X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ভিসির দ্বারা প্রোভিসিকে লাঞ্ছিতের অভিযোগ অসত্য: অনুসন্ধান কমিটি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৩ এপ্রিল ২০১৭, ১৬:৫৮আপডেট : ০৩ এপ্রিল ২০১৭, ১৭:০২

বিএসএমএমইউয়ে সংবাদ সম্মেলনে অনুসন্ধান কমিটির প্রতিবেদনের তথ্য তুলে ধরা হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক কামরুল হাসান খানের দ্বারা একই বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক এএসএম জাকারিয়া স্বপনকে শারীরিকভাবে লাঞ্ছিত করার বিষয়টি সত্য নয় বলে জানিয়েছে এ ঘটনায় গঠিত হওয়া অনুসন্ধান কমিটি। ওই প্রতিবেদনে সিনিয়র স্টাফ নার্স নিয়োগের ক্ষেত্রেও কোনও অনিয়ম পাওয়া যায়নি বলে উল্লেখ করা হয়েছে।
আজ সোমবার (৩ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের ডা. মিলন হলে বিএসএমএমইউ রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান এক সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে অনুসন্ধান কমিটির প্রতিবেদনের বিভিন্ন তথ্য সাংবাদিকদের জানান।
অনুসন্ধান কমিটির প্রতিবেদন নিয়ে লিখিত বক্তব্যে এ বি এম আব্দুল হান্নান বলেন, ‘গত ১৭ জানুয়ারি বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত নার্স নিয়োগ নিয়ে যে সংবাদ প্রকাশিত হয়েছে, সে সংবাদ নিয়োগ পরীক্ষা কার্যক্রমকে বিতর্কিত করেছে এবং ২০ জানুয়ারি প্রকাশিত উপাচার্য ও উপ-উপাচার্যকে নিয়ে প্রকাশিত সংবাদ বিশ্ববিদ্যালয় ও চিকিৎসকদের সুনাম ক্ষুণ্ন করেছে। একইসঙ্গে উপ-উপাচার্য অধ্যাপক জাকারিয়া স্বপন যেসব অভিযোগ করেছেন সেগুলোর কোনও সত্যতাও পায়নি অনুসন্ধান কমিটি।’
প্রসঙ্গত, গত ১৮ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের এক অনির্ধারিত সভা শেষে উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খানের বিরুদ্ধে শারীরিকভাবে হেনস্তা করার অভিযোগ আনেন উপ-উপাচার্য অধ্যাপক ডা. জাকারিয়া স্বপন। এর ধারাবাহিকতায় গত ২১ জানুয়ারি সাড়ে সকাল ১০টা থেকে পৌনে ১১টা পর্যন্ত ভিসির সমর্থক বলে পরিচিত বিশ্ববিদ্যালয়টির প্রক্টর অধ্যাপক ডা. হাবিবুর রহমান দুলাল ও প্রোভিসি ডা. এ এস এম জাকারিয়া স্বপনের সমর্থক চিকিৎসকরা ক্যাম্পাসে মহড়া দেয়। পরে বিএসএমএমইউ পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ আব্দুল্লাহ আল হারুনের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। অভিযোগ রয়েছে, উভয় পক্ষের শোডাউনে উল্লেখযোগ্যসংখ্যক বহিরাগত উপস্থিত ছিল। এসময় দুই দফায় তাদের মধ্যে হাতাহাতি ও বাকবিতণ্ডা সৃষ্টি হয়।
এ অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছেন উপাচার্য। পরে এ ঘটনায় সিন্ডিকেট কমিটির সদস্য সংসদ সদস্য রুস্তম আলী ফরাজীকে প্রধান করে সাত সদস্যের একটি অনুসন্ধান কমিটি গঠন করা হয়। এই অনুসন্ধান কমিটি গত শনিবার (১ এপ্রিল) সিন্ডিকেটের কাছে প্রতিবেদন দাখিল করে।
অনুসন্ধান কমিটির এই প্রতিবেদনে উপাচার্যের বিরুদ্ধে উপ-উপাচার্যকে লাঞ্ছিত করার অভিযোগকে অসত্য বলে উল্লেখ করা হয়েছে। শুধু তাই নয়, যেসব গণমাধ্যম উপাচার্য ও উপ-উপাচার্যের মধ্যেকার দ্বন্দ্ব এবং নার্স নিয়োগের অনিয়ম নিয়ে সংবাদ প্রকাশ করেছে, তাদের বিরুদ্ধে অসত্য সংবাদ প্রকাশের জন্য প্রেস কাউন্সিলে মামলা করার জন্যও সুপারিশ করেছে তদন্ত কমিটি।
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের অতিরিক্ত রেজিস্ট্রার আসাদুল ইসলাম, অতিরিক্ত রেজিস্ট্রার স্বপন কুমার তপাদার প্রমুখ।

আরও পড়ুন-

মেয়র আরিফের সাময়িক বরখাস্তের আদেশ স্থগিতআমি রাজনৈতিক প্রতিহিংসার শিকার: গউছ

/জেএ/টিআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ইউক্রেনের অন্তত ৭টি প্যাট্রিয়ট সিস্টেম প্রয়োজন: ন্যাটোকে জেলেনস্কি
ইউক্রেনের অন্তত ৭টি প্যাট্রিয়ট সিস্টেম প্রয়োজন: ন্যাটোকে জেলেনস্কি
শিশু হাসপাতালে তিন দিনের ব্যবধানে দুবার আগুন!
শিশু হাসপাতালে তিন দিনের ব্যবধানে দুবার আগুন!
ব্যাংককে চীনের দাবাড়ুকে হারালেন মনন
ব্যাংককে চীনের দাবাড়ুকে হারালেন মনন
ব্যয়বহুল প্রযুক্তি আর ক্ষতিকর জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের এখনই সময়
এনার্জি মাস্টার প্ল্যান সংশোধনের দাবিব্যয়বহুল প্রযুক্তি আর ক্ষতিকর জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের এখনই সময়
সর্বাধিক পঠিত
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান