X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

পরিবার পরিকল্পনা অধিদফতরে আগুন: প্রতিবেদন দেয়নি কমিটি!

জাকিয়া আহমেদ
১৮ এপ্রিল ২০১৭, ১৭:২১আপডেট : ১৮ এপ্রিল ২০১৭, ১৭:২১

মহাখালীতে পরিবার পরিকল্পনা অধিদফতরে আগুনের ছবি পরিবার পরিকল্পনা অধিদফতরের ওষুধের কেন্দ্রীয় গোডাউনে আগুনের ঘটনায় তিনটি তদন্ত কমিটি গঠন করে পাঁচ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু নির্ধারিত সময় পেরিয়ে গেলেও প্রতিবেদন পায়নি অধিদফতর। কমিটি তাদের কাছে আরও তদন্তের জন্য সময় চেয়েছে বলে জানা যায়।
প্রসঙ্গত, গত ৮ এপ্রিল দিবাগত রাত সাড়ে ১২টার দিকে স্বাস্থ্য অধিদফতরের মালিকানাধীন হেলথ ওয়ার্কশপের গোডাউনে আগুন লাগে। ফায়ার সার্ভিসের ১৪টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। এ ঘটনায় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় থেকে সাত সদস্যের একটি তদন্ত কমিটি গঠনের পাশাপাশি পরিবার পরিকল্পনা অধিদফতরের পক্ষ থেকেও একটি তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটিকে পাঁচ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়। এছাড়া পুড়ে যাওয়া সামগ্রীর হিসাবের জন্য একটি ইনভেনটরি কমিটিও গঠন করা হয়।
পরিবার পরিকল্পনা অধিদফতরের অতিরিক্ত পরিচালক (ড্রাগ অ্যান্ড স্টোর) হানিফুর রহমান তখন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সারাদেশের পরিবার পরিকল্পনার প্রয়োজনীয় ওষুধ, জন্মনিয়ন্ত্রণের অস্ত্রোপচারে ব্যবহৃত গ্লাভস, ওষুধের কার্টন, মা ও শিশু স্বাস্থ্যের জন্য ব্যবহারযোগ্য ৩৬ ধরনের ওষুধসহ কয়েকশত টাকার মালামাল পুড়ে গেছে।’
তবে গত ১০ এপ্রিল স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম গোডাউন পরিদর্শনে এসে সমালোচনা করে বলেন, ‘আমি এই পুরনো গোডাউন দেখে বিস্মিত। এখানে অনেক জনগুরুত্বপূর্ণ সামগ্রী থাকে। অত্যন্ত আধুনিক গোডাউন ছাড়া এ ধরনের কার্যক্রম পরিচালনা করা সম্ভব নয়।’
স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, ‘গোডাউনের জন্মনিয়ন্ত্রণ সামগ্রী পুড়ে গেলেও দেশে এগুলোর তিন মাসের মজুদ আছে। আপাতত কোনও সমস্যা কোথাও হবে না।’ তার পক্ষ থেকে এ সময় জানানো হয়, দেশের মোট ৪৮৮টি উপজেলা ও ২১টি আঞ্চলিক গোডাউনে পরিবার পরিকল্পনার বিভিন্ন সামগ্রীর তিন মাসের মজুদ আছে।
এদিকে, পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক কাজী মোস্তফা সারওয়ার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এটা বিশাল ঘটনা ছিল। তদন্ত কমিটি আরও সময় চেয়েছে, মন্ত্রণালয়ও তাদের সময় দিয়েছে। কোনও তদন্ত কমিটিই এখনও প্রতিবেদন দেয়নি। তারা কাজ করছেন। গতকালও (সোমবার) মন্ত্রণালয় থেকে গঠিত হওয়া কমিটি আমাদের সঙ্গে দেখা করেছে।’

পাঁচ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দেওয়ার নির্দেশ থাকলেও তা কেন হাতে পাননি জানতে চাইলে অধিদফতরের মহাপরিচালক বলেন, ‘গত সপ্তাহেই নির্দেশনা অনুযায়ী প্রতিবেদন হাতে পাওয়ার কথা ছিল, কিন্তু নির্ধারিত পাঁচ দিন শেষ হওয়ার আগের দিন কমিটি আরও সময় চেয়েছে। তারা আমাদের জানান, অধিকতর তদন্তের প্রয়োজনে তাদের আরও সময় প্রয়োজন। কারণ সেদিনের আগুনের পরিমাণ ছিল অনেক বেশি, তারা গোডাউনের ভেতরে তদন্তের প্রয়োজনে কয়েকবার ঢুকেছে, আগুন নেভানোর কাজে যারা যুক্ত ছিল, ফায়ার সার্ভিসসহ সবার সঙ্গে তারা কথা বলছেন। আমাদের অধিদফতরের পাশাপাশি মন্ত্রণালয় থেকে গঠিত তদন্ত কমিটিও আমাদের কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছে।

প্রাথমিকভাবে আগুনের কারণ সর্ম্পকে তদন্ত কমিটি কিছু জানিয়েছে কিনা জানতে চাইলে কাজী মোস্তফা সারওয়ার বলেন, ‘যেহেতু তারা এখনও কাজ করছেন, তাই এ নিয়ে এখনও আমাদের কিছু জানানো হয়নি।’

তবে বিশ্বস্ত একটি সূত্র বাংলা ট্রিবিউনকে জানায়, আগুনের কারণ হিসেবে শর্টসার্কিটের কথা আনুষ্ঠানিকভাবে জানানো হলেও কয়েক মাস আগে হ্যান্ডগ্লাভস সরবরাহকারী প্রতিষ্ঠানের নাশকতার বিষয়টিও এড়িয়ে যাচ্ছেন না কমিটি।

সূত্রটি এ প্রসঙ্গে জানায়, কয়েক মাস আগে অধিদফতরকে একটি প্রতিষ্ঠান যে হ্যান্ডগ্লাভস সরবরাহ করে সেগুলো উপযুক্ত না হওয়ায় ফেরত নিতে বললেও তারা ফিরিয়ে নেয়নি। প্রচুর পরিমাণে হ্যান্ডগ্লাভস গোডাউনের ভেতরে ছিল। সূত্রটি জানায়, আগুনের ঘটনায় এটাকেও গুরুত্ব দেওয়া হচ্ছে।

/জেএ/জেএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু 
৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু 
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা