X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

প্রতারণার জন্য বিদেশিদের ‘রিসার্চ সেল’!

রাফসান জানি
২৭ জুন ২০১৭, ১০:৩০আপডেট : ২৭ জুন ২০১৭, ১৭:৩৭

বিভিন্ন সময় র‌্যাবের হাতে আটক আফ্রিকান প্রতারক চক্র (ফাইল ফটো) নিয়মিতই ঘটছে প্রতারণা। সময়ে সময়ে প্রতারকরা পাল্টাচ্ছে কৌশল। কখনও লটারির নামে আবার কখনওবা বিদেশ থেকে দামি উপহার পাঠানোর নামে মানুষের সরলতাকে কাজে লাগিয়ে হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা। এসব প্রতারণার পেছনে কাজ করছে বাংলাদেশে ও বিদেশে অবস্থানরত আফ্রিকান প্রতারক চক্র।  আর এই নিত্য নতুন প্রতারণার কৌশল ঠিক করতে প্রতারকরা গড়ে তুলেছে ‘রিসার্চ সেল’। সেখান থেকেই ঠিক করা হয় কীভাবে প্রতারণা করা হবে, কোন কৌশলে ফাঁদ পাতা হবে ও কাকে টার্গেট করা হবে।

প্রায়ই আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে এসব চক্রের সদস্যরা আটক হলেও ছাড়া পেয়ে আবারও একই কাজ করছে বলে অভিযোগ রয়েছে। বিদেশি এসব প্রতারকদের মধ্যে আফ্রিকানদের সংখ্যাই বেশি। এরা কিছু অসাধু বাঙালিকে সঙ্গে নিয়ে দিনের পর দিন এসব অপরাধ করে যাচ্ছে।

মহানগর গোয়েন্দা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা জানান, সম্প্রতি আটক হওয়া বিদেশি প্রতারকদের কাছ থেকে নতুন নতুন তথ্য পাওয়া যাচ্ছে। এরা শুধু প্রতারণাই করে না, দেশের মানুষকে প্রতারণার ফাঁদে ফেলার জন্য ব্যবহার করে নতুন নতুন কৌশল। আর এই কৌশল বের করে গবেষণার মাধ্যমে। দেশের মানুষের সাইকোলজির ওপর তারা গবেষণা করে। তারপর ঠিক করে নতুন কী কৌশল অবলম্বন করা হবে।

বিভিন্ন সময় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে আটক প্রতারকদের দেওয়া তথ্যমতে, তারা (প্রতারক চক্র) মনে করে দেশের জনগণের লেখাপড়া জানা থাকলেও তারা কোনও কোনও ক্ষেত্রে লোভী। অল্পতেই অনেক সম্পদের মালিক হতে চান। আর এই দুর্বলতাকে কাজে লাগিয়ে নির্ধারণ করা হয় প্রতারণার কৌশল। কখনও ব্যবহার করা হয় লটারি, কখনও বিদেশে বড় চাকরির প্রলোভন, আবার কখনও সম্পর্ক গড়ে তুলে বিদেশ থেকে মূল্যবান যন্ত্রপাতি পাঠানোর নামে প্রতারণা করে তারা।

গত সেপ্টেম্বরে রাজধানীর একটি বেসরকারি ব্যাংকের নারী কর্মকর্তা বড় ধরনের প্রতারণার শিকার হন। শুরুতে সামাজিক যোগাযোগ মাধ্যমে সম্পর্ক গড়ে তোলে প্রতারণার মাধ্যমে তার কাছ থেকে হাতিয়ে নেওয়া হয় ২১ লাখ ৭০ হাজার টাকা।

প্রতারণার শিকার হওয়ার বিষয়টি পুলিশকে জানানো হলে গত বছরের ৭ সেপ্টেম্বর রাজধানীর বিভিন্ন জায়গা থেকে দুই নাইজেরিয়ানসহ পাঁচ প্রতারককে গ্রেফতার করে মহানগর গোয়েন্দা পুলিশ। দুই নাইজেরিয়ান হলো- অ্যাননিও (২৯) ও ইসি আখ হেনরি (২৯)। এছাড়া বাংলাদেশিরা হলো- মাইনুল কবির (২৯ ), নাজিম উদ্দিন (৩৭) ও রুহুল আমীন ওরফে মিঠুন (২৯)।

এই প্রতারকদের জিজ্ঞাসাবাদে বেরিয়ে আসছে ভয়ঙ্কর সব তথ্য। এরা প্রতারণা করার আগে কৌশল ঠিক করার জন্য ‘রিসার্চ সেল’ গড়ে তুলেছে। সেখানে নির্ধারণ করা হয় কোন পন্থায় প্রতারণা করা হবে। এরপর দেশীয়দের সহায়তায় একজনকে লক্ষ্য করে তার ওপর প্রতারণার কৌশল খাটানো হয়। তাদের ফাঁদে কেউ পা দেওয়ার পর সম্মিলিতভাবে তার সঙ্গে প্রতারণা শুরু। ভিকটিম যাতে প্রতারণার শিকার হচ্ছে সেটা বুঝতে না পারে সেজন্য দেশীয় ও বিদেশিদের সম্মিলিত কাজ চলে। শুধুমাত্র দেশে বসে নয়, দেশের বাইরে থেকেও ভিকটিমের সঙ্গে যোগাযোগ করা হয়। যাতে টার্গেট করা ব্যক্তি প্রতারণার শিকার হচ্ছেন এটা বুঝতে না পারেন।

গোয়েন্দা কর্মকর্তারা আরও জানান, এসব বিদেশি প্রতারক চক্রের সদস্যরা বিভিন্ন সময় আটক হলেও তারা সহজেই জামিন পেয়ে যায়। আর তাদের জামিন পাইয়ে দিতেও আরও একটি গ্রুপ কাজ করে। যা দেশি ও বিদেশিদের সমন্বয়ে গঠিত। জামিন পাওয়ার পর আগের মামলায় তাদের আর খুঁজে পাওয়া যায় না। কারণ, তারা যেসব ঠিকানা ব্যবহার করেন সবগুলোই অস্থায়ী। এবং জামিনের পর তারা আর সেই পুরনো ঠিকানায় থাকেন না।

এদিকে জামিনের পর তারা আবারও প্রতারণা শুরু করে।‘রিসার্চ সেল’-এ ঠিক করা হয় নতুন কৌশল, টার্গেট করা হয় নতুন ব্যক্তি। আর এভাবেই দিনের পর দিন বিদেশিরা প্রতারণা চালিয়ে যাচ্ছে বলে জানিয়েছে গোয়েন্দা সূত্র।

মহানগর গোয়েন্দা পুলিশের সিনিয়র সহকারী কমিশনার মহররম আলী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এরা প্রতারণা করার জন্য নতুন নতুন কৌশল অবলম্বন করে। এগুলো নিজেরাই রিসার্চ সেলে ঠিক করে।’

আটক হওয়ার পর এসব বিদেশি প্রতারক কোনও সহযোগিতা করতে চায় না বলে জানান একাধিক গোয়েন্দা কর্মকর্তা। তারা বলেন, এরা যথেষ্ট সংঘবদ্ধ। জিজ্ঞাসাবাদে তাদের কাছ থেকে তথ্য বের করে আনা খুব কষ্টসাধ্য।

বিদেশি প্রতারক চক্র থেকে সাবধানে থাকার আহ্বান জানিয়েছেন কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) প্রধান মনিরুল ইসলাম। তিনি বলেন, বাংলাদেশে আফ্রিকান প্রতারক চক্র ফাঁদ পেতে বসে আছে। এরা সংঘবদ্ধভাবে প্রতারণা করে থাকে। প্রলোভন সৃষ্টি করে প্রতারণার ফাঁদ পাতে। পরে মোটা অংকের টাকা হাতিয়ে নিয়ে সটকে পড়ে।

শুধু তাই নয় নিজেদের উন্নত দেশের নাগরিক পরিচয়ে নারীদের টার্গেট করে সম্পর্ক গড়ে। এরপর ব্ল্যাক মেইল করে সর্বস্বান্ত করে। অনলাইনে প্রতারকদের ফাঁদে পা না দেওয়ার আহ্বান জানান সিটিটিসি প্রধান।

/টিএন/আপ-এসএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা