X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

রথযাত্রায় থাকবে পাঁচ স্তরের নিরাপত্তা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৯ জুন ২০১৭, ১৬:২৩আপডেট : ১৯ জুন ২০১৭, ১৬:২৪

রথযাত্রার নিরাপত্তা বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনীর অনুষ্ঠিত সভা হিন্দু ধর্মাবলম্বীদের রথযাত্রায় পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করবে পুলিশ। একইসঙ্গে রথযাত্রায় পথে মাইক ব্যবহার না করা এবং রথ থেকে ফল ও খাদ্য ছুঁড়ে না ফেলার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। আইজিপি একেএম শহীদুল হকের সভাপতিত্বে সোমবার (১৯ জুন) দুপুরে পুলিশ সদর দফতরের সম্মেলন কক্ষে রথযাত্রা উপলক্ষে অনুষ্ঠিত আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণ ও ট্রাফিক ব্যবস্থাপনা বিষয়ক সভায় এসব সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

পুলিশ সদর দফতরের জনসংযোগ শাখার এআইজি সহেলী ফেরদৌস জানান, আগামী ২৫ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত ৯ দিনব্যাপী রথযাত্রা অনুষ্ঠিত হবে। রথযাত্রার সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে ব্যাগ ও পোটলা নিয়ে প্রবেশ করতে না দেওয়া, বিক্ষিপ্তভাবে অলি-গলি থেকে আগত  লোকদেরকে যোগদান করতে না দেওয়া, ইউনিফর্ম পুলিশ ছাড়াও সাদা পোশাকে ফোর্স মোতায়েন করা, কমিউনিটি পুলিশ নিয়োগ, রথযাত্রার প্রবেশস্থল ও আশেপাশে তল্লাশি চৌকি স্থাপন, মোটরসাইকেলসহ সন্দেহভাজন যানবাহন তল্লাশি করা, মহিলাদের মহিলা স্বেচ্ছাসেবক ও মহিলা পুলিশ দিয়ে তল্লাশি করা হবে। এছাড়া রথযাত্রায় অংশগ্রহণকারী বিদেশিদের ক্ষেত্রে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেওয়ারও সিদ্ধান্ত নেওয়া হয়।

সঠিক সময়ে রথযাত্রা শুরু করা ছাড়াও আয়োজকদের সঙ্গে সমন্বয় সাধন, যাত্রাপথে বিভিন্ন মোড়, জংশন, ফুটওভার ব্রিজে পর্যাপ্ত ফোর্স মোতায়েন, রথযাত্রা মিছিলের সামনে-পেছনে এবং উভয় পাশে, যাত্রা পথে রুফটপে পর্যাপ্ত ফোর্স মোতায়েন, সিসিটিভি স্থাপন, হকার এবং সন্দেহভাজন লোকদেরকে প্রবেশ করতে দেওয়া হবে না।

রথযাত্রা উপলক্ষে অনুষ্ঠিত আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণ ও ট্রাফিক ব্যবস্থাপনা সংক্রান্ত সভায় আইজিপি এ কে এম শহীদুল হক বলেন, ‘বাংলাদেশ ধর্মীয় সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত। এ দেশে বিভিন্ন ধর্মের মানুষের মধ্যে বিরাজমান ধর্মীয় সম্প্রীতি হাজার বছরের ঐতিহ্য।’ পুলিশসহ অন্যান্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গোয়েন্দা সংস্থার মধ্যে সমন্বয়ের মাধ্যমে রথযাত্রা উৎসবকে শান্তিপূর্ণ ও নির্বিঘ্ন করার জন্য সকলের প্রতি আহ্বান জানান।

উল্লেখ্য, প্রধান রথযাত্রা আগামী ২৫ জুন বেলা ২টায় রাজধানীর স্বামীবাগ ইসকন মন্দির থেকে শুরু হয়ে, বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ঢাকেশ্বরী মন্দিরে গিয়ে শেষ হবে। উল্টো রথযাত্রা আগামী ৩ জুলাই বেলা আড়াইটায় ঢাকেশ্বরী মন্দির থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে স্বামীবাগ ইসকন মন্দিরে এসে শেষ হবে। এছাড়া, ধামরাই, গাজীপুর, সিলেট, নওগাঁ, চট্টগ্রাম, ফেনী, কুমিল্লা, দিনাজপুর, খুলনা, রাজশাহী, বরিশাল, মৌলভীবাজার, মানিকগঞ্জ ও ময়মনসিংহসহ সারাদেশেই রথযাত্রা অনুষ্ঠিত হবে।

আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণ ও ট্রাফিক ব্যবস্থাপনা সংক্রান্ত সভায় র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ, ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া, ঢাকা রেঞ্জের ডিআইজি মোহাম্মদ শফিকুল ইসলাম, ডিআইজি (অপারেশনস্) ব্যারিস্টার মাহবুবুর রহমান, ডিআইজি (প্রশাসন) চৌধুরী আবদুল্লাহ আল মামুন, ডিআইজি সিটি এসবি মল্লিক ফখরুল ইসলাম, অতিরিক্ত কমিশনার ও সিটিটিসির প্রধান মো. মনিরুল ইসলাম, ঢাকা, নারায়ণগঞ্জ, মানিকগঞ্জ জেলার পুলিশ সুপারসহ অন্যান্য পুলিশ ও গোয়েন্দা সংস্থার কর্মকর্তা এবং ইসকন বাংলাদেশের সভাপতি সত্যরঞ্জন বাড়ৈ, সাধারণ সম্পাদক চারুচন্দ্র দাস ব্রহ্মচারী, কোষাধ্যক্ষ জ্যোতিশ্বর গৌরদাস ব্রহ্মচারী, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি জয়ন্ত সেন, মহানগর সর্বজনীন পূজা কমিটির সাধারণ সম্পাদক শ্যামল কুমার রায়, সাধারণ সম্পাদক স্বামীবাগ আশ্রম ইসকন মাধব মুরারী দাস, সভাপতি কালী মন্দির রবিন দাস প্রমুখ  উপস্থিত ছিলেন।
/জেইউ/ এপিএইচ/

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!