X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

কুমিল্লা সিটিতে নৌকা-ধানের শীষের লড়াই: ইসির অগ্নিপরীক্ষা

এমরান হোসাইন শেখ ও পাভেল হায়দার চৌধুরী, কুমিল্লা থেকে
৩০ মার্চ ২০১৭, ০২:২৫আপডেট : ৩০ মার্চ ২০১৭, ১৭:৩৯

কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনের সামগ্রী পাঠানো হয়েছে কেন্দ্রে। ছবি: ফোকাস বাংলা কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচন চলছে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ হবে আজ বৃহস্পতিবার (৩০ মার্চ)। কেএম নুরুল হুদার নেতৃত্বাধীন নতুন নির্বাচন কমিশনের (ইসি) অধীনে এটাই প্রথম বড় ধরনের নির্বাচন।

নতুন ইসিকে ‘দলীয়’ হিসেবে অভিযোগ করলেও কুসিক নির্বাচনে অংশ নিচ্ছে দশম জাতীয় সংসদ নির্বাচন বর্জন করা বিএনপি। বিএনপি নেতাদের অভিমত, এই নির্বাচন নতুন ইসির নিরপেক্ষতা প্রমাণের ‘অগ্নিপরীক্ষা’। ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতারাও কুসিক নির্বাচনকে নতুন ইসির জন্য কঠিন পরীক্ষা বলে মন্তব্য করেছেন। এমনকি গত ফেব্রুয়ারি মাসে দায়িত্ব নেওয়া ইসির সদস্যরাও এই নির্বাচনকে ‘অগ্নিপরীক্ষা’ বলেই মনে করছেন। নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষভাবে আয়োজনে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে কমিশন। দলীয় ভিত্তিতে মেয়র পদে ৪জন প্রার্থী থাকলেও মূল লড়াই হবে আওয়ামী লীগের নৌকা আর বিএনপির ধানের শীষ প্র্তীকের মধ্যে।

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আওয়ামী লীগ ও বিএনপি কুসিক নির্বাচনকে মর্যাদার লড়াই হিসেবে দেখছে। দেশের দুই বড় দলের লড়াইয়ে ‘রেফারি’র ভূমিকায় থাকা নির্বাচন কমিশনও এটিকে গ্রহণযোগ্যতার পরীক্ষা হিসেবে দেখছে।

স্থানীয় নির্বাচন হলেও দলীয় প্রতীকের কারণে নারায়ণগঞ্জের মতো কুমিল্লার নির্বাচনকে ঘিরেও ব্যাপক আগ্রহ দেশ জুড়ে। অনেক প্রবাসী বাংলাদেশিও আগ্রহ প্রকাশ করছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। বর্তমান ইসির অধীনেই একাদশ জাতীয় সংসদ নির্বাচন  হবে। তাই অনেকেই কুসিক নির্বাচনকে নতুন ইসির জন্য জাতীয় নির্বাচনের মহড়া হিসেবে দেখছেন।

কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনের উপকরণ পাঠানো হয় কেন্দ্রগুলোতে। ছবি: ফোকাস বাংলা

নিরাপত্তা ব্যবস্থা: কুসিক নির্বাচনকে ঘিরে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। নগরীর গুরুত্বপূর্ণ পয়েন্টে মোতায়েন করা হয়েছে র‌্যাব-পুলিশ। ভোটের দু’দিন আগে অর্থাৎ মঙ্গলবার থেকে বহিরাগতদের নির্বাচনি এলাকা ছাড়ার নির্দেশ দেওয়া হয়। রিটার্নিং অফিসার কার্যালয় সূত্রে জানা যায়, নির্বাচনি এলাকার প্রতিটি ভোট কেন্দ্রে ২৪ জন করে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। এছাড়া স্ট্রাইকিং ও মোবাইল ফোর্স হিসেবে প্রতিটি ওয়ার্ডে একজন করে মোট ২৭ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং সংরক্ষিত আসনে একজন করে ৯ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আইনশৃঙ্খলা পরিস্থিতি তদারকি করছেন।

জানা গেছে, কুসিক নির্বাচনে সব মিলিয়ে প্রায় ৪ হাজার আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মাঠে থাকছেন। এর মধ্যে পুলিশ সদস্য ১ হাজার ৩০, আনসার ১ হাজার ৯৭২, র‌্যাব ৩৩৮ (২৭টি টিম) ও বিজিবি ৬০০ জন (২৪ প্লাটুন)।

নির্বাচনে ১০৩টি ভোট কেন্দ্রের সবগুলোকেই ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে আদর্শ সদর উপজেলা এলাকায় ৭২টি এবং সদর দক্ষিণ উপজেলা এলাকায় ৩১টি ভোটকেন্দ্র রয়েছে। এ কেন্দ্রগুলোকে গুরুত্বপূর্ণ চিহ্নিত করে প্রতিটি কেন্দ্রে ২৪ জন পুলিশ ও আনসার সদস্য এবং র‌্যাবের ৮ সদস্যের একটি দল দায়িত্ব পালন করবে। এছাড়া ঝুঁকিপূর্ণ দুটি করে কেন্দ্রে র‌্যাব ও পুলিশের পৃথক মোবাইল টিম নিয়োজিত থাকবে। ভোটারদের ভোটকেন্দ্রে আসার পথ নির্বিঘ্ন রাখতে র‌্যাব ও পুলিশের মোবাইল টিম টহল দেবে।

নির্বাচনি ২৭টি ওয়ার্ডে পুলিশের ২৭টি পেট্রোল টিম দিন-রাত ২৪ ঘণ্টাই ডিউটি করছে। একটি টিমে ৬ জন করে পুলিশ নিরাপত্তার দায়িত্ব পালন করছেন। কুমিল্লাস্থ র‌্যাব-১১ এর অধিনায়ক মেজর মোস্তফা কায়জার জানান, র‌্যাবের ৩৩৮ জন সদস্য নির্বাচনে দায়িত্ব পালন করছেন। ভোটের দুদিন আগে থেকে এবং নির্বাচনের পরদিন পর্যন্ত টানা ৪দিন ২৭টি ওয়ার্ডে ৮জন করে ২১৬ জন সদস্য মোতায়েন থাকবে। অপর সদস্যরা সাদা পোশাকে নজরদারিসহ স্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন করবে।

কুসিক নির্বাচনে আওয়ামী লীগ ও বিএনপি প্রার্থী

পুলিশের ‘জিরো টলারেন্স’ নীতি: নিরাপত্তা নিয়ে কুমিল্লার পুলিশ সুপার শাহ আবিদ হোসেন সাংবাদিকদের বলেন, “যে কোনও ধরনের অনিয়ম, সহিংসতা ও দাঙ্গা-হাঙ্গামার বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতি দেখানো হবে। কেউ কেন্দ্রে বিশৃঙ্খলা করতে এলে আমরা সেখান থেকে তাকে স্বাভাবিকভাবে যেতে দেব না। বিশৃঙ্খলা করলে কেউ অক্ষত অবস্থায় পুলিশের সামনে থেকে যেতে পারবে না। নির্বাচন কমিশনের যে কোনও বৈধ আদেশ পুলিশ সদস্যরা পেশাদারিত্বের সঙ্গে পালন করবে।”

কুসিক নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা রকিব উদ্দিন মণ্ডল বলেন, ‘কুমিল্লা সিটি নির্বাচনকে কেন্দ্র করে প্রতিটি এলাকা নিরাপত্তার চাদরে ঢেকে দেওয়ার সকল ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে মাঠে রয়েছেন বিজিবি, র‌্যাব ও পুলিশের সদস্যরা। কেউ ভোট কেন্দ্রে বিশৃঙ্খলার চেষ্টা করলে অ্যাকশনে যাওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।’

শতভাগ স্বচ্ছ ও সুষ্ঠু নির্বাচনের আশাবাদ জানিয়ে তিনি বলেন, ‘স্থানীয় সরকারের এ নির্বাচনের মধ্য দিয়ে নির্বাচনি সংস্কৃতি চর্চার এক যুগান্তকারী দৃষ্টান্ত স্থাপনে নির্বাচন কমিশন বদ্ধপরিকর। কুমিল্লা সিটি নির্বাচন নিয়ে কমিশন কঠোর অবস্থানে রয়েছে। এ নির্বাচনের ব্যবস্থাপনা নিয়ে কাউকে প্রশ্ন তোলার সুযোগ দেওয়া হবে না। নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে যে নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে তা নিঃসন্দেহে নজিরবিহীন।’

প্রস্তুতির বিষয়ে নির্বাচন কমিশন সচিব মোহাম্মদ আব্দুল্লাহ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সুষ্ঠু নির্বাচন আয়োজনে কমিশন শতভাগ আন্তরিক। নির্বাচনের জন্য সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। রাজনৈতিক দল, প্রার্থী ও ভোটারদের সহযোগিতায় সুষ্ঠুভাবে ভোটগ্রহণ করতে পারবো বলে আমরা আশাবাদী।’

নতুন সংযোজন এএসএফ: অন্যান্য নির্বাচনে নিরাপত্তার জন্য পুলিশ, র‌্যাব, বিজিবির স্ট্রাইকিং ফোর্স থাকলেও কুসিক নির্বাচনে আনসার বাহিনীরও স্ট্রাইকিং ফোর্স মোতায়েন করা হয়েছে। কুইক রেসপন্স টিম হিসেবে আনসার স্ট্রাইকিং ফোর্স (এএসএফ)-এর ৩টি টিম এই নির্বাচনে কাজ করছে বলে বাহিনীটির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মাহবুবুর রহমান বাংলা ট্রিবিউনকে জানিয়েছেন। তিনি জানান, নির্বাচনে এটি তাদের নতুন সংযোজন। তাদের বাহিনীর চৌকস সদস্যদের সমন্বয়ে এই টিম কাজ করছে।

কঠোর নিরাপত্তার মাঝেও শঙ্কা: নির্বাচন আয়োজনে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হলেও সুষ্ঠু ভোট নিয়ে শঙ্কা কাটছে না সংশ্লিষ্টদের। নাম প্রকাশ না করার শর্তে এক নির্বাচন কর্মকর্তা বলেন, ‘কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে অন্তত চারজন স্থানীয় সংসদ সদস্যের পছন্দ ও অপছন্দের প্রার্থী রয়েছেন। মেয়র ও কাউন্সিলর পদে পছন্দের প্রার্থীকে জয়ী করতে পরোক্ষভাবে চেষ্টা চালাচ্ছেন তাদের লোকজন।’ বিষয়টি নিয়ে নির্বাচন কর্মকর্তারা শঙ্কিত।

আরেক কর্মকর্তা বলেন, ‘সদর দক্ষিণ থানায় ১৯ থেকে ২৭ নম্বর ওয়ার্ড। এ ৯টি ওয়ার্ডে ৬০ হাজার ৬২৯ জন ভোটার। এলাকাটি মূল শহর থেকে অনেকটা দূরে।  কয়েকজন প্রভাবশালী ব্যক্তির হস্তক্ষেপের কারণে এই এলাকার কেন্দ্রগুলো নিরাপত্তা ঝুঁকিতে রয়েছে।’

ভোটার ও প্রার্থী: ২৭টি সাধারণ ও ৯টি সংরক্ষিত ওয়ার্ড নিয়ে গঠিত কুমিল্লা সিটি করপোরেশনে মোট ভোটার ২ লাখ ৭ হাজার ৫৬৬ জন। এর মধ্যে ১ লাখ ২ হাজার ৪৪৭ জন পুরুষ এবং ১ লাখ ৫ হাজার ১১৯ জন মহিলা। নির্বাচনে মোট ভোট কেন্দ্র ১০৩টি এবং ভোট কক্ষ ৬২৮টি। প্রিজাইডিং অফিসার ১০৩, সহকারী প্রিজাইডিং অফিসার ৬২৮ এবং পোলিং অফিসারের দায়িত্ব পালন করছেন ১ হাজার ২৫৬ জন।

কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনের উপকরণ পাঠানো হয়েছে কেন্দ্রগুলোতে। ছবি: ফোকাস বাংলা

মেয়র পদে চার জন প্রার্থী লড়াই করছেন। নৌকা নিয়ে আওয়ামী লীগের আঞ্জুম সুলতানা সীমা, ধানের শীষ প্রতীকে বিএনপির মনিরুল হক সাক্কু, তারা প্রতীক নিয়ে জেএসডির শিরিন আক্তার এবং স্বতন্ত্র হিসেবে লড়ছেন মামুনুর রশীদ। সংরক্ষিত আসনে ৪০ নারী ও সাধারণ ওয়ার্ডে ১১৪ জন সহ মোট ১৫৮ জন ৩৭টি পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন।

যান চলাচলে কড়াকড়ি: নির্বাচন কর্মকর্তারা জানান, নির্বাচনি এলাকায় গত মঙ্গলবার থেকে চার দিনের জন্য মোটর সাইকেল চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এছাড়া বুধবার মধ্যরাত থেকে বৃহস্পতিবার মধ্যরাত পর্যন্ত অটোরিকশা, ইজিবাইক, টেম্পো, ট্যাক্সিক্যাব, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার, বাস ও ট্রাক চলাচলেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তবে জরুরি সেবায় নিয়োজিত যানবাহনের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য নয়।

কেন্দ্রে নির্বাচনি সামগ্রী: বুধবার দুপুর থেকে নির্বাচনি সামগ্রী নিয়ে কেন্দ্রে পৌঁছে গেছেন প্রিজাইডিং অফিসাররা। নিরাপত্তা বাহিনীর সদস্য সহ অন্যদের নিয়ে প্রিজাইডিং অফিসাররা ভোটের আগের রাত কেন্দ্রে অবস্থান করেছেন।

বিশেষ মোবাইল:  এবারই প্রথম ভোটগ্রহণ কর্মকর্তাদের বিশেষ একটি মোবাইল নম্বর দেওয়া হয়েছে। ওই নম্বরে ভোটগ্রহণ পরিস্থিতি নিয়ে এসএমএস করতে পারবেন তারা।   সিইসি ও ইসি সচিব এসএমএস দেখে তাৎক্ষণিক পদক্ষেপ নেবেন। এছাড়া নির্বাচনি এলাকায় জঙ্গি তৎপরতার আশঙ্কা থেকে সংশ্লিষ্ট সবার প্রতি সতর্কতা অবলম্বনের নির্দেশনা দেওয়া হয়েছে।

২৪২ জন পর্যবেক্ষক:  কুসিক নির্বাচন পর্যবেক্ষণ করছে ইসিতে নিবন্ধিত ১০টি বেসরকারি ও একটি বিদেশি সংস্থা। এসব সংস্থার ২৪২ জন পর্যবেক্ষক নির্বাচন পর্যবেক্ষণ করবে বলে কমিশন সূত্রে জানা গেছে।

মোবাইলের এসএমএস-এ ভোটার নম্বর:  নির্বাচনি এলাকার ভোটাররা মোবাইলে এসএমএস-এর মাধ্যমে তাদের ভোটার নম্বর ও কেন্দ্রের তথ্য জানতে পারবেন। নির্বাচন কমিশন পরিচালক (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান জানান, মোবাইলের এসএমএস অপশনে গিয়ে PC লিখে স্পেস দিয়ে ১৭ ডিজিটের জাতীয় পরিচয় পত্রের (১৩ ডিজিট হলে আগে জন্ম সাল দিতে হবে) নম্বর লিখে ১০৫ নম্বরে পাঠালে ফিরতি এসএমএস-এ ভোটার নম্বর ও কেন্দ্রের নাম জানা যাবে।

/এএআর/আপ-এএ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
নুসিরাত শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা, শিশুসহ নিহত ৮
নুসিরাত শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা, শিশুসহ নিহত ৮
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
লাল কৃষ্ণচূড়া, বেগুনি জারুলে ছুঁয়ে যায় তপ্ত হৃদয়
লাল কৃষ্ণচূড়া, বেগুনি জারুলে ছুঁয়ে যায় তপ্ত হৃদয়
টিভিতে আজকের খেলা (২৭ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৭ এপ্রিল, ২০২৪)
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!