X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

রেইনট্রি বন্ধে রাজউকের আইনজীবী নিয়োগ

আমানুর রহমান রনি
২৩ মে ২০১৭, ২২:২৬আপডেট : ২৩ মে ২০১৭, ২২:২৮

হোটেল রেইনট্রি অনুমতি ছাড়া আবাসিক এলাকায় রেইনট্রি হোটেল ব্যবসা বন্ধে আইনজীবী নিয়োগ দিয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। রাজউক চেয়ারম্যান এম বজলুল করিম চৌধুরী বাংলা ট্রিবিউনকে এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি বলেন, ‘আবাসিক এলাকায় অনুমতি ছাড়াই বহুতল ভবন বাণিজ্যিকভাবে ব্যবহার করায় রেইনট্রি হোটেলটি ভ্রাম্যমাণ আদালত একবার বন্ধ করে দিয়েছিলেন। এরপর উচ্চ আদালতের গিয়ে আবার ব্যবসা শুরু করেন হোটেল কর্তৃপক্ষ। আমরাও আইনগত পদক্ষেপ নেওয়ার জন্য আইনজীবী নিয়োগ দিয়েছি। এখন আদালতের মাধ্যমেই বিষয়টির নিষ্পত্তি হবে। আবাসিকের অনুমতি নিয়ে কর্তৃপক্ষ বাণিজ্যিকভাবে ভবনটি ব্যবহার করতে পারেন না।’

গত ২৮ মার্চ বনানীর দ্য রেইনট্রি হোটেলে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রী ধর্ষণের শিকার হন। এরপর থেকে হোটেলটি আলোচনায় উঠে আসে। এই হোটেলের জমির মালিক ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বি এইচ হারুন। তবে কাগজে-কলমে হোটেলের মালিকানায় রয়েছেন তার স্ত্রী, তিন ছেলে ও এক মেয়ে।

রাজউক জানিয়েছে, আবাসিক এলাকায় অনুমতি ছাড়াই বাণিজ্যিকভাবে ভবনটি ব্যবহার করা হচ্ছে। ২০১৫ সালের ৫ ফেব্রুয়ারি ‘দ্য রেইনট্রি ঢাকা লিমিটেড’ নামে যৌথ মূলধনী কোম্পানি ও ফার্ম (আরজেএসসি) থেকে নিবন্ধন নেওয়া হয়। এটিই বর্তমানে রেইনট্রি হোটেল। এর পরিচালনায় রয়েছেন বি এইচ হারুনের স্ত্রী মনিরা হারুন, তিন ছেলে- শাহ মো. নাহিয়ান হারুন, শাহ মো. আদনান হারুন ও মাহির হারুন এবং মেয়ে হোমায়রা হারুন। শাহ মো. আদনান হারুন হোটেলটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি)।

রাজউকের উন্নয়ন ও নিয়ন্ত্রণ শাখা জানায়, হোটেলর জায়গাটি বি এইচ হারুনের নামে। এর নির্মাণ কাজ শুরু হয় ২০১২ সালে। ভবনটির নির্মাণ শেষে এ বছরের শুরুতে বাণিজ্যিকভাবে এটি চালু করা হয়। আবাসিক এলাকায় ভবনটি অনুমতি ছাড়াই বাণিজ্যিকভাবে ব্যবহার করায় গত ১৫ এপ্রিল রেইট্রি হোটেল সিলগালা করে দিয়েছিলেন রাজউকের ভ্রাম্যমাণ আদালত। ওই সময় ভবনটির পানি, গ্যাস ও বিদ্যুতের লাইনও বিচ্ছিন্ন করা হয়েছিল। তবে হোটেলের মালিকরা কয়েক দিনের মধ্যেই আবার এসব সংযোগ পেয়ে যান। উচ্চ আদালত থেকে রাজউকের কাযক্রম চ্যালেঞ্জ করে একটি নিষেধাজ্ঞা নিয়ে আবার চালু করে হোটেলটি। এমনকি ভবনটি তৈরির সময় পরিবেশ অধিদফতরেরও কোনও ছাড়পত্র নেওয়া হয়নি। তবুও তা চলছে।

দুই ছাত্রীকে ধর্ষণের ঘটনায় আপন জুয়েলার্সের মালিক দিলদার আহমেদের ছেলে সাফাত আহমেদ, তার বন্ধু নাঈম আশরাফ ওরফে হালিম, সহযোগী সাদমান সাকিফ, গাড়িচালক বেল্লাল হোসেন ও সাফাতের দেহরক্ষী রহমত আলী ওরফে আজাদের বিরুদ্ধে ঘটনার এক মাস পর বনানী থানায় মামলা দায়ের করেন ভিকটিমরা। আসামিদের মধ্যে তিনজন ইতোমধ্যে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে। ঘটনার পর মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর, শুল্ক গোয়েন্দা ও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা একাধিকবার রেইনট্রি হোটেলে অভিযান পরিচালনা করেছেন। ইতোমধ্যে শুল্ক গোয়েন্দা অভিযানে হোটেল থেকে দশ বোতল বিদেশি মদ উদ্ধার করা হয়েছে। এরপর শুল্ক গোয়েন্দারা বিভিন্ন অসংগতির জানার জন্য হোটেল কর্তৃপক্ষকে তলব করেন। এর বিরুদ্ধে উচ্চ আদালতে যান রেইনট্রি কর্তৃপক্ষ। আদালতে তাদের আবেদন খারিজ হয়ে যাওয়ার পর মঙ্গলবার (২৩ মে) শুল্ক গোয়েন্দাদের কাছে অভিযোগের শুনানিতে অংশ নেন রেইনট্রি কর্তৃপক্ষ।

শুনানি শেষে শুল্ক গোয়েন্দা অধিদফতরের মহাপরিচালক মঈনুল খান বলেন, ‘রেইনট্রি কর্তৃপক্ষ আমাদের জিজ্ঞাসাবদের জবাব দিয়েছেন। এ বিষয়ে আরও তদন্ত হবে। বেশ কিছু বিষয়ে অনিয়ম পাওয়া গেছে। মাদক, ভ্যাট এবং শুল্ক আইনে ব্যবস্থা নেওয়া হবে।’

এ বিষয়ে তিনি জানান, রেইনট্রি হোটেল গত ৯ এপ্রিল আনুষ্ঠানিকভাবে চালু হওয়ার পর থেকে ১৪ মে পর্যন্ত অতিথিদের কাছ থেকে ভ্যাটের নামে বিপুল পরিমাণ টাকা আদায় করা হয়েছে। তবে সরকারি তহবিলে জমা দেওয়া হয়েছে মাত্র ১০ হাজার টাকা। অথচ এটাকে তারা নিজেদের লাভ বা প্রফিট হিসেবে দেখিয়েছেন। শুল্ক অধিদফতরের হিসেবে এই সময়ে তারা ভ্যাট ফাঁকি দিয়েছেন আট লাখ ২৭ হাজার টাকা। তাই এটা আত্মসাতের পর্যায়ে পড়ে।

রেইনট্রি হোটেলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আদনান হারুন সাংবাদিকদের বলেন,‘আমরা সব ধরনের ডকুমেন্টস দিয়েছি।’

আট লাখ ২৭ হাজার টাকার শুল্ক ফাঁকির বিষয়ে বলেন, ‘আমাদের সব কাগজপত্র দিয়েছি। তারা (শুল্ক গোয়েন্দা) সন্তুষ্ট।’

হোটেলে বারের লাইসেন্স আছে কিনা, এ প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘বারের কোনও লাইসেন্স নেই। লাইন্সের জন্য কোনও আবেদন করিনি।’

ভেতরে মদ পাওয়ার বিষয়ে তিনি বলেন, ‘মদ ভেতরে নেওয়ার বিষয়টি ম্যানেজমেন্টের জানা ছিল না। বিষয়টি সেলসম্যান ও ম্যানেজার জানতে পারেন। অবশ্যই তাদের ত্রুটি ছিল। এটা তদন্ত করা হবে।’

/এআরআর/এসএমএ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
লিজেন্ডের ছেলেকে নিয়ে বাংলাদেশ সফরে জিম্বাবুয়ে
লিজেন্ডের ছেলেকে নিয়ে বাংলাদেশ সফরে জিম্বাবুয়ে
রাফাহ শহরে আবারও অভিযান চালাবে  ইসরায়েল?
রাফাহ শহরে আবারও অভিযান চালাবে ইসরায়েল?
রাজনীতিক পঙ্কজ ভট্টাচার্যকে স্মরণ
রাজনীতিক পঙ্কজ ভট্টাচার্যকে স্মরণ
কক্সবাজার জেলার রোহিঙ্গা ভোটারদের তালিকা চেয়েছেন হাইকোর্ট
কক্সবাজার জেলার রোহিঙ্গা ভোটারদের তালিকা চেয়েছেন হাইকোর্ট
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা