X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ভয়ঙ্কর হয়ে উঠেছে মলম ও অজ্ঞান পার্টির সদস্যরা

জামাল উদ্দিন ও রাফসান জানি
২৫ জুন ২০১৭, ২২:২৪আপডেট : ২৫ জুন ২০১৭, ২২:২৫

ছিনতাই ছিনতাইকারী, অজ্ঞান ও মলমপার্টির দৌরাত্ম বেড়েই চলেছে। ফলে ঘরের বাইরেও নিরাপত্তাহীন হয়ে পড়ছে সাধারণ মানুষ। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরাও এসব চক্রের নির্মমতার শিকার হচ্ছেন। এতে সাধারণ মানুষের উদ্বেগ আরও বেড়ে যাচ্ছে বলে মনে করছেন ভুক্তভোগীরা।
ভুক্তভোগীরা জানান, সবকিছু নিয়ন্ত্রণে থাকার কথা বার বার পুলিশ কর্মকর্তারা জানালেও বর্তমান সময় ছিনতাইকারী, অজ্ঞান ও মলমপার্টির সদস্যদের হাতে পুলিশ কর্মকর্তাসহ কয়েকজনের হতাহতের ঘটনায় উদ্বিগ্ন সাধারণ মানুষ।
রাজধানীতে হঠাৎ করেই এদের দৌরাত্ম বেড়ে যাওয়ায় গত ফেব্রুয়ারিতে পুলিশের টহল বাড়ানোর পাশাপাশি চৌকি বসিয়ে তল্লাশি জোরদারের জন্য পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দিয়েছিলেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া। কারণ, জঙ্গিরাও ভিন্ন কৌশল নিয়ে ছিনতাই-ডাকাতিতে জড়িয়ে পড়তে পারে। ডাকাতি, ছিনতাই করে জঙ্গিরা সংগঠনটির তহবিল সংগ্রহের চেষ্টা করছে বলে তথ্য রয়েছে গোয়েন্দাদের কাছে। পুলিশ ও র‌্যাব এসব বিষয় মাথায় রেখেই ছিনতাইসহ বিভিন্ন হত্যাকাণ্ডের তদন্ত করছে।
গত বুধবার (২২ জুন) সকালে রাজধানীর রূপনগর থানার বেড়িবাঁধ এলাকা থেকে হাইওয়ে পুলিশের কর্মকর্তা এএসপি মিজানুর রহমান তালুকদারের লাশ উদ্ধার করা হয়। তাকে হত্যার পর লাশ ফেলে যায় দুর্বৃত্তরা। পুলিশ কর্মকর্তাদের ধারণা ছিনতাইকারী ও অজ্ঞানপার্টি ও মলমপার্টি চক্রের হাতেই পুলিশ কর্মকর্তা মিজানুর রহমান খুন হতে পারেন।
একইদিন রাতে রাজধানীর শাহবাগের মৎস্যভবনের সামনে ছিনতাইকারীরা সজীব নামের এক মুরগী ব্যবসায়ীকে মাইক্রোবাস চাপা দিয়ে হত্যা করে। গুরুতর আহত হন সজীবের মামা হজরত আলী। তাকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। নিহত সজীবের মামা হজরত আলী বাংলা ট্রিবিউনকে জানান, ভাগিনা সজীবসহ ভ্যান নিয়ে মুরগী আনতে কাপ্তান বাজার যাচ্ছিলেন। রাত ১টার দিকে মৎস্য ভবন এলাকায় পৌঁছানোর পর একটি মাইক্রোবাস তাদের ভ্যানকে পেছন থেকে ধাক্কা দেয়। এতে তারা ভ্যান উল্টে পড়ে যান। এরপর মাইক্রোবাস থেকে তিন-চারজন যুবক নেমে এসে অস্ত্রের মুখে সজীবের কাছে থাকা আট হাজার টাকা কেড়ে নেয়। এ সময় বাধা দিতে গেলে ছিনতাইকারীরা মাইক্রোবাস দিয়ে তাদের চাপা দিলে ঘটনাস্থলেই মারা যান সজীব। গুরুতর আহত হন হজরত আলী।

এএসপি মিজানুর রহমান তালুকদার হত্যাকাণ্ডের মোটিভ কী জানতে চাইলে এ বিষয়ে ঢাকা মহানগর পুলিশের মিরপুর জোনের উপ কমিশনার (ডিসি) মাসুদ আহমেদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘প্রাথমিক তদন্তে মনে হচ্ছে এটি যাত্রীবেশী অজ্ঞান ও মলম পার্টির কাজ। পরিচয় জানার কারণে নিজেরা বাঁচার জন্য এএসপি মিজানকে হত্যা করে থাকতে পারে।’

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপ কমিশনার (এডিসি) গোলাম মোস্তফা রাসেলও এএসপি মিজান হত্যাকাণ্ডের জন্য যাত্রীবেশী ছিনতাইচক্রকে দায়ী করেছেন। তিনি বলেন, ‘পারিপার্শিক অবস্থা ও খুনের ধরণ দেখে মনে হয়েছে ভোরের ছিনতাই পার্টি এই হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত। গভীর রাত থেকে ভোর পর্যন্ত লেগুনা টাইপের গাড়িতে যাত্রীবেশে ছিনতাইকারী চক্র ঘুরে বেড়ায়।’

ছিনতাইকারীর মাইক্রোবাস চাপায় নিহত সজীবের মামা হজরত আলী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘যেখানে পুলিশ কর্মকর্তারাও ছিনতাইকারীর হাতে নিহত হচ্ছেন, সেখানে আমরাতো কিছুই না।’

ঈদুল ফিতরকে সামনে রেখে এরই মধ্যে নানা কৌশলে ঘরমুখো যাত্রীদের ফাঁদে ফেলে ছিনতাইকারী এবং অজ্ঞান ও মলমপার্টির সদস্যরা সর্বস্ব লুটে নিচ্ছে।

গত ১৪ জুন রাজধানীর কমলাপুর রেলওয়ে ষ্টেশন এলাকা থেকে গোয়েন্দা পুলিশ অজ্ঞান পার্টির ১৫ সদস্যকে গ্রেফতার করে। গ্রেফতারের পর ছিনতাই চত্রের সস্যরা পুলিশকে জানায়, প্রতিটি দলে তিন থেকে ২০ জন সদস্য কাজ করে তারা। মূল টিম কয়েকটি ভাগে কাজ করে। একদল থাকে বাস বা রেলওয়ে স্টেশনে। তারা ঠাণ্ডা শরবত, চানাচুর ভাজা, আচার, ঝালমুড়ি, ফলমূল, শসা, আম, পান-সিগারেটসহ নানা খাদ্যদ্রব্য বিক্রি করে। বিক্রির ফাঁকেই কাউকে টার্গেট করে নেশাজাতীয় ও চেতনানাশক মিশ্রিত খাবার খাইয়ে দেয়। এরপর গ্রুপের অন্য সদস্যরা টার্গেক করা ব্যক্তির পিছু নেয়। কিছুদূর যাওয়ার পর ওই ব্যক্তি মাথা ঝিম হয়ে আসে। এক পর্যায়ে রাস্তায় লুটিয়ে পড়লে দু’একজন পরিচিত সেজে তার কাছে যায়। সুযোগ পেলে রাস্তার মধ্যেই সবকিছু হাতিয়ে নেয়। আর যদি সুযোগ না পায়, তাহলে হাসপাতালে নেওয়ার নাম করে রিকশা বা সিএনজিতে তুলে সবকিছু নিয়ে সুযোগ বুঝে পালিয়ে যায়।

মহানগর গোয়েন্দা পুলিশের সিরিয়াস ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের সিনিয়র সহকারী কমিশনার এ জেড এম তৈমুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এসব চক্রের সদস্যরা একাধিকবার পুলিশের হাতে আটক হয়েছে। ছাড়া পেয়ে তারা আবার একই অপরাধে জড়িয়ে পড়ে। বিভিন্ন কৌশলে খাদ্যদ্রব্যের সঙ্গে চেতনানাশক ওষুধ মিশিয়ে ঘরমুখো মানুষের সবকিছু কেড়ে নেয়। তবে অন্য যেকোনও সময়ের তুলনায় এদের তৎপরতা এখন কম।

/এসএমএ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
পশ্চিমবঙ্গে কংগ্রেস, সিপিআই-এম ইন্ডিয়া জোট নয়, বিজেপির এজেন্ট: মমতা
পশ্চিমবঙ্গে কংগ্রেস, সিপিআই-এম ইন্ডিয়া জোট নয়, বিজেপির এজেন্ট: মমতা
‘আমাদের জন্য যারা বেইমান, ভারতের তারা বন্ধু’
‘আমাদের জন্য যারা বেইমান, ভারতের তারা বন্ধু’
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী