X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

ই-কার্ডের আবির্ভাবে হারিয়েছে ঈদ কার্ড, হারিয়েছে আবেগ

রশিদ আল রুহানী
২৫ জুন ২০১৭, ১৫:২৫আপডেট : ২৫ জুন ২০১৭, ১৫:২৫

ই-কার্ডের আবির্ভাবে হারিয়েছে ঈদ কার্ড, হারিয়েছে আবেগ অত্যাধুনিক মোবাইল ফোন আর হরেক রকম সামাজিক যোগাযোগ মাধ্যমের এই যুগে কারও হয়তো আর মনেই পড়ে না ঈদ কার্ডের কথা। অথচ একটা সময় ছিল, ঈদ কার্ড বিনিময় ছাড়া পূরণই হতো না বেশিরভাগ শিশু-কিশোর-তরুণ-তরুণীর ঈদ আনন্দ। সময়ের স্রোতে আজ হারিয়েছে ঈদ কার্ড। সেই কার্ড আদান-প্রদানের মধ্যে যে আবেগ ছিল সেটাও হারিয়েছে এখন।

তখন ঈদ এলেই ‘ঈদ মোবারক’ লেখা কার্ডের ওপরে আঁকা ঈদের বাঁকা চাঁদ, তার ওপর তারা আঁকানো থাকতো। সেই কার্ড বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজনের হাতে পৌঁছে দিয়ে নিমন্ত্রণ জানানো হতো। সময় পাল্টেছে, বিশ শতকের দ্বিতীয় দশক ডিজিটাল টেকনোলজিকে সবার এতটাই নাগালে এনেছে যে কার্ডের ব্যবহার এখন হচ্ছে ইন্টারনেটে। মোবাইল ফোন বা কম্পিউটার ব্যবহার করে পাঠানো এই ডিজিটাল কার্ডের নাম ই-কার্ড। মোবাইলে ইন্টারনেট সংযোগ থাকলেই হলো—ফেসবুক মেসেঞ্জার, ইমো, কিংবা হোয়াট্স অ্যাপে প্রিয়জনের কাছে চোখের পলকে পৌঁছে দেওয়া যায় ডিজিটাল ঈদ কার্ড। কিন্তু কার্ড আদান-প্রদানে অপরজনের কাছে যেতে হয় না বলে এর মধ্যে আগের ঈদ কার্ড বিনিময়ের মতো সেই আবেদন নেই বলে মন্তব্য করেছেন অনেকেই। আর চাহিদা কমতে কমতে এর বেচাকেনাও নেই দোকানে। দুই বছর আগেও রাজধানীর কোনও কোনও এলাকায় ঈদকার্ড দেখা গেলেও এখন আর তেমন একটা চোখে পড়ে না।

রাজধানীর নিউমার্কেট, বসুন্ধরা শপিং মল, পল্টন, ধানমন্ডিতে ঘুরে দোকানিদের সঙ্গে কথা বলে জানা যায়, আগের মতো ঈদ কার্ড বিক্রি হয় না তেমন। তবে পল্টন ও বসুন্ধরা শপিং মলে নতুন আঙ্গিকে আসা ঈদ কার্ডের এখনও কিছুটা চাহিদা রয়েছে। অন্য অনেক দোকানদার জানান, আগে বিক্রি করলেও এখন তারা বিক্রিই বন্ধ করে দিয়েছেন।

জনতা ব্যাংকের কর্মকর্তা ফজলুল করিম। রাজধানীর বসুন্ধরা শপিং মলে এসেছেন শপিং করতে। দুই সন্তানকে রীতিমত জোর করেই ঢুকিয়েছেন ঈদ কার্ডের দোকানে। দুই সন্তান কিনতে চাননি ঈদ কার্ড। কিন্তু বাবা নাছোড়বান্দা। কিনেই ছেড়েছেন। আদর করে বুঝিয়েছেন বন্ধু-বান্ধবীকে ঈদ কার্ড পাঠাতে হয়।

ফজলুল করিমের সঙ্গে ঈদ কার্ড নিয়ে কথা বলতে চাইলে আবগ তাড়িত হয়ে পড়েন। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, বন্ধুরা হরেক রকমের ঈদ কার্ড দিতো। ওইসব কার্ডে নানান রকমের ডিজাইন করা থাকতো। সুন্দর সুন্দর কথা লেখা থাকতো। মিউজিক বাজতো। এইসব কার্ড পেয়ে বারবার খুলতাম আর দেখতাম। কিন্তু এখন আর সেই দিন নেই। হারিয়ে গিয়েছে। এখনকার ছেলে মেয়েরা বোঝে না ঈদ কার্ডের আনন্দ।

তিনি বলেন, ফেসবুকসহ বেশ কিছু অ্যাপে সবাই ঈদ কার্ডের মতো ছবি পাঠায়। ওগুলোর মধ্যে কোনও আবেগ নেই। আমার ফেসবুকেও অনেকে পাঠিয়েছেন কিন্তু সেগুলো ঠিক করে দেখাও হয় না। কোনও মজা পাই না।

এভাবেই এখন চলছে ঈদের শুভেচ্ছা বিনিময়। শুধু ঈদ নয়। যে কোনও উৎসব বা উপলক্ষে এখন মোবাইল ফোনে ক্ষুদে বার্তা পাঠিয়েই শুভেচ্ছা জানানোর দায় সারছেন মানুষ। শুধু ‘ঈদ মোবারক’ লিখে একটা ক্ষুদেবার্তা বা ঈদ মেসেজ চালিয়ে দিলেই হয়ে যাচ্ছে ‘শুভেচ্ছা বিনিময়’।

এদিকে, রাজধানীর নিউমার্কেটের আইডিয়াল প্রোডাক্টস নামের একটি কার্ডের দোকানে গিয়ে কথা বলে জানা যায়, দোকানটিতে এক সময় ঈদ কার্ডের রমরমা ব্যবসা ছিল। কিন্তু এখন আর সেই ব্যবসা নেই। এখন তারা কেবল বিয়ে, জন্মদিন ও খৎনার কার্ড তৈরি করেন। তবে কেউ যদি অর্ডার দিয়ে ঈদ কার্ড বানাতে চান তাহলে বানিয়ে দেওয়া হয়।

দোকানটির ম্যানেজার রাব্বী বাংলা ট্রিবিউনকে বলেন, একটা সময় ঈদ রোজা শুরু হওয়ার পর থেকে শহর থেকে গ্রাম, রাস্তাঘাট থেকে গ্রামের অলি গলি—সবখানেই চোখে পড়তো ঈদকার্ডের রমরমা ব্যবসা। পাড়ায়-মহল্লায় থাকতো ঈদ কার্ডের দোকান। একটি দুটি নয়। এক গলিতে তিন-চারটি করেও ঈদ কার্ডের দোকান বসাতো যুবক-কিশোররা। কিন্তু এখন তো সেই দিন নেই।

তিনি বলেন, বিভিন্ন অফিস-আদালত, সংগঠন, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান তার কাছে অর্ডার দিয়ে ঈদ কার্ড বানায়। তবে তার কাছে অর্ডার করলেও আগের মত মিউজিক্যাল ঈদ কার্ড দেওয়া কঠিন। কারণ, বাজার তো আগের মতো নেই। তবে, সাধারণ কার্ডগুলো তিনি বানিয়ে দিতে পারেন।

এদিকে রাজধানীর পল্টনে গিয়ে কিছুটা ভিন্ন চিত্র চোখে পড়ে। সেখানে মূলত পাইকারি হারে কার্ড বিক্রি হয়। সারাদেশে ওই কার্ডগুলো চলে যায়। ফলে খুব অল্প পরিমাণ হলেও তারা অর্ডার পান অথবা রেডিমেট বিক্রি করেন।

ফুলেল প্রডাক্টস দোকানে গিয়ে দেখা যায়, ১০ থেকে ৫০০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে ঈদ কার্ড। তারা পাইকারি হিসেব কার্ড বিক্রি করলেও খুচরাও বিক্রি হয়। নিউ মার্কেট ও বনানীসহ রাজধানীর বিভিন্ন বিপণিবিতানে রয়েছে তাদের বিক্রয় কেন্দ্র। তবে সেখানেও ঈদ কার্ডের আইটেম খুবই কম। বেশিরভাগই বিয়ে ও জন্মদিনের কার্ড বিক্রি হয়।

/আরএআর/টিএন/আপ-এসএনএইচ/

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
রুশ বিদ্যুৎকেন্দ্রে ইউক্রেনের হামলা, ৫০টি ড্রোন ভূপাতিতের দাবি মস্কোর
রুশ বিদ্যুৎকেন্দ্রে ইউক্রেনের হামলা, ৫০টি ড্রোন ভূপাতিতের দাবি মস্কোর
বিয়েবাড়ির খাসির মাংস খেয়ে ১৬ জন হাসপাতালে
বিয়েবাড়ির খাসির মাংস খেয়ে ১৬ জন হাসপাতালে
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
এখনই হচ্ছে না হকির শিরোপা নিষ্পত্তি, তাহলে কবে?
এখনই হচ্ছে না হকির শিরোপা নিষ্পত্তি, তাহলে কবে?
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি