X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

টার্গেট চার শীর্ষ জঙ্গি

নুরুজ্জামান লাবু
২৭ এপ্রিল ২০১৭, ২৩:০২আপডেট : ২৮ এপ্রিল ২০১৭, ১৫:৫২

জঙ্গি মুসা (বামে) ও জঙ্গি আব্দুস সামাদ ওরফে মামু ওরফে আরিফসহ (বাম থেকে দ্বিতীয়) শীর্ষ চার জঙ্গিকে খুঁজছে আইনশৃঙ্খলা বাহিনী নিষিদ্ধ ঘোষিত নব্য জেএমবির চার শীর্ষ জঙ্গিকে ধরতেই একের পর এক জঙ্গিবিরোধী অভিযান চালিয়ে আসছে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)। এই চার জঙ্গি হলো, পুরনো জেএমবি থেকে নব্য জেএমবিতে যোগ দেওয়া শীর্ষ নেতা সোহেল মাহফুজ ওরফে হাতকাটা মাহফুজ, হাদিসুর রহমান সাগর,আব্দুস সামাদ ওরফে মামু ওরফে আরিফ এবং মাঈনুল ইসলাম ওরফে মুসা।
এই চার জনের মধ্যে মুসা সিলেটের আতিয়া মহলে জঙ্গিবিরোধী অভিযানে নিহত হয়েছে। প্রাথমিকভাবে এমন ধারণা করলেও পরে গোয়েন্দা তথ্যে মুসার বাইরে থাকার অবস্থান নিশ্চিত করা হয়। এছাড়া সোহেল মাহফুজ, সাগর ও সামাদ দীর্ঘ দিন থেকে পলাতক রয়েছে। মাহফুজ ও সাগর বিস্ফোরক সরবরাহ এবং সামাদ আন্তর্জাতিক যোগাযোগ রক্ষার কাজ করে আসছে বলে সিটিটিসির কর্মকর্তাদের ধারণা।
কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) অতিরিক্ত উপ-কমিশনার আব্দুল মান্নান বলেন, ‘আমরা জঙ্গিবাদ নির্মূলে কাজ করে যাচ্ছি। শীর্ষ জঙ্গিদের যত দ্রুত গ্রেফতার বা ধ্বংস করা যাবে, তত দ্রুত জঙ্গিবাদ দমনে সহায়তা হবে। কারণ শীর্ষ জঙ্গিরা আত্মগোপনে থাকলে তারা নতুন করে সংগঠিত হওয়ার চেষ্টা করে থাকে। এজন্য তাদের দমন করা জরুরি।’
সিটিটিসি সূত্র জানায়, গত বছরের ২৭ আগস্ট নারায়ণগঞ্জের পাইকপাড়ায় জঙ্গিবিরোধী সিটিটিসির অভিযানে নব্য জেএমবির অন্যতম শীর্ষ নেতা বাংলাদেশি বংশোদ্ভূত কানাডিয়ান নাগরিক তামিম আহম্মেদ চৌধুরী নিহত হয়। এরপর ৮ অক্টোবর আশুলিয়ায় র্যা বের এক অভিযানে নিহত হয় সারোয়ার জাহান ওরফে আব্দুর রহমান নামে আরেক শীর্ষ জঙ্গি। এই দুজন নিহত হওয়ার আগেই তানভীর কাদেরী নামে এক জঙ্গিকে তাদের অবর্তমানে নব্য জেএমবির হাল ধরার অনুমোদন দিয়ে যায়। কিন্তু গত বছরের ১০ সেপ্টেম্বর আজিমপুরে এক অভিযানে তানভীর কাদেরী নিজেই আত্মঘাতী হয়ে মারা যায়।

সিটির কর্মকর্তারা জানান, গুলশানের হোলি আর্টিজানে হামলার পর সিটিটিসির ধারাবাহিক অভিযানে নব্য জেএমবির একাধিক শীর্ষ নেতা মারা যায়। পরবর্তীতে এই সংগঠনের হাল ধরে মাঈনুল ইসলাম ওরফে মুসা। এছাড়া গুলশান হামলার অস্ত্র ও গ্রেনেড সরবরাহ ছাড়াও নব্য জেএমবির জন্য পাশের দেশ থেকে ডেটোনেটরসহ বিস্ফোরক এবং অস্ত্র সরবরাহ করে আসছে সোহেল মাহফুজ। পুরনো জেএমবির এই সদস্য বোমা তৈরিতেও দক্ষ। বোমা তৈরি করতে গিয়ে তার একটি হাতও উড়ে গেছে বলে গোয়েন্দা কর্মকর্তারা জানতে পেরেছেন। তার আরেক সহযোগী হাদিসুর রহমান সাগরও বোমা তৈরিতে দক্ষ। সিটির কর্মকর্তারা ধারণা করছেন, সাম্প্রতিক সময়ে সীতাকুণ্ড, সিলেট, মৌলভীবাজার, ঝিনাইদহ এবং সর্বশেষ চাঁপাইনবাবগঞ্জের আস্তানায় যেসব বোমা পাওয়া গেছে, সেগুলো সোহেল মাহফুজ ও সাগর এবং তাদের সহযোগীদের তৈরি। এসব আস্তানায় তাদের নিয়মিত যাতায়াতও ছিল বলে গোয়েন্দা কর্মকর্তারা তথ্য পেয়েছেন।
সিটিটিসির দায়িত্বশীল একজন কর্মকর্তা জানান, মুসা শিক্ষিত এবং সাংগঠনিকভাবে দক্ষ হওয়ায় নব্য জেএমবিতে তাকে গুরুত্বপূর্ণ নেতা হিসেবে গণ্য করা হয়। সিলেটের আতিয়া মহলে অভিযানের পর গোয়েন্দারা ধারণা করছিলেন,ওই আস্তানায় মুসা ছিল এবং অভিযানে তার মৃত্যুও হয়ে থাকতে পারে।পরবর্তীতে গোয়েন্দা অনুসন্ধানে তারা জানতে পারেন অভিযানের আগেই মুসা আতিয়া মহল থেকে সটকে পড়ে। অভিযানের দিন সকালে তার অবস্থান সিলেটের বিপরীত দিকের একটি সীমান্ত এলাকায় ছিল বলে গোয়েন্দারা তথ্য পেয়েছেন। গোয়েন্দা তথ্য বিশ্লেষণ করে সিটির কর্মকর্তারা ধারণা করছেন,মুসা এখনও পলাতক রয়েছে। চাঁপাইনবাবগঞ্জের আস্তানায় মুসার অবস্থান থাকতে পারে বলেও ধারণা করা হচ্ছে।
সিটি সূত্র জানায়, নব্য জেএমবির আরেক শীর্ষ নেতা আব্দুস সামাদ ওরফে মামু ওরফে আরিফ। তামিম চৌধুরী ঢাকায় এসে প্রথম চাঁপাইনবাবগঞ্জের বাসিন্দা এই সামাদের সঙ্গে যোগাযোগ করেছিল। সামাদ ও তামিম প্রথমে জুনুদ আল তাওহিদ ওয়াল খলিফা নামে একটি সংগঠনও গড়ে তুলেছিল। পরবর্তীতে ওই সংগঠন বাদ দিয়ে তারা দু’জন পুরনো জেএমবির সদস্যদের সঙ্গে হাত মিলিয়ে নব্য জেএমবি হিসেবে আত্মপ্রকাশ করে। সিটির একজন কর্মকর্তা জানান, সামাদ শুরু থেকেই দেশের বাইরে থাকা জঙ্গি সদস্যদের সঙ্গে যোগাযোগের বিষয়টি দেখভাল করতো। তামিমের পর সামাদই সিরিয়ায় যুদ্ধ করতে যাওয়া বাংলাদেশি জঙ্গি এটিএম তাজউদ্দিনের সঙ্গে যোগাযোগ রক্ষা করে।
কাউন্টার টেরোরিজম ইউনিটের দায়িত্বশীল একজন কর্মকর্তা জানান, তাদের কাছে তথ্য ছিল সর্বশেষ দক্ষিণাঞ্চলের ঝিনাইদহ, উত্তরাঞ্চলের চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহীতে এই চার জঙ্গির কেউ কেউ অবস্থান করছে। একারণে এসব এলাকায় গোয়েন্দা নজরদারী বাড়ানো হয়েছে। এরই ধারাবাহিকতায় সর্বশেষ চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জের ওই আস্তানায় অভিযান চালায় কাউন্টার টেরোরিজম ইউনিট।

আরও পড়ুন-

শিবনগরের আস্তানায় ৪ জঙ্গি নিহত

জঙ্গি আবুর স্ত্রী-সন্তান হাসপাতালে

/এপিএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
কুকি চিনকে পৃষ্ঠপোষকতা করেছে আমাদের গোয়েন্দা সংস্থা: নুর
কুকি চিনকে পৃষ্ঠপোষকতা করেছে আমাদের গোয়েন্দা সংস্থা: নুর
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
পশ্চিমবঙ্গে কংগ্রেস, সিপিআই-এম ইন্ডিয়া জোট নয়, বিজেপির এজেন্ট: মমতা
পশ্চিমবঙ্গে কংগ্রেস, সিপিআই-এম ইন্ডিয়া জোট নয়, বিজেপির এজেন্ট: মমতা
সর্বাধিক পঠিত
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানের ওপর কোনও ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: ইরানি কর্মকর্তা   
ইরানের ওপর কোনও ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: ইরানি কর্মকর্তা  
ভ্রমণ শেষে ভারত থেকে তিন দিনে ফিরলেন ১৫ হাজার পর্যটক
ভ্রমণ শেষে ভারত থেকে তিন দিনে ফিরলেন ১৫ হাজার পর্যটক