X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

গুরু পাপে লঘু দণ্ড: যৌন হয়রানির দায়ে ইনক্রিমেন্ট স্থগিত দোষী শিক্ষকের!

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৩ মার্চ ২০১৭, ০৫:৫৭আপডেট : ২৩ মার্চ ২০১৭, ০৬:১১

 

যৌন হয়রানি শিশু শিক্ষার্থীকে যৌন হয়রানির দায়ে চট্টগ্রামের হাজীগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিত্যলাল দেবনাথের এক বছরের ইনক্রিমেন্ট স্থগিত করা হয়েছে। বিষয়টিকে ‘গুরু পাপে লঘুদণ্ড’ হিসেবে দেখছেন শিক্ষাবিদ ও সংশ্লিষ্টরা। তাদের মতে, এ শাস্তি যথাযথ হয়নি। এটি শুধু লঘুদণ্ডই নয়, যৌন হয়রানির মতো ঘটনা যিনি ঘটিয়েছেন, এই ধরনের শাস্তির মধ্য দিয়ে তাকে প্রশ্রয়ই দেওয়া হয়েছে।

২০১৬ সালের অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত তিন মাসে প্রাথমিক বিদ্যালয়ে অধ্যায়নরত ছাত্র-ছাত্রীদের শারীরিক, মানসিক শাস্তি প্রদান সংক্রান্ত একটি প্রতিবেদন সম্প্রতি প্রাথমিক শিক্ষা অধিদফতর থেকে প্রাথমিক ও গণশিক্ষা সচিব বরাবর পাঠানো হয়।

অধিদফতরের অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার স্বাক্ষরিত ওই প্রতিবেদনে এক শিশু শিক্ষার্থীকে  চট্টগ্রামের হাজীগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিত্য লাল দেবনাথের যৌন হয়রানির শাস্তির বিষয়টি ওঠে আসে। শাস্তি হিসেবে ওই শিক্ষকের একটি ইনক্রিমেন্ট এক বছরের জন্য স্থগিত করা হয়।

শিশু শিক্ষার্থীকে যৌন হয়রানির জন্য দেওয়া এই শাস্তির বিষয়ে জানতে চাইলে শিক্ষাবিদ রাশেদা কে চৌধুরী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘যদি যৌন হয়রানির বিষয় হয়, আর সে কারণেই যদি এই শাস্তি দেওয়া হয়, তাহলে তা গ্রহণযোগ্য নয়। কারণ যৌন হয়রানির ঘটনা প্রাথমিক পর্যায়ে শিশু শিক্ষার্থীর ওপর ঘটেছে। শিশু শিক্ষার্থীকে যদি শিক্ষক যৌন হয়রানি করে থাকেন, তাহলে তার দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া উচিত। যে শিক্ষকের কাছ থেকে আমরা নৈতিকতা আশা করি, ওই শিক্ষক যদি এমন ঘটনা ঘটান, তাহলে তার দৃষ্টান্তদমূলক শাস্তিই দরকার।

এ বিষয়ে জানতে চাইলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নজরুল ইসলাম খান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বিভাগীয় শাস্তিমূলক ব্যবস্থা নেন জেলা শিক্ষা অফিসার। আপিল (প্রথম) অথরিটি উপ-পরিচালক। এরপর অধিদফতর এবং মন্ত্রণালয় রয়েছে। তার (শিক্ষক) আপিল অথরিটি ভুল করতে পারে। অভিযোগ করলে আমাদের কাছে আপিল করলে বা কেউ নালিশ করলে আমরা অবশ্যই ব্যবস্থা নিতে পারি।’

নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘প্রথমেই এই শিক্ষককে সাময়িক বরখাস্ত করা উচিত ছিল। কারণ এটি ফৌজদারি মামলা হওয়ার মতো অপরাধ।’

শিক্ষার্থীদের শারীরিক বা মানসিক নির্যাতন না করার জন্য সরকারের পক্ষ থেকে শিক্ষকদের প্রতি কঠোর নির্দেশনা রয়েছে। এরপরও গত তিন মাসে এক শিক্ষার্থীর যৌন নির্যাতনের ঘটনাসহ ৩০ জন শিক্ষার্থী শারীরিক নির্যাতনের শিকার হয়।

মন্ত্রণালয়ে জমা দেওয়া এক প্রতিবেদন  অনুযায়ী গত নভেম্বর ও ডিসেম্বর মাসে একজন শিক্ষার্থীকে যৌনহয়রানিসহ ৩০ জন শিক্ষার্থীর ওপর শারীরিক নির্যাতন চালিয়েছেন শিক্ষকরা। শিক্ষকদের কিরুদ্ধে অভিযোগ প্রমাণের পর চূড়ান্ত শাস্তি হিসেবে সাময়িক বরখাস্ত করা হয়েছে, তিরস্কার করা হয়েছে এবং বিভাগীয় মামলা রজু করা হয়েছে অনেক শিক্ষকের বিরুদ্ধে। এসব শাস্তির মধ্যে শিশু শিক্ষার্থীকে যৌন হয়রানির দায়ে  চট্টগ্রামের হাজীগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিত্য লাল দেবনাথের শাস্তি হিসেবে এক বছরের জন্য একটি ইনক্রিমেন্ট স্থগিত করার বিষয়টিও রয়েছে।

প্রাথমিক বিদ্যালয়ে অধ্যায়নরত ছাত্র-ছাত্রীকে শারীরিক ও মানসিক শাস্তির ঘটনায় ঢাকা বিভাগে ছয় জন শিক্ষকের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থাসহ অন্যান্য প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হয়েছে। এছাড়া চট্টগ্রাম বিভাগে ১৫ জন, বরিশাল বিভাগে একজন, সিলেট বিভাগে ছয় জন, রংপুর বিভাগে দুই জন, খুলনা বিভাগে একজন এবং রাজশাহী বিভাগে একজন শিক্ষকের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থাসহ অন্যান্য প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হয়েছে।

/এসএমএ/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
রানা প্লাজায় নিহতদের ফুলেল শ্রদ্ধায় স্মরণ
রানা প্লাজায় নিহতদের ফুলেল শ্রদ্ধায় স্মরণ
ভাসানটেকে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের ঘটনায় মৃত্যু বেড়ে ৫
ভাসানটেকে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের ঘটনায় মৃত্যু বেড়ে ৫
জেলা আ.লীগ সম্পাদকের প্রতিদ্বন্দ্বী সভাপতির ছেলে, আছেন ছাত্রলীগ সম্পাদকও
উপজেলা নির্বাচনজেলা আ.লীগ সম্পাদকের প্রতিদ্বন্দ্বী সভাপতির ছেলে, আছেন ছাত্রলীগ সম্পাদকও
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…