X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

পরিচয় জানতে পেরে লাশ গুমের চেষ্টা করে তারা

এস এম নূরুজ্জামান
২৩ জুন ২০১৭, ২৩:০৭আপডেট : ২৩ জুন ২০১৭, ২৩:১০

এএসপি মিজানুর রহমান তালুকদার হাইওয়ে পুলিশের সহকারী পুলিশ সুপার (এএসপি) মিজানুর রহমান তালুকদার হত্যাকাণ্ডের তদন্তে নিয়োজিত ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের কর্মকর্তা ও সদস্যরা ঈদের ছুটি পাচ্ছেন না। হত্যার আসল  মোটিভ ও হত্যাকাণ্ডে জড়িতদের শনাক্ত করতে ছয়টি টিমের কর্মকর্তাদের একযোগে কাজ করার নির্দেশনা দিয়েছে পুলিশের ঊর্ধ্বতন প্রশাসন।
সেই মোতাবেক ডিবি পুলিশের উপ-কমিশনার মো. গোলাম মোস্তফা রাসেলের তদারকিতে আলোচিত এই হত্যাকাণ্ডের সম্ভাব্য সব কারণ অনুসন্ধানে মাঠে নেমেছেন গোয়েন্দা কর্মকর্তারা। রুপনগর থানা পুলিশের কাছ থেকে শুক্রবার (২৩ জুন) দুপুরের মধ্যে মামলার ডকেট ও যাবতীয় তথ্যাদি বুঝে নিয়েছেন মহানগর গোয়েন্দা পুলিশের পশ্চিম বিভাগের  কর্মকর্তারা।

মামলার তদারকি কর্মকর্তা ও গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার গোলাম মোস্তফা রাসেল বাংলা ট্রিবিউনকে বলেন, ‘হত্যাকাণ্ডের রহস্য উদঘাটনে গোয়েন্দা পুলিশের ছয় টিমের সবাই একযোগে কাজ করছেন। হত্যাকাণ্ডের সম্ভাব্য কারণ খতিয়ে দেখছে আলাদা আলাদা টিম। এজন্য ঈদুল ফিতরের ছুটি না কাটিয়ে সব কর্মকর্তা তদন্ত কাজে ব্যস্ত সময় পার করছেন। হত্যাকারীদের শনাক্ত ও গ্রেফতার না হওয়ায় তদন্ত সংশ্লিষ্ট কেউ ছুটির আবেদন করেননি।’

তিনি বাংলা ট্রিবিউনকে আরও বলেন, এখন পর্যন্ত হত্যার নির্দিষ্ট কারণ জানা যায়নি। তবে ঠিক সময়েই হত্যকাণ্ডে জড়িতদের শনাক্ত করা যাবে। আর হত্যাকারীদের গ্রেফতার করতে পারলেই হত্যাকাণ্ডের আসল মোটিভ বের হয়ে আসবে।’

তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, হত্যাকাণ্ডের দুইদিন পরেও তদন্তকারীরা কর্মকর্তারা এএসপি মিজানুর রহমান হত্যাকাণ্ডের ঘটনায় বিশেষ কোনও ক্লু খুঁজে পাননি। তার বাসা থেকে বের হওয়ার সময় ও হত্যাকাণ্ডের ধরন বিবেচনা করেই  মূলত হত্যাকাণ্ডের প্রাথমিক মোটিভ হিসাবে ‘ছিনতাইকে’ গুরুত্ব দিয়ে তদন্ত করছেন কর্মকর্তারা।

কারণ ঈদকে সামনে রেখে ভোরের দিকে রাজধানীর বিভিন্ন এলাকায় গাড়িযোগে ছিনতাইয়ে নামে একাধিক গ্রুপ। রাজধানী ঢাকা ছাড়াও বাইরের বিভিন্ন ছিনতাইকারী গ্রুপ ঈদ উপলক্ষে নিজ এলকার বিভিন্ন মানুষকে টার্গেট করে। এজন্য নিজেরাই যাত্রীবেশে গাড়িতে অবস্থান করে যাত্রীর নির্দিষ্ট গন্তব্যে পৌঁছে দেওয়ার কথা বলে গাড়িতে তোলে। এরপর সুবিধাজনক সময়ে তার সবকিছু কেড়ে নিয়ে ছিনতাইকারীরা খুন করে নিরাপদ জায়গায় ফেলে রেখে যায়।

মহানগর গোয়েন্দা পুলিশের একজন  তদন্ত কর্মকর্তা নাম পরিচয় প্রকাশ না করার শর্তে বাংলা ট্রিবিউনকে জানান, ঈদ উপলক্ষে রাস্তার যানজট নিয়ন্ত্রণের জন্যই এএসপি মিজানুর রহমান ভোর বেলায় উত্তরার বাসা থেকে বের হয়েছিলেন। তার সম্ভাব্য গন্তব্য ছিল কালিয়াকৈড়ের অফিস। কাজেই সেই পথ ছাড়াও সাভারের একাধিক রুটের অজ্ঞানপার্টি, ছিনতাইকারীসহ পেশাদার অপরাধ চক্রের সদস্যদের সম্পর্কে বিস্তারিত তথ্য সংগ্রহ করেছেন।

এছাড়া পেশাদার খুনি ও পেশাদার ডাকাত দল নিয়ে কাজ করা গোয়েন্দা কর্মকর্তারাও এএসপি মিজান হত্যাকাণ্ডে জড়িতদের গ্রেফতার করতে বিভিন্ন কৌশল নির্ধারণ করে এগুচ্ছেন।

তদন্তকারী ওই কর্মকর্তা  আরও জানান, তাদের ধারণা- খুনি একাধিক। হত্যাকাণ্ডের আগে এএসপি মিজানকে শক্ত কিছু দিয়ে মারধর করা হয়েছে। ওইসময় তার পরিচয় কোনোভাবে প্রকাশ হওয়ার কারণেই তাকে হত্যা করে লাশ গুমের চেষ্টা করতে চেয়েছিল খুনিরা।

তাদের রেখে যাওয়া ঝুট কাপড়-ই আসামিদের একমাত্র আলামত হিসাবে বিবেচনা করা হচ্ছে। ওই কাপড় দিয়েই এএসপি মিজানের গলায় পেঁচিয়ে শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে। একারণে ওই কাপড়ের টুকরার ফরেনসিক পরীক্ষার জন্য সিআইডির ফরেনসিক ল্যাবে পরীক্ষা করা হচ্ছে। একইসঙ্গে নিহত পুলিশ কর্মকর্তার ব্যবহৃত দুইটি মোবাইল ফোন, পোশাক ও রক্তের নমুনার পরীক্ষার প্রক্রিয়াও শুরু হয়েছে। 

বুধবার রাতে এএসপি মিজানের ভাই মাসুম তালুকদার বাদি হয়ে রাজধানীর রূপনগর থানায় অজ্ঞাতনামা আসামিদের বিরুদ্ধে একটি হত্যা মামলা দায়ের করেন।

মামলাটি এরইমধ্যে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) কাছে তদন্তের জন্য হস্তান্তরের নির্দেশ দিয়েছেন ঢাকা মহানগর পুলিশের কমিশনার আসাদুজ্জামান মিয়া। অন্যদিকে আগামী ৩০ জুলাই এ হত্যা মামলার তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার জন্য নির্দেশ ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতের বিচারক মাজহারুল হক।

উল্লেখ্য  বুধবার (২১ জুন) সকাল সাড়ে ১১ টার দিকে  রাজধানীর রূপনগর থানার মিরপুর বেড়িবাঁধ এলাকার বোটক্লাব এলাকার রাস্তার পাশ থেকে এএসপি মিজানুর রহমান তালুকদারের (৫০) লাশ উদ্ধার করা হয়।

আর পডুন

এএসপি মিজান হত্যা মামলার তদন্ত প্রতিবেদন ৩০ জুলাই দাখিলের নির্দেশ

এএসপি মিজান হত্যা মামলা ডিবিতে

ছিনতাইকারীরাই এএসপি মিজানকে হত্যা করেছে!

/এনআই/এসএমএ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ইনজুরিতে আর্জেন্টিনার প্রীতি ম্যাচে খেলা হচ্ছে না মেসির  
ইনজুরিতে আর্জেন্টিনার প্রীতি ম্যাচে খেলা হচ্ছে না মেসির  
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
সর্বাধিক পঠিত
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
শ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
তৃতীয় ওয়ানডেশ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
পদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
একীভূত হলো দুই ব্যাংকপদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার