আবগারি শুল্ক বাতিলে নোটিশ

বাংলা ট্রিবিউন রিপোর্ট১৬:২৪, জুন ২০, ২০১৭

২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ব্যাংক আমানতের ওপর আরোপিত আবগারি শুল্ক প্রত্যাহার এবং এ সংক্রান্ত আইনের সংশোধিত ধারা বাতিল চেয়ে আইনি নোটিশ পাঠানো হয়েছে। মঙ্গলবার সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ রেজিস্ট্রি ডাকযোগে এ নোটিশ পাঠান।
মন্ত্রিপরিষদ সচিব, সংসদ সচিবালয় সচিব, অর্থ সচিব ও জাতীয় সংসদের স্পিকারকে এ নোটিশ পাঠানো হয়েছে। আগামী ৭২ ঘণ্টার মধ্যে এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ না করা হলে হাইকোর্টে রিট করা হবে বলে জানান আইনজীবী ইউনুছ আলী আকন্দ।
উল্লেখ্য, গত ১ জুন জাতীয় সংসদে ২০১৭-১৮ সালের প্রস্তাবিত বাজেটে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ব্যাংক আমানতের ওপর এক লাখ টাকায় ৮০০ টাকা আবগারি শুল্ক আরোপের প্রস্তাব করেন। যা পূর্বে ছিল ৫০০ টাকা।
নোটিশের বিষয়ে আইনজীবী ইউনুছ আলী আকন্দ বলেন, ‘১৯৪৪ সালে আবগারি শুল্ক আইন তৈরি হয়। কোন ধরনের পণ্যের ওপর আবগারি শুল্ক আরোপ করা যাবে, তা এই আইনের ২ (জে), (কে) ও ৮ নম্বর ধারায় বলা আছে। এই তালিকায়- টোবাকো, কফি, স্বর্ণ, রৌপ্যের মতো পণ্য রয়েছে। কিন্তু ব্যাংক আমানত সম্পর্কে কিছু বলা নাই।’
তিনি আরও বলেন, ‘কিন্তু ২০০৪ ও ২০১০ সালে এই আইন সংশোধন করে ব্যাংক আমানত আবগারি শুল্কের অন্তর্ভুক্ত করে সরকার। অথচ এই আইন সংশোধন করার ক্ষমতা সরকারকে দেওয়া হয়নি। শুধু আইন অনুযায়ী একটা রুলস সরকার তৈরি করতে পারে। তাই আবগারি শুল্ক আইন সংশোধন ও শুল্ক আরোপ সংবিধানের ৮, ২৬, ৩১ ধারার পরিপন্থী।’

/এমটি/ইউআই/ এপিএইচ/

লাইভ

টপ