X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

এবারও হচ্ছে না বিশ্ববিদ্যালয়গুলোর সমন্বিত ভর্তি পরীক্ষা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৭ জুলাই ২০১৭, ০৯:৫৯আপডেট : ২৭ জুলাই ২০১৭, ০৯:৫৯

বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা (প্রতীকী ছবি) সাত বছর আগে মেডিক্যাল কলেজের মতো সব বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা নেওয়ার প্রস্তাব করা হলেও তা এবারও বাস্তবায়ন হচ্ছে না। তাই প্রতিবারের মতো এবারও দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ছুটতে হবে বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের।

বিষয়টি নিয়ে শিক্ষামন্ত্রী নিজেই অভিযোগ করেছেন, বড় বড় বিশ্ববিদ্যালয়গুলোর অনাগ্রহের কারণেই এ সিদ্ধান্ত বাস্তবায়ন সম্ভব হচ্ছে না। এমনকি সব বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি আবদুল হামিদও শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে সমন্বিত ভর্তি পরীক্ষা নিতে সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের কয়েকবার আহ্বান করেন। সর্বশেষ গত বছরের নভেম্বরে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানেও তিনি সমন্বিত ভর্তি পরীক্ষার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন। ওই অনুষ্ঠানে পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের নিয়ে বঙ্গভবনে একটি বৈঠক করার কথাও বলেন রাষ্ট্রপতি। কিন্তু বড় বড় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা এ বিষয়ে কোনও আগ্রহ দেখাননি।

ইউজিসি কর্মকর্তারা বলছেন, ‘এই পদ্ধতি বাস্তবায়নে একমাত্র বাধা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা থেকে আয় করা অর্থ। বিশ্ববিদ্যালয়গুলো লোকসান তো দিতে চাইনা বরং লাভের অংশও ছাড়তে চায়না। পৃথক ভর্তি পরীক্ষার আয়োজন করলে ব্যবসা ভালো চলে কিন্তু সমন্বিত পরীক্ষা নিলে তো ব্যবসা বন্ধ হয়ে যাবে। এ জন্যই মূলত বিশ্ববিদ্যালয়গুলো এই পদ্ধতি চালু করতে রাজি হচ্ছে না।

এ বিষয়ে জানতে চাইলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমি সমন্বিত বা গুচ্ছ পদ্ধতিতে ভর্তি নেওয়ার পক্ষে। কিন্তু কেউ কেউ এর বিরোধীতা করছেন। এ কারণেই এটা বাস্তবায়ন সম্ভব হচ্ছে না। তবে ঢাকা বিশ্ববিদ্যালয় ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় ঢাকাতেই হওয়ায় ভর্তি পরীক্ষা সকাল ও বিকালে আলাদাভাবে নেওয়া হয়। তাতে শিক্ষার্থীদের দুবার ঢাকায় আসতে হয়না। একই দিন দুটি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিতে পারে।’

সমন্বিত ভর্তি পরীক্ষা বিষয়ে জানতে চাইলে ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘রাষ্ট্রপতি অভিপ্রায় দিয়েছিলেন। আর তার অভিপ্রায় মানেই নির্দেশনা। কিন্তু এর পরও সমন্বিত ভর্তি পরীক্ষা নিয়ে একমত হতে পারেনি বিশ্ববিদ্যালয়গুলো। বিষয়টি দুঃখজনক।’

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ নিজেও অভিযোগ করে কয়েকবার গণমাধ্যমে বলেছেন, ‘বড় বিশ্ববিদ্যালয়গুলো সমন্বিত পদ্ধতিতে পরীক্ষা নিতে রাজি না।’

এদিকে গত ১৫ জুলাই ঢাকা ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় বাদে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি পরীক্ষা শুরুর সম্ভাব্য তারিখ ঘোষণা করেছে উপাচার্যদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদ। যেখানে অধিকাংশ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা অক্টোবর মাসে নেওয়া হবে। তবে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু হবে ২৪ আগস্ট থেকে। ঢাকা বিশ্ববিদ্যালয় ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় আলোচনা করে তারিখ নির্ধারণ করবে।

অন্যদিকে গত রবিবার প্রকাশিত হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল। ফল প্রকাশের পর বিশ্ববিদ্যালয়ে ভর্তি নিয়ে দুশ্চিন্তায় পড়েছে শিক্ষার্থী-অভিভাবকরা।

এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় সারাদেশে পাস করা শিক্ষার্থীর সংখ্যা মোট আট লাখ এক হাজার ৭১১। এর মধ্যে জিপিএ ৫ এবং জিপিএ ৫ থেকে ৪ মধ্যে রয়েছে দুই লাখ ১৬ হাজার ২৮৭ জন। যাদের বেশিরভাগই চাহিদা পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া। কিন্তু দেশে জাতীয় ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বাদ দিয়ে ৩৫টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে আসন রয়েছে মাত্র ৪৭ হাজার ৬৩৬টি। যা আসন সংখ্যার তুলনায় কয়েকগুণ বেশি।  ফলে এসব বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে শিক্ষার্তীদের তুমুল প্রতিযোগিতা করতে হবে। অন্যদিকে যারা এসব বিশ্ববিদ্যালয়ে ভির্ত হতে পারবেনা তাদেরকে অপেক্ষায় থাকতে হবে বেসরকারি এবং অন্যান্য প্রতিষ্ঠানে ভর্তির জন্য।

এতিকে ইউজিসি সূত্র জানিয়েছে, মেডিক্যাল, ডেন্টাল ও বেসরকারি বিশ্ববিদ্যালয়সহ উচ্চ শিক্ষায় দেশে মোট আসন সংখ্যা সাড়ে ছয় লাখ। অথচ মোট পাস করেছে আট লাখ এক হাজার ৭১১ জন। যা আসন সংখ্যার চেয়ে প্রায় দুই লাখ বেশি। সুতরাং এই দুই লাখ শিক্ষার্থী উচ্চ শিক্ষা থেকে বঞ্চিত হবেন।

যদিও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান তা মনে করেন না। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘যারা এইচএসসি পাস করে তারা সবাই উচ্চ শিক্ষায় যায় না। অনেকেই বিভিন্ন কাজের সঙ্গে জড়িয়ে পড়ে, অনেকে দেশের বাইরে পড়তে যায়। এছাড়া বিশাল সংখ্যা এখন টেকনিক্যাল ইনস্টিটিউটে চলে যায়। কারণ, দেশে এখন টেকনিক্যাল সাইটের অনেক চাহিদা রয়েছে। ফলে প্রতি বছর পরিসংখ্যান করে দেখা গেছে আসন আরও খালি থেকে যায়।'

/আরএআর/এসএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
তিন লাল কার্ডের ম্যাচে মোহামেডানের খেলতে অস্বীকৃতি, আবাহনীকে জয়ী ঘোষণা
তিন লাল কার্ডের ম্যাচে মোহামেডানের খেলতে অস্বীকৃতি, আবাহনীকে জয়ী ঘোষণা
প্যারিসে ইরানি কনস্যুলেটে নিজেকে উড়িয়ে দেওয়ার হুমকি, গ্রেফতার ১
প্যারিসে ইরানি কনস্যুলেটে নিজেকে উড়িয়ে দেওয়ার হুমকি, গ্রেফতার ১
ইরান হামলা বন্ধ করলেও ছায়াশক্তিরা সক্রিয়
ইরান হামলা বন্ধ করলেও ছায়াশক্তিরা সক্রিয়
খিলগাঁওয়ে পরিচ্ছন্নতাকর্মীর ঝুলন্ত মরদেহ উদ্ধার
খিলগাঁওয়ে পরিচ্ছন্নতাকর্মীর ঝুলন্ত মরদেহ উদ্ধার
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী