X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

জঙ্গি দমনে সিটিটিসি ও এলআইসি’র পরিধি বাড়ছে

জামাল উদ্দিন
২৭ জুন ২০১৭, ২৩:১৩আপডেট : ২৮ জুন ২০১৭, ১৪:২৩

জঙ্গি দমনে সিটিটিসি ও এলআইসি’র পরিধি বাড়ছে হলি আর্টিজানে স্মরণকালের নৃশংস ঘটনাকে শিক্ষা হিসেবে নিয়ে সন্ত্রাসবাদ দমনে সক্ষমতা বাড়াতে কাজ করছে পুলিশ। প্রযুক্তিগত দিক ছাড়াও জঙ্গি দমনে গঠিত কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ইউনিট (সিটিটিসি) ও পুলিশ সদর দফতরের ইন্টেলিজেন্স উইং ল’ফুল ইন্টারসেপশন সেলের (এলআইসি) পরিধি বাড়ানোর ওপর জোর দেওয়া হয়েছে। এছাড়া জঙ্গি দমনে সক্ষমতা অর্জনে পুলিশের বিভিন্ন পর্যায়ের সদস্যদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে দেশ-বিদেশে। এর মাধ্যমে জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে নিজেরা এখন সম্পূর্ণ সক্ষম ও হাইটেক হয়ে উঠেছেন বলে দাবি পুলিশ কর্মকর্তাদের।
সংশ্লিষ্টরা জানান, দেশে জঙ্গি তৎপরতা বেড়ে যাওয়ার পর এ ধরনের নাশকতা নিয়ন্ত্রণ ও পুলিশের সক্ষমতা বাড়াতে বেশকিছু পদক্ষেপ নেওয়া হয়। সিটিটিসি ছাড়াও এলআইসি নামে একটি ইন্টেলিজেন্স ইউনিট গঠন করা হয়। এলআইসিতে সার্বক্ষণিকভাবে দায়িত্ব পালনের জন্য নিযুক্ত হন কয়েকজন চৌকস কর্মকর্তা। তারা নিবিড় পর্যবেক্ষণের মাধ্যমে সারাদেশে জঙ্গি দমনে পুলিশের বিভিন্ন ইউনিট ও ব্যাটালিয়নকে সহায়তা করে যাচ্ছেন। যৌথ অভিযানের ক্ষেত্রে পুলিশ সদর দফতরের এই ইন্টেলিজেন্স শাখাটি সমন্বয়ের দায়িত্বেও থাকে।


পুলিশ সদর দফতর সূত্র জানায়, অগ্রাধিকার ভিত্তিতে জঙ্গি ও মাদক নির্মূলে কাজ করছে পুলিশ। ঢাকাকেন্দ্রিক হলেও প্রয়োজনে দেশের অন্যান্য স্থানে গিয়ে অভিযানে অংশ নিচ্ছে সিটিটিসি। কিন্তু তাৎক্ষণিক ও দ্রুত জঙ্গি এবং সন্ত্রাসী আস্তানা ঘিরে রাখার প্রয়োজনে সারাদেশের জেলা পর্যায়ে কাউন্টার টেরোরিজম ইউনিট গঠন করা হয়েছে। এগুলোর প্রত্যেকটি ইউনিটে সদস্য রয়েছে ১৫ থেকে ২০ জন। এসব ইউনিট পুলিশ সুপারের নেতৃত্বে কাজ করলেও তাদের কার্যক্রম সমন্বয় করা হয় এলআইসি শাখা থেকে। ইউনিটগুলোকে আরও শক্তিশালী করে গড়ে তোলা হবে বলে জানান সংশ্লিষ্টরা।
হলি আর্টিজানে জঙ্গি হামলার পর নিরাপত্তা ব্যবস্থাসহ পুলিশের বিভিন্ন পর্যায়ে ব্যাপক পরিবর্তন আনা হয়। নেওয়া হয় সর্বাত্মক পরিকল্পনা। কারণ হলি আর্টিজানের পর জঙ্গিদের আরও কয়েকটি বড় ধরনের হামলার পরিকল্পনা ছিল। শোলাকিয়া ঈদগাহের কাছে হামলার ঘটনাটি তারই অংশ। হলি আর্টিজানে জঙ্গিদের প্রযুক্তির ব্যবহার দেখে পুলিশও নিজেদের প্রযুক্তিগত উন্নয়নে জোর দেয়। বর্তমানে বাংলাদেশ পুলিশের প্রযুক্তিগত উৎকর্ষতা অন্যান্য অনেক দেশের চেয়েও হাইটেক বলে মনে করেন পুলিশ কর্মকর্তারা।
সূত্র আরও জানায়, শুধু জঙ্গি সংক্রান্ত মামলাগুলো মনিটরিং করার জন্যও আলাদা সেল গঠন করা হয়েছে পুলিশ সদর দফতরে। দেশের জঙ্গিদের ডাটাবেজ তৈরি করে সার্বক্ষণিক চালানো হচ্ছে নজরদারি ও তল্লাশি। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে খুঁজে খুঁজে জঙ্গি আস্তানায় অভিযান চালাচ্ছে সিটিটিসি ও এলআইসি। পৃথিবীর আর কোনও দেশে এমন উদ্যোগ দেখা যায় না। বাংলাদেশের জঙ্গি দমনের অভিজ্ঞতা জানতে এখন আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলসহ পৃথিবীর বিভিন্ন দেশ আগ্রহী। এসব দেশের আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা বাংলাদেশে এসে জঙ্গি বিষয়ে অভিজ্ঞতা বিনিময় করছেন।

পুলিশ সদর দফতরের এলআইসি শাখার প্রধান ও এআইজি (গোপনীয়) মনিরুজ্জামান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বিভিন্ন দেশ এখন বাংলাদেশের জঙ্গি দমনের অভিজ্ঞতা নিয়ে কাজ করতে আগ্রহ প্রকাশ করছে। আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোল ছাড়াও বিশ্বব্যাপী বাংলাদেশ পুলিশের জঙ্গি দমনের সক্ষমতা প্রশংসিত হচ্ছে।’

বাংলাদেশ পুলিশ অনেক হাইটেক জানিয়ে বাংলা ট্রিবিউনকে এলআইসি শাখার প্রধান বলেন, ‘জঙ্গিবাদ মোকাবেলায় এ দেশের সাহসী জনতাকে সঙ্গে নিয়ে যেভাবে জঙ্গিবিরোধী শক্ত প্রতিরোধ গড়ে তুলেছে পুলিশ, তাতে এ দেশে জঙ্গিরা আর মাথা তুলে দাঁড়াতে পারবে না। এ বিশ্বাস আমাদের আছে।’

জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে পুলিশ এখন সম্পূর্ণ সক্ষম বলেও মনে করেন ঢাকার কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘হলি আর্টিজানে হামলার ঘটনার পর ধারাবাহিক অভিযানে জঙ্গিদের কোনঠাসা করে তাদের নেটওয়ার্ক ভেঙে দেওয়া হয়েছে। তারা আর মাথাচাড়া দিয়ে উঠতে পারবে না।’

/জেইউ/জেএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা