X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

গৃহকর্মীর জীবন

উদিসা ইসলাম
১৮ জুলাই ২০১৭, ২৩:০০আপডেট : ১৮ জুলাই ২০১৭, ২৩:১১

এভাবেই নির্যাতনের শিকার হচ্ছে গৃহকর্মী শিশুরা রাহেলা বাসায় বাসায় গৃহকর্মী হিসেবে কাজ করেন প্রায় ত্রিশ বছর হলো। তার ১৩ বছরের মেয়েকেও আরেক বাড়িতে কাজে দিয়েছিলেন। অভাবের সংসারে চার ছেলেমেয়েকে চালানোর ক্ষমতা ছিল না রাহেলার। কিছুদিন পর গিয়ে মেয়ের শরীরের বিভিন্ন জায়গায় চোটের দাগ দেখতে পান রাহেলা। মেয়ে তাকে জানায়, নির্দেশ পালনে একটু এদিক-ওদিক হলেই চড় থাপ্পড় চলে। কখনও কখনও তার বেশি। রাহেলা ভাবেন, তার ছোটবেলাও এমনই ছিল। কিন্তু এত ভয়ানক মারতো না কেউ। এরপরও মা তার মেয়েকে ওই বাসাতেই রাখেন।
এরইমধ্যে একদিন রাহেলা খবর পান তার মেয়ে মিরপুরের একটি হাসপাতালে। দৌড়ে সেখানে গিয়ে দেখেন, সারা শরীরে খুনতি দিয়ে মারার দাগ, লাঠি দিয়ে পেটানোয় থেতলে গেছে পিঠ ও পা। ভেঙে গেছে দাঁত। এরপর মেয়েকে আর ওই বাসায় দেননি রাহেলা। করেননি কোনও মামলাও। মাত্র দুই হাজার টাকা চিকিৎসার জন্য দিয়েই মুক্তি পান গৃহকর্ত্রী। যদিও রাহেলার মেয়েকে সারিয়ে তুলতে খরচ হয় সাড়ে ১২ হাজার টাকার মতো।
গৃহকর্মী সুরক্ষা অধিকার কর্মীরা বলছেন, ক্ষমতাবান আর ক্ষমতাহীন-এর সম্পর্কের কারণে শুরুতেই গৃহকর্মী হেরে যায়, পায় না সুবিচার। আর শাস্তির উদাহরণ না থাকায় নির্যাতন বাড়ছে। গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণে একটি নীতিমালা হলেও তা আইনে রূপান্তরিত হয়নি, এটাও শঙ্কার বলে জানান তারা। বাংলাদেশের সেলিব্রেটি শিল্পী, খেলোয়ার, সরকারি বেসরকারি বড় কর্মকর্তা থেকে শুরু করে নানা পেশার মানুষ গৃহকর্মী নির্যাতনের অভিযোগে পড়েছেন। কোনোটির আইনি সুরাহা হয়েছে, আবার কোনোটি থানা থেকে সমঝোতার মাধ্যমে সুরাহা হয়েছে।
গৃহকর্মী হিসেবে কাজ করতে গিয়ে নির্যাতনের শিকার ঢাকার সাবিনা গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক এর তথ্যানুযায়ী, ২০১৬ সালে ৬৮ জন গৃহকর্মী নির্যাতনের শিকার হয়েছে। এর মধ্যে ২৬ জন মারা গেছে। আহতের সংখ্যা ৪২ জন। সবচেয়ে বেশি নির্যাতিত হয়েছে ১৩ থেকে ১৮ বছরের গৃহকর্মী ২৪ জন। আর পাঁচ থেকে ১২ বছরের ২৩ জন, ১৯ থেকে ২৫ বছরের সাত জন, ২৬ থেকে ৩৫ বছরের দু’জন এবং ৩৫ থেকে ৫০ বছরের চার জন গৃহকর্মী নির্যাতনের শিকার হয়েছেন। ২০১৫ সালে ৬৩ জন গৃহকর্মী নির্যাতনের ঘটনা ঘটলেও চলতি বছর এ পর্যন্ত ২২টি ঘটনা পত্রিকায় প্রকাশিত হয়েছে। অপরাধ বিজ্ঞানীরা বলছেন, এখন নির্যাতনের ধরন ও ভয়াবহতা বেড়েছে।
গৃহকর্মীদের নিয়ে কাজ করেন যারা তারা বলছেন, নানা সময়ে গৃহকর্মীদের কাছ থেকে পাওয়া তথ্য অনুযায়ী, নানা ধরনের শারীরিক, মানসিক, যৌন নির্যাতন ও শোষণের শিকার হয়ে থাকে তারা৷ প্রতিনিয়ত চড়-থাপ্পর, লাথি-ঘুষি, পর্যাপ্ত খাবার ও ঘুমোতে না দেওয়ার মতো শারীরিক নির্যাতনের ঘটনা ঘটছে৷ এছাড়া অকথ্য ভাষায় বকাঝকা, ব্যঙ্গ-বিদ্রুপ, অবহেলা করার মতো মানসিক নির্যাতনও রয়েছে। এসব নির্যাতনের কারণে অনেকে আত্মহত্যা করতে বাধ্য হলেও শাস্তির উদাহরণ নেই বললেই চলে।
এই বিচারহীনতার মধ্যে মঙ্গলবার (১৮ জুলাই) গৃহকর্মী আদুরীকে (১১) নির্যাতনের মামলায় গৃহকর্ত্রী নওরিন জাহান নদীকে যাবজ্জীবন কারাদণ্ড ও ১ লাখ টাকা জরিমানার আদেশ দিয়েছেন আদালত। ২০১৩ সালের ২৩ সেপ্টেম্বর মিরপুরে ময়লা ফেলার একটি ডাস্টবিন থেকে আদুরীকে উদ্ধার করে ক্যান্টনমেন্ট থানা পুলিশ। পরে ২৬ সেপ্টেম্বর আদুরীর মামা মো. নজরুল ইসলাম চৌধুরী আসামিদের বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন দমন আইনে ক্যান্টনমেন্ট থানায় মামলা দায়ের করেন।
এখনকার সময়ে নির্যাতনের ভয়াবহতা বেড়ে গেছে উল্লেখ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলাজি বিভাগের অধ্যাপক ড. জিয়া রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সামাজিক অস্থিরতা বেড়ে যাওয়া সঙ্গে সঙ্গে নির্যাতনের মাত্রাগত পরিবর্তন আসার কথা। মানুষ নিজের মধ্যকার ক্ষোভগুলোকে অত্যাচারে রূপ দিয়ে দুর্বলের ওপর আঘাত করে। ফলে এখন গৃহকর্মী বা অন্যান্য অধীনস্তদের নতুন নতুন পন্থায় নির্যাতন করা হচ্ছে। ’
আদুরীর মামলাটির ক্ষেত্রে বিচার পেলেও অন্যান্য অনেক ক্ষেত্রেই দেখা যায় মামলা হলেও বিচার পর্যন্ত গড়ায় না। আইন সালিশ কেন্দ্রের হিসাব বলছে, ২০১৫ থেকে ২০১৭ সাল পর্যন্ত ১৪৯টি নির্যাতনের ঘটনা ঘটলেও মাত্র ৬২টি ঘটনায় বিভিন্ন থানায় নির্যাতন ও অপমৃত্যুর মামলা হয়েছে।
গৃহকর্ত্রীর হাতে নির্যাতিত ফেনীর আমেনা বাংলাদেশ লেবার ইনস্টিটিউট (বিলস) এর সহকারী নির্বাহী পরিচালক সৈয়দ সুলতানউদ্দিন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বিচারহীনতার কারণে এধরনের অপরাধের ঘটনা বারবার ঘটানোর একটা প্রবণতা তৈরি হয়। আর এই নির্যাতনের ঘটনায় টার্গেট যিনি, তিনি অপেক্ষাকৃত দুর্বল বলে মামলার সংখ্যা খুব কম। নির্যাতনের শিকার হলেই তাকে কোনও না কোনোভাবে ‘ম্যানেজ’ করা হয়। ফলে থানায় গিয়ে নির্যাতনকারীর বিরুদ্ধে মামলায় লড়বেন এই মানসিক শক্তি তার সামাজিকভাবেই নেই ‘ তিনি আরও বলেন, ‘গৃহকর্মী নির্যাতনের ক্ষেত্রে বারবারই অল্প-বয়সি মেয়ে শিশুদের বিষয়টি সামনে এলেও প্রাপ্তবয়স্ক মানুষের সংখ্যাও এই তালিকায় উল্লেখযোগ্য৷’ গৃহকর্মীদের সুরক্ষায় নীতিমালা বাস্তবায়ন জরুরি বলেও মত দেন তিনি।
২০১৫ সালে গৃহকর্মীদের সুরক্ষা ও কল্যাণে একটি নীতিমালা অনুমোদন দিলেও এখনও তা আইনে রূপান্তরিত হয়নি। এমনকি সেই নীতিমালাও বাস্তবায়ন হয়নি। নীতিমালায় বলা হয়েছে, আলাপ-আলোচনার ভিত্তিতে গৃহকর্মীর মজুরি নির্ধারিত হবে। পূর্ণকালীন গৃহকর্মীর মজুরি যাতে তার পরিবারসহ সামাজিক মর্যাদার সঙ্গে জীবনযাপনের উপযোগী হয়, নিয়োগকারীকে তা নিশ্চিত করতে হবে। কমপক্ষে ১৪ বছর বয়সের কাউকে গৃহকর্মী হিসেবে নিয়োগ দেওয়া যাবে। তবে ১২ বছর বয়সের কাউকে গৃহকর্মী রাখতে হলে তার আইনানুগ অভিভাবকের সঙ্গে তৃতীয় কোনও পক্ষের উপস্থিতিতে নিয়োগকারীকে আলোচনা করতে হবে।
গৃহকর্মীদের সুরক্ষায় দীর্ঘদিন ধরে কাজ করছে বেসরকারি উন্নয়ন প্রতিষ্ঠান শাপলা নীড়। এ প্রতিষ্ঠানের অ্যাডভোকেসি অফিসার আতিকা বিনতে বাকী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘২০১৫ সালে গৃহকর্মী কল্যাণ ও সুরক্ষা নীতিমালা ২০১৫ পাশ হওয়ার আগে কোনও ধরনের আইনি সুরক্ষা ছিল না। সরকার এবং বেসরকারি সংস্থাগুলোর সম্মিলিত প্রচেষ্টায় গৃহকর্মীদের সুরক্ষার নীতিমালাটি তৈরি হয়েছে বটে, কিন্তু সাধারণ মানুষ এখনও জানে না ১৪ বছরের নীচে কোনও শিশুকে গৃহকর্মী হিসেবে নিয়োগ দেওয়া যাবে না। যদিও নীতিমালাটিতে বিশেষ পরিপ্রেক্ষিতে ১২ বছরের শিশুকে নিয়োগ দেওয়া এবং সে হালকা কাজ করবে বলা আছে।’ তিনি আরও বলেন, ‘নীতিমালায় স্পষ্ট বলা আছে যে, কোনও ধরনের নির্যাতনের ঘটনায় বাংলাদেশের প্রচলিত আইনে বিচার হবে।’

আরও পড়ুন-

পাঁচ বছরে বেসরকারি বিনিয়োগ এক শতাংশও বাড়েনি

রাজধানীতে উল্টো পথে গাড়ি চালানোয় প্রতিদিন ১৬২ মামলা

/ইউআই/এপিএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!