X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

নতুন কমিটিও মানছেন না ব্র্যাকের শিক্ষার্থীরা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০২ আগস্ট ২০১৭, ১৭:৪২আপডেট : ০২ আগস্ট ২০১৭, ১৮:৩৮

শিক্ষার্থীদের সামনে বক্তব্য রাখছেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ফারহান উদ্দিন আহমেদ

শিক্ষক লাঞ্ছনার ঘটনা তদন্ত করতে গতকাল মঙ্গলবার (১ আগস্ট) যে ৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করেছিল ব্র্যাক বিশ্ববিদ্যালয়, আজ বুধবার দুপুরে তাতে সংশোধনী আনা হয়েছে। তবে সংশোধিত কমিটিও মানতে চাইছেন না বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। কমিটিতে ছাত্র প্রতিনিধির নাম ঘোষণা না করা এবং কমিটিকে পাঁচদিন সময় দেওয়ার বিরোধিতাও করছে তারা।

গতকাল মঙ্গলবার বিশ্ববিদ্যালয়টির শিক্ষক ফারহান উদ্দিন আহমেদকে লাঞ্ছনার অভিযোগ ওঠায়  ৫ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করে কর্তৃপক্ষ। পরে সেই কমিটির সদস্যরা বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ হওয়ায় সমালোচনা ও প্রতিবাদ জানায় শিক্ষার্থীরা। এরপর নিরপেক্ষতার স্বার্থে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে সংশ্লিষ্ট কাউকে না রেখে বুধবার দুপুরে আবারও নতুন কমিটি ঘোষণা করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের ফেসবুক পেইজে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এক ঘোষণার মধ্য দিয়ে জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুজন শিক্ষক, একজন ব্র্যাকের শিক্ষক এবং বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাই সভাপতিসহ একজন ছাত্র প্রতিনিধিকে সদস্য করে নতুন তদন্ত কমিটি করা হয়েছে। তবে ছাত্র প্রতিনিধির নাম উল্লেখ করা হয়নি। এ কমিটিকে ৫ দিনের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার জন্য বলা হয়েছে। এছাড়া একইসঙ্গে বুধ ও বৃহস্পতিবারের ক্লাসও বাতিল ঘোষণা করে। পরে গণমাধ্যমেও সংবাদ বিজ্ঞপ্তি আকারে কমিটির তথ্য পাঠানো হয়।

আন্দোলনে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

এদিকে, আজও সকাল থেকে ব্র্যাক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের সামনে জড়ো হতে থাকে শিক্ষার্থীরা। দুপুরে বৃষ্টি মাথায় নিয়েই কর্তৃপক্ষের সিদ্ধান্ত জানার অপেক্ষায় ছিলেন তারা।  কিন্তু নতুন কমিটি ঘোষণার  খবর শোনার পরপরই শিক্ষার্থীরা এ সিদ্ধান্ত প্রত্যাখ্যান করেন। এরপর তারা বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাসের প্রধান ফটক বন্ধ করে দিয়ে ফটকের শাটার দরজায় লাথি মারতে থাকেন। পরে ভবনটির উত্তর পাশের ফটকও বন্ধ করে ওই ফটকেও লাথি মারতে থাকেন। পরে তারা আবারও ভবনের সামনে অবস্থান নেন।

ভবনটির ফটক বন্ধ করার কারণ জানতে চাইলে শিক্ষার্থীরা বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যে কমিটি করেছে তাতে তাদের সময় দেওয়া হয়েছে ৫ দিন। অথচ এটি মাত্র ১ ঘণ্টার কাজ। এত সময় দেওয়ার পেছনে নিশ্চয় কর্তৃপক্ষের অন্য কোনও ইস্যু আছে। তাছাড়া সেখানে কেন ছাত্র প্রতিনিধির নাম নেই? আমরা যে ছাত্র প্রতিনিধির নাম দিয়েছি সেই নাম তারা নিতে চাননি। কারণ, কর্তৃপক্ষ বলছেন, ওই প্রতিনিধি ‘বায়াসড’ (নিরপেক্ষ নন)। 

এদিকে, আবারও দু’দিন ক্লাসও বাতিল করার সিদ্ধান্তেও শিক্ষার্থীরা ক্ষুব্ধ।  তারা সমস্বরে বলেন, আমরা মনে করি আন্দোলনকে বানচাল করার জন্য ক্লাস বাতিল করার ঘোষণা করা হয়েছে। তারা আরও বলেন, আমরা শান্তিপূর্ণভাবে আন্দোলন করছি। তাহলে কেন বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হলো?

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সৈয়দ সাদ আন্দালিব বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা যে তদন্ত কমিটি করেছি তা কোনোভাবেই বায়াস (পক্ষপাতদুষ্ট) নয়। কারণ, বিশ্ববিদ্যালয় প্রশাসনের কেউ নেই কমিটিতে। আমি মনে করি তদন্ত ফ্রি অ্যান্ড ফেয়ার (অবাধ ও নিরপেক্ষ) হবে।

তবে ছাত্র প্রতিনিধির নাম কেন ঘোষণা করা হয়নি সে বিষয়ে তাৎক্ষণিকভাবে মন্তব্য করেননি তিনি।

সংশোধিত তদন্ত কমিটির সদস্যরা হলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য অধ্যাপক ইউসুফ হায়দার, বিশ্ববিদ্যালয়টির শিক্ষক ও শিক্ষাবিদ অধ্যাপক সৈয়দ মঞ্জুরুল ইসলাম, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আফসান চৌধুরী, বিশ্ববিদ্যালয়ে অ্যালামনাই প্রেসিডেন্ট তাজদিন হাসান এবং অন্য একজন ছাত্র প্রতিনিধি থাকার কথা থাকলেও তার নাম ঘোষণা করা হয়নি।

/আরএআর/টিএন/

 

 

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া