X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

উপচার্য প্যানেল নির্বাচন নিয়ে ঢাবি শিক্ষার্থীদের সঙ্গে জবি শিক্ষকের হাতাহাতি! (ভিডিও)

ঢাবি প্রতিনিধি
৩০ জুলাই ২০১৭, ০০:১৭আপডেট : ৩০ জুলাই ২০১৭, ০০:৩৩

সিনেট ভবনের সামনে হাতাহাতি ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) উপাচার্য প্যানেল নির্বাচনকে কেন্দ্র করে শিক্ষার্থীদের সঙ্গে হাতাহাতি হয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) এক শিক্ষকের। আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, সিনেটে ছাত্র প্রতিনিধির দাবিতে ঢাবি শিক্ষার্থীরা বিক্ষোভ সমাবেশ করলে সেখানে ওই শিক্ষকের সঙ্গে হাতাহাতির ঘটনা ঘটে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এম আমজাদ আলী জানিয়েছেন, ঢাবি সাবেক শিক্ষার্থী হিসেবে ঢাবিকে ওন করে ওই শিক্ষক এমনটি করে থাকতে পারেন।
শনিবার (২৯ জুলাই) বিকাল ৪টায় উপাচার্য প্যানেল নির্বাচনের জন্য বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বিশেষ অধিবেশন অনুষ্ঠিত হয়। ওই অধিবেশনের প্রতিবাদ করে বিক্ষোভ সমাবেশ টানাহেঁচড়া করেন জবি’র শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের প্রভাষক কাজী ফারুক হোসেন।
এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এম আমজাদ আলী সাংবাদিকদের বলেন, ‘তিনি আমাদের সাবেক ছাত্র হতে পারেন। সাবেক ছাত্র হিসেবে তিনি হয়তো বিশ্ববিদ্যালয়কে ওন করেই এমন করেছেন।’ তিনি আরও বলেন, ‘তিনি আমাদের এখানেও শিক্ষক হওয়ার আবেদন করেছেন। তবে এখনও হননি, হয়ে যাবেন।’
সিনেট ভবনের সামনে শিক্ষার্থীদের প্রতিবাদ বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, কাজী ফারুক হোসেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী, ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সহ-সম্পাদক ও বর্তমানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন নীল দলের নেতা।
আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, সিনেটে শিক্ষার্থীদের প্রতিনিধিত্ব না থাকার প্রতিবাদে সিনেট ভবনের মূল ফটকের সামনে প্রতিবাদ কর্মসূচি পালন করছিলেন শিক্ষার্থীরা। এক পর্যায়ে সিনেট ভবনের ফটক খুলে ভেতরে প্রবেশ করেন তারা। তখন বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল টিম ও কিছু তরুণ শিক্ষক তাদের পথরোধ করে দাঁড়ান। এসময় শিক্ষকদের সঙ্গে শিক্ষার্থীদের হাতাহাতির ঘটনা ঘটে৷ (ঘটনার ভিডিও ফুটেজ)
এ ব্যাপারে নাম প্রকাশ না করার শর্তে ঘটনাস্থলে থাকা এক শিক্ষক বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এটা কোনোভাবেই কাম্য নয়। তিনি আমাদের শিক্ষার্থীদের ধাক্কা দিচ্ছিলেন। তবে আমিও তাকে চিনতে পারছিলাম না। আমাদের শিক্ষার্থীদের আমরা শাসন করব, আবার স্নেহও করব। কিন্তু কোনও বহিরাগত এখানে এসে এ দায়িত্ব নিতে পারেন না।’
বিক্ষোভ মিছিল নিয়ে সিনেট ভবনের দিকে যাচ্ছেন শিক্ষার্থীরা এ বিষয়ে জানার জন্য কাজী ফারুক হোসেনের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলে তার মোবাইল ফোনটি বন্ধ পাওয়া যায়।
উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্যানেল নির্বাচনের জন্য শনিবার ঢাবি সিনেটের বিশেষ অধিবেশন অনুষ্ঠিত হয়। এ অধিবেশনে তিনজনের একটি উপাচার্য প্যানেল নির্বাচিত হয়েছে। প্যানেলে ফের স্থান পেয়েছেন দ্বিতীয় মেয়াদে ঢাবি উপাচার্যের দায়িত্ব পালন করা বর্তমান উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক। প্যানেলের বাকি সদস্য হলেন— কোষাধ্যক্ষ অধ্যাপক কামাল উদ্দীন ও বিজ্ঞান অনুষদের ডিন মো. আব্দুল আজিজ।

ভিডিওতে ঢাবি শিক্ষার্থীদের সঙ্গে জবি শিক্ষকের হাতাহাতি:


/এএইচ/টিআর/

সম্পর্কিত
শিক্ষাপ্রতিষ্ঠানে মুজিবনগর দিবস পালনের নির্দেশ
শিক্ষাপ্রতিষ্ঠানে দুই ধাপে কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ পালনের নির্দেশ
টেস্ট পরীক্ষার নামে অতিরিক্ত ফি নিলে ব্যবস্থা
সর্বশেষ খবর
শিশু হাসপাতালে পর্যাপ্ত অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিল না: ফায়ার সার্ভিস
শিশু হাসপাতালে পর্যাপ্ত অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিল না: ফায়ার সার্ভিস
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
বায়ার্নের নজরে থাকা নাগেলসমানের সঙ্গে জার্মানির নতুন চুক্তি
বায়ার্নের নজরে থাকা নাগেলসমানের সঙ্গে জার্মানির নতুন চুক্তি
নড়াইলে ‘সুলতান মেলা’ উপলক্ষে আর্ট ক্যাম্প
নড়াইলে ‘সুলতান মেলা’ উপলক্ষে আর্ট ক্যাম্প
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!