X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

রেইনট্রির বিরুদ্ধে মাদক, ভ্যাট এবং শুল্ক আইনে ব্যবস্থা নেওয়া হবে

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৩ মে ২০১৭, ১৬:৩০আপডেট : ২৩ মে ২০১৭, ১৮:০৮

শুল্ক গোয়েন্দা দফতর থেকে বের হয়ে গণমাধ্যম কর্মীদের মুখোমুখি রেইনট্রি হোটেলের এমডি আদনান হারুন ও তার আইনজীবী জাহাঙ্গীর ফারুক
দ্য রেইনট্রি হোটেল কর্তৃপক্ষের বিরুদ্ধে মাদক, ভ্যাট এবং শুল্ক আইনে ব্যবস্থা নেওয়া হবে। মঙ্গলবার রাজধানীর কাকরাইলের আইডিইবি ভবনে অবস্থিত শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের প্রধান কার্যালয়ে রেইনট্রি কর্তৃপক্ষের বক্তব্য শোনার পর সাংবাদিকদের এ কথা বলেন শুল্ক গোয়েন্দা অধিদফতরের মহাপরিচালক মঈনুল খান।
এর আগে শুল্ক গোয়েন্দা অধিদফতরে সকাল ১১টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত রেইনট্রি হোটেলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আদনান হারুনসহ সংশ্লিষ্টদের  জিজ্ঞাসাবাদ করেন শুল্ক গোয়েন্দারা। এসময় আদনান হারুনের সঙ্গে তার আইনজীবী অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির উপস্থিত ছিলেন। এই জিজ্ঞাসাবাদ শেষে বেরিয়ে সাংবাদিকদের মুখোমুখি হন আদনান হারুন ও তার আইনজীবী।
আইনজীবী জাহাঙ্গীর কবির জানান, শুল্ক গোয়েন্দা কর্তৃপক্ষের সব প্রশ্নের উত্তর দিয়েছেন তারা। শুল্ক কর্তৃপক্ষ যেসব কাগজপত্র চেয়েছিল তার সবগুলোই তারা জমা দিয়েছেন। তাদের বক্তব্যে শুল্ক গোয়েন্দা অধিদফতর সন্তুষ্ট।
এরপর সাংবাদিকরা শুল্ক গোয়েন্দা অধিদফতরের মহাপরিচালক মঈনুল খানের মুখোমুখি হলে তিনি বলেন, রেইনট্রি কর্তৃপক্ষ আমাদের জিজ্ঞাসাবদের জবাব দিয়েছেন। এ বিষয়ে আমরা আরও তদন্ত করবো। তবে রেইনট্রি কর্তৃপক্ষের বিরুদ্ধে বেশ কিছু বিষয়ে অনিয়ম পাওয়া গেছে। তাদের বিরুদ্ধে মাদক, ভ্যাট এবং শুল্ক আইনে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

এ বিষয়ে তিনি জানান, রেইনট্রি হোটেলটি ৯ এপ্রিল আনুষ্ঠানিকভাবে চালু হওয়ার পর থেকে ১৪ মে পর্যন্ত অতিথিদের কাছ থেকে ভ্যাটের নামে বিপুল পরিমাণ টাকা আদায় করলেও সরকারি তহবিলে জমা দিয়েছে মাত্র ১০ হাজার টাকা। অথচ এটাকে তারা নিজেদের লাভ বা প্রফিট হিসেবে দেখিয়েছে। শুল্ক অধিদফতরের হিসেবে এই সময়ে তারা ভ্যাট ফাঁকি দিয়েছে ৮ লাখ ২৭ হাজার টাকার। তাই এটা আত্মসাতের পর্যায়ে পড়ে।

তিনি আরও বলেন, ‘‘আমরা রেইনট্রি কর্তৃপক্ষের কাছে জানতে চেয়েছিলাম যে ‘আপনারা বলেছিলেন হোটেলে মদ বিক্রি হয় না, তাহলে এগুলো কোথা থেকে এলো ‘ এর জবাবে রেইনট্রির ব্যবস্থাপনা পরিচালক আদনান হারুন জানান, ‘এ বিষয়টা আমরা জানতাম না। এটা আমাদের হোটেলের জেনারেল ম্যানেজার ফ্রাংক ফরগেট ও আরেক ম্যানেজার এমদাদুল জানেন।’ এরপর আমরা ওই দুই ম্যানেজারকে এ বিষয়ে জবাব দেওয়ার জন্য তলব করি।’’
এছাড়াও গত ১৪ মে হোটেলটিতে পরিচালিত অভিযানের সময় যে ১০ বোতল বিদেশি মদ উদ্ধার হয় সেগুলোকে তারা জুস বলে দাবি করে এতদিন আইনি লড়াই চালিয়েছিল। কিন্তু , এই মদের স্যাম্পল (নমুনা) মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরে পাঠানো হয়। সেখান থেকে বলা হয়েছে, এসব পানীয়তে ১৩.৫% অ্যালকোহল রয়েছে। নিয়ম অনুযায়ী কোনও পানীয়তে অ্যালকোহলের উপস্থিতি  ৫% এর বেশি হলে তাকে মাদকদ্রব্য হিসেবে চিহ্নিত করা হয়। আগে তারা এটি স্বীকার না করলেও আজ  জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে ওই ১০ বোতল বিদেশি মদ ছিল। তাই তাদের বিরুদ্ধে এ বিষয়েও ব্যবস্থা নেওয়া হচ্ছে। এসব মদের বৈধ কোনও কাগজ না থাকায় তারা চোরাচালানের মাধ্যমে এসব মাদকদ্রব্য এনে শুল্ক ফাঁকি দিয়েছে।
মঈনুল খান জানান, ‘জিজ্ঞাসাবাদে আজ রেইনট্রির লোকজন দাবি করেছে, এসব মদ অতিথিরা এনেছিল। তবে তারা চলে যাওয়ার সময় এগুলো রেখে যায়। এরপর তা হোটেলটির ১০১ নম্বর কক্ষে রাখা হয়েছিল। সেখান থেকেই এগুলো উদ্ধার করা হয়। কিন্তু, তারা বিষয়টি আইনশৃঙ্খলা বাহিনী বা মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরকে জানায়নি। ফলে এটাও অপরাধের পর্যায়ে পড়ে।’
শুল্ক অধিদফতরের মহাপরিচালক আরও জানান, রেইনট্রি কর্তৃপক্ষ শুরু থেকেই মূল ঘটনাকে ভিন্ন খাতে নেওয়ার চেষ্টা করেছিলেন। গতকাল (সোমবার) তারা সর্বশেষ আদালতে গিয়ে চ্যালেঞ্জ করেছিল। কিন্তু, শুল্ক অধিদফতরের পাল্টা চ্যালেঞ্জের কারণে আজ তারা এখানে হাজির হতে বাধ্য হন।
হোটেল রেইনট্রি থেকে উদ্ধার করা মদকে ধর্ষণ মামলার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ আলামত হিসেবে উল্লেখ করে ডিজি মঈনুল বলেন, যেহেতু বনানীর দুই তরুণীকে ধর্ষণ মামলার এজাহারে বলা হয়েছে, তাদের (ভিকটিম) জোর করে মদ খাওয়ানো হয়েছিল, তাতে এটা প্রমাণিত যে রেইনট্রি হোটেলে এর আগেও মদ আগেও বিক্রি হয়েছে এবং ঘটনার সময়েও ব্যবহার হয়েছে।
এসময় তিনি আরও জানান, সিলেটের জিন্দাবাজার থেকে আজ সকালে আপন জুয়েলার্সের মালিক দিলদার আহমেদ সেলিমের নামে একটি গাড়ি জব্দ করা হয়েছে।  তাদের গোয়েন্দা তথ্যানুযায়ী, আপন জুয়েলার্সের মালিক চোরাচালানের সঙ্গে জড়িত। এই তথ্যের পরিপ্রেক্ষিতেই জুয়েলার্সটির ৫টি শাখায় একইসঙ্গে অভিযান চালিয়ে সেগুলো মালামালসহ সিলগালা করা হয়েছে। তাদের উপযুক্ত কাগজপত্র নিয়ে আসতে বলা হয়েছিল। কিন্তু তারা সময় চেয়ে  আবেদন করায় আবারও তাদের সময় দেওয়া হয়েছে।

উল্লেখ্য, শুল্ক গোয়েন্দাদের কাছে তলবের মুখে আজ শুল্ক অধিদফতরে হাজিরা দিতে উপস্থিত হন বনানীর রেইনট্রি হোটেলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আদনান হারুন, তার চাচা মুজিবুল হক কামাল, ফুফা আকবর হোসেন মঞ্জু, ফুফাতো ভাই হাসিব করিম ও আদনানের আইনজীবী অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির।
সম্প্রতি রেইনট্রি হোটেলে দুই তরুণীকে ধর্ষণের ঘটনার পর সেখানে তল্লাশি চালান শুল্ক গোয়েন্দারা। সেখান থেকে ১০ বোতল বিদেশি মদ জব্দ করা হয়। এ বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্য গত ১৫ মে শুল্ক গোয়েন্দা অধিদফতর রেইনট্রি হোটেলের এমডি শাহ মোহাম্মদ আদনান হারুনকে হাজির হওয়ার নোটিশ দেয়। ১৭ মে অসুস্থতার কারণ দেখিয়ে তিনি হাজির হননি। ওই দিন আইনজীবীর মাধ্যমে আদনান এক মাস সময়ের আবেদন করেন। পরে শুল্ক গোয়েন্দা বিভাগ তাদের সাতদিনের সময় মঞ্জুর করেন।  
তবে শুল্ক গোয়েন্দা বিভাগের নোটিশের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন এমডি শাহ মোহাম্মদ আদনান হারুন। সোমবার (২২ মে) সকালে রেইনট্রি হোটেল কর্তৃপক্ষকে শুল্ক গোয়েন্দা  অধিদফতরের দেওয়া সেই নোটিশের কার্যক্রম স্থগিত করেন হাইকোর্টের একটি বেঞ্চ। একইসঙ্গে ওই নোটিশের কার্যক্রম কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুলও জারি করা হয়। পরে এই আদেশ স্থগিত করেন চেম্বার আদালত।

ছবি: রাফসান জানি

/জেইউ/টিএন/

সম্পর্কিত
সর্বশেষ খবর
রবিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
রবিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
চুয়াডাঙ্গায় ৪২ পেরোলো তাপমাত্রা, জনজীবনে হাঁসফাঁস
চুয়াডাঙ্গায় ৪২ পেরোলো তাপমাত্রা, জনজীবনে হাঁসফাঁস
ব্রাদার্সের জালে মোহামেডানের ৮ গোল, দিয়াবাতের ৫
ব্রাদার্সের জালে মোহামেডানের ৮ গোল, দিয়াবাতের ৫
ইউক্রেনের খারকিভে হামলার প্রস্তুতি নিচ্ছে রুশ সেনারা
ইউক্রেনের খারকিভে হামলার প্রস্তুতি নিচ্ছে রুশ সেনারা
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া