গিরা। এজন্য প্রস্তুতি নিচ্ছিল। প্রস্তুতির অংশ হিসেবে কালো পোশাক ও ব্যানার পেছনে রেখে ছবি তুলে সহযোগীদের মাধ্যমে কথিত আইএসের আমাক এজেন্সিতে পাঠানোর পরিকল্পনাও হয়তো ছিল।

সিটির একজন কর্মকর্তা জানান, দুই যুবককেই জিজ্ঞাসাবাদ করে তাদের বিস্তারিত পরিকল্পনা জানার চেষ্টা চলছে। ঢাকার কাউন্টার টেরোরিজম ইউনিটের নতুন একটি দল তাদের জিজ্ঞাসাবাদ করার জন্য কুমিল্লায় অবস্থান করছে। সিটির ওই কর্মকর্তা জানান, তাদের জিজ্ঞাসাবাদ শেষে এ বিষয়ে বিস্তারিত তথ্য জানা যাবে।

/এপিএইচ/এএ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ক্ষতচিহ্নিত হাড়মাংস অথবা নিছকই আত্মজনের কথা
ক্ষতচিহ্নিত হাড়মাংস অথবা নিছকই আত্মজনের কথা
পার্বত্য তিন উপজেলার ভোট স্থগিত
পার্বত্য তিন উপজেলার ভোট স্থগিত
কৃষিজমির উপরিভাগ কাটার ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ
কৃষিজমির উপরিভাগ কাটার ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ
রাজধানীর শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন
রাজধানীর শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন
সর্বাধিক পঠিত
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদ অনুসন্ধানে দুদকের কমিটি
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদ অনুসন্ধানে দুদকের কমিটি