X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

আইন নেই, তবু নতুন পে-স্কেলে পেনশন দাবি বুয়েটের প্রবীণ শিক্ষকদের

রশিদ আল রুহানী
২১ মে ২০১৭, ২৩:৪৪আপডেট : ২২ মে ২০১৭, ২২:০৭

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) নতুন বেতন কাঠামোর অন্তর্ভুক্ত না হলেও এই কাঠামোতে পেনশন দাবি করেছেন বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অবসরপ্রাপ্ত ২০ শিক্ষক। বিষয়টিকে সমর্থন করে আন্দোলনে নেমেছে বুয়েট শিক্ষক সমিতি। তিন মাস ধরে আন্দোলনে নামলেও ক্লাস-পরীক্ষা বন্ধ না করলেও সব ধরনের প্রশাসনিক কাজ থেকে নিজেদের সরিয়ে রেখেছেন তারা। যদিও সরকার বলছে, তাদের এই চাওয়া সম্পূর্ণভাবে বেআইনি, ভিত্তিহীন ও অযৌক্তিক। তারা আইনের বাইরে গিয়ে অনৈতিক দাবি করতে পারেন না।
জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য নতুন বেতন কাঠামো চালু হয় ২০১৫ সালে। এই বেতন কাঠামোতে সরকারি অন্য কর্মকর্তা-কর্মচারীদের মতো বিশ্ববিদ্যালয় শিক্ষকদের বেতনও আগের তুলনায় প্রায় দ্বিগুণ বাড়ানো হয়। তবে এই বেতন স্কেলে স্পষ্ট করে নির্দেশনা দেওয়া আছে, ২০১২ সালের ১০ জুলাইয়ের আগে অবসরে যাওয়া শিক্ষকরা এই বেতন কাঠামোর সুবিধাভোগী হবেন না।
একটি সূত্র জানায়, বুয়েটের ওই ২০ শিক্ষক ঘোষিত ওই সময়ের আগেই অবসরে চলে যাওয়ায় এ নির্দেশনা অনুযায়ী তারা নতুন বেতন কাঠামোর সুবিধাভোগী নন। তবুও তারা এই সুবিধা চাইছেন।
বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষকের সঙ্গে কথা বলে জানা যায়, ১৯৬২ সালের ৪৩ ধারা অনুযায়ী একজন শিক্ষক ৬০ বছর বয়সে অবসর যান। তবে তিনি শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকলে এবং বিশ্ববিদ্যালয়ও তাকে অনুমোদন দিলে ৬০ বছরের পরও একজন শিক্ষক প্রথম ধাপে দুই বছর, দ্বিতীয় ধাপে দুই বছর এবং সর্বশেষ তৃতীয় ধাপে আরও এক বছর চাকরি করতে পারেন। তবে প্রতিটি ধাপেই ওই শিক্ষককে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের কাছে আবেদন করতে হয়। সিন্ডিকেটের অনুমতিসাপেক্ষে চাকরির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত কার্যকর হয়। এক্ষেত্রে শর্ত থাকে,বর্ধিত মেয়াদের পাঁচ বছরে এই শিক্ষক ক্লাস-পরীক্ষা ছাড়া অন্য কোনও প্রশাসনিক কাজে সম্পৃক্ত থাকতে পারবেন না।
শিক্ষকরা জানান, ২০১২ সালের ১০ জুলাইয়ে এই আইনটিতেও পরিবর্তন আনে সরকার। নতুন আইন অনুযায়ী, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অবসর গ্রহণের বয়স ৬০ বছর থেকে বাড়িয়ে ৬৫ বছর করা হয়। এরপর আর মেয়াদ বাড়ানোর সুযোগ নেই।
এদিকে, বুয়েটের ওই ২০ জন শিক্ষকের বিষয়ে খোঁজ নিয়ে জানা গেছে, তারা সরকার ঘোষিত আদেশটির তারিখের (২০১২ সালের ১০ জুলাই) আগেই ৬০ বছর পূর্ণ করে নিয়মানুযায়ী অবসর নিয়েছেন। তবে তারা শারিরীক ও মানসিকভাবে সুস্থ থাকায় এবং তাদের আগ্রহ থাকায় বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট তাদেরকে বর্ধিত পাঁচ বছর চাকরির অনুমতি দেয়। নিয়মানুযায়ী তাদের বর্ধিত পাঁচ বছর চাকরির বয়স ২০১৭ সালের বিভিন্ন মাসে শেষ হয়েছে। কিন্তু, ওই ২০ জন প্রবীণ শিক্ষক এখন দাবি করছেন, তাদেরকে নতুন পে-স্কেল অনুযায়ী পেনশনের টাকাও পরিশোধ করতে হবে।
জানা গেছে, আগের বেতন কাঠামো অনুযায়ী শিক্ষকরা বেতন পেতেন ৪০ হাজার টাকা। পরে নতুন বেতন কাঠামোতে এই একই গ্রেডের শিক্ষকরা বেতন পাচ্ছেন ৭৮ হাজার টাকা। সেই হিসাবে পেনশনের টাকাও বেড়ে হচ্ছে প্রায় দ্বিগুণ। নতুন বেতন কাঠামো অনুযায়ী একেকজন শিক্ষক পেনশন বাবদ প্রায় ৭০ লাখ থেকে ৮০ লাখ টাকা পাবেন। তাই, পুরনো কাঠামোতে পেনশন নিতে আপত্তি জানাচ্ছেন ওই ২০ শিক্ষক। আর তাদের সমর্থন করছে বুয়েট শিক্ষক সমিতি।
বুয়েটের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ফরিদা নিলুফার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘২০১২ সালের ১০ জুলাইয়ে অবসরের বয়সসীমা ৬০ বছরের জায়গায় ৬৫ করা হয়। কিন্তু ১০ জুলাইয়ের আগে অবসরের বয়সসীমাও ৬৫টিই ছিল। সুযোগ ছিল, কোনও শিক্ষক চাইলে ৬০ বছরের পরে যেকোনও সময় অবসর নিতে পারবেন।’
ক্ষোভ প্রকাশ করে নিলুফার বলেন, ‘প্রবীণ এসব শিক্ষক যে নতুন স্কেলের আওতায় পেনশন পাবেন না, তা কোনও নোটিশ দিয়ে শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অথবা শিক্ষকদের জানায়নি। এটাও কিভাবে সম্ভব? ওই শিক্ষকরা তো নতুন পে-স্কেলে পেনশন পাবেন বলে আশায় রয়েছেন।’ তবে তারা হাল ছাড়ছেন না বলেও মন্তব্য করেন তিনি। এছাড়া, বিশ্ববিদ্যালয়ের ফান্ড থেকে তাদের পেনশনের টাকা দেওয়া হতে পারে বলেও ইঙ্গিত দিয়েছেন তিনি।
তবে এই আন্দোলনের বিষয়ে বেশিরভাগ শিক্ষক একমত নন, এমন তথ্যও জানা গেছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষক বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা তো স্পষ্ট দেখতে পাচ্ছি, আইনের বাইরে গিয়ে প্রবীণ এসব শিক্ষক পেনশনের টাকা দাবি করছেন। ফলে, নৈতিক জায়গা থেকে হলেও ভেতরে ভেতরে শিক্ষক সমিতিকে সমর্থন করছেন না বেশিরভাগ শিক্ষক। বুয়েটে প্রায় সাড়ে পাঁচশ শিক্ষক থাকলেও মুষ্টিমেয় কয়েকজন ছাড়া বাকিরা এই অন্দোলনে স্বতঃস্ফূর্তভাবে অংশ নিচ্ছেন না।’ শিক্ষক সমিতি কোনও কর্মসূচিতে ডাকলেও শিক্ষকদের অংশগ্রহণ তেমন থাকেই না বলেও জানান তিনি।
শিক্ষকদের দাবির বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচর্য অধ্যাপক সাইফুল ইসলামের সঙ্গে গত কয়েকদিন ধরে মোবাইল ফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।
এদিকে, সমস্যা সমাধানে বুয়েটের সঙ্গে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) বেশ কয়েকবার চিঠি চালাচালি হয়েছে। তবে তাতে কোনও কাজ হয়নি।
ইউজিসি ও বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, এসব প্রবীণ শিক্ষক তাদের দাবির বিষয়টি নিয়ে ইউজিসি চেয়ারম্যান আব্দুল মান্নানের সঙ্গে সরাসরি সাক্ষাৎ করেছেন। তবে সেই সাক্ষাতে প্রবীণ এই শিক্ষকদের ভূমিকা অনেকটাই আক্রমণাত্মক ছিল বলে জানায় একটি সূত্র।
বুয়েটের শিক্ষকদের দাবিকে অযৌক্তিক অভিহিত করে ইউজিসির চেয়ারম্যান আব্দুল মান্নান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আইনে বলছে, নতুন পে-স্কেল অনুযায়ী তারা পেনশনের টাকা পাবেন না। অথচ তারা এই টাকা দাবি করছেন। তারা বলছেন, ইউজিসির আইন মানি না। কিন্তু চাইলেই তো আইনের বাইরে কিছু করা যাবে না। তাদের দাবি মেনে টাকা দিলে তো আইনের বরখেলাপ হবে।’
ইউজিসি চেয়ারম্যান আরও বলেন, ‘বুয়েটের সঙ্গে ইউজিসির কয়েকবার কথা হয়েছে, শিক্ষা মন্ত্রণালয়েরও কথা হয়েছে। সেখানে আমরা জানিয়ে দিয়েছি, তারা আইন অনুযায়ী টাকা পাবেন না। কিন্তু বুয়েটের সাবেক বেশকিছু শিক্ষকও ২০ শিক্ষকের দাবি মেনে নেওয়ার সুপারিশ করছেন। কিন্তু এতবড় অনিয়ম তো আমরা করতে পারি না। টাকা দেয় সরকার। তারা তো আর আইনের বাইরে গিয়ে কিছু করবে না।’
/টিআর/টিএন/

সম্পর্কিত
প্রতি শ্রেণিতে ৫৫ শিক্ষার্থী ভর্তির নির্দেশ প্রতিমন্ত্রীর
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
এইচএসসি পরীক্ষার ফরম পূরণের সময় বেড়েছে
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা