X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১
ব্র্যাক বিশ্ববিদ্যালয়

শিক্ষক ফারহানের অব্যাহতিপত্র প্রত্যাহার, লম্বা ছুটিতে রেজিস্ট্রার

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৫ আগস্ট ২০১৭, ১৯:০৬আপডেট : ০৫ আগস্ট ২০১৭, ২১:৫৩

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে আন্দোলন

শিক্ষার্থীদের টানা আন্দোলনের মুখে স্কুল অব ল’ বিভাগের শিক্ষক ফারহান উদ্দিন আহমেদের অব্যাহতিপত্র প্রত্যাহার করে নিয়েছে ব্র্যাক বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। একইসঙ্গে রেজিস্ট্রার মুহাম্মদ সাহুল আফজালকে দীর্ঘ ছুটিতে পাঠানো হয়েছে। পাশাপাশি সিনিয়র অফিসার মো. জাবেদ রাসেল, সহকারী রেজিস্ট্রার মো. মাহি উদ্দিন পদত্যাগপত্র দিলে সেটিও গ্রহণ করা হয়েছে।

ব্র্যাক বিশ্ববিদ্যালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। এ বিজ্ঞপ্তি বিশ্ববিদ্যালয়ের ফেসবুক পেজে লাইভে পড়ে শোনান উপাচার্য সৈয়দ সাদ আন্দালিব। 

ব্র্যাক ইউনিভার্সিটির ওয়েবপেজের ঘোষণা

বিজ্ঞপ্তিতে বলা আছে, রেজিস্ট্রার সাহুল দীর্ঘ ছুটির আবেদন করলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সেটি অনুমোদন করেছে। ৬ আগস্ট থেকে সেটি কার্যকর হবে বলেও উল্লেখ করা হয়েছে। একইসঙ্গে সিকিউরিটি গার্ডের দ্বারা শিক্ষার্থী হয়রানির যে অভিযোগ আনা হয়েছিল ব্র্যাক বিশ্ববিদ্যালয় কমিটি সেটি নিয়েও কাজ শুরু করেছে বলে জানানো হয়েছে। এর মাধ্যমে শিক্ষার্থীদের সব দাবিই মেনে নিলো বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

শিক্ষক ফারহান উদ্দিন

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, রবিবার (৬ আগস্ট) থেকে পূর্ব-নির্ধারিত সব ফাইনাল পরীক্ষা অনুষ্ঠিত হবে।

গত রবিবার (৩০ জুলাই) চাকরিচ্যুতির জের ধরে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মাহমুদ সাহুল আফজাল ও সহকারী রেজিস্ট্রার মো. মাহিউদ্দিন ও জাভেদ রাসেলের বিরুদ্ধে একই বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ল বিভাগের শিক্ষক ফারহান উদ্দিন আহম্মেদকে মারধরের অভিযোগ ওঠে। ওই সময় ফারহান অভিযোগ করেন, তাকে অন্যায়ভাবে চাকরি থেকে বের করে দেওয়া হচ্ছে। এ অন্যায় তিনি মেনে নিতে না চাওয়ায় তাকে লাঞ্ছিত করা হয়। এরপর শিক্ষক ফারহানের পক্ষে আন্দোলনে নামেন শিক্ষার্থীরা। ঘটনা তদন্তে একটি তদন্ত কমটিও গঠন করা হয়। আন্দোলন চলাকালে শিক্ষার্থীরা ক্লাস-পরীক্ষাতেও অংশ নেয়নি।

শিক্ষার্থীদের এ আন্দোলনে অংশ নেন শিক্ষক ফারহানও। এতে তার বিরুদ্ধে আন্দোলন উস্কে দেওয়ার অভিযোগ ওঠে। পরে তিনি আন্দোলন থেকে নিজেকে গুটিয়ে নেন। 

অব্যাহতিপত্র প্রত্যাহারের পর এক প্রতিক্রিয়ায় শিক্ষক ফারহান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বিশ্ববিদ্যালয় যে নোটিশ দিয়েছে আমি সেটা দেখেছি। কিন্তু আমি এখনও অফিসিয়ালি ওই চিঠি পাইনি। নোটিশের বক্তব্য নিয়ে কিছুটা দ্বিধায় রয়েছি।’

কী ধরনের দ্বিধা জানতে চাইলে তিনি বলেন, ‘আমাকে পর পর দু’টি টার্মিনেশন চিঠি দেওয়া হয়েছিল। কোন চিঠি ও কোন বক্তব্য তুলে নেওয়া হলো, সে ব্যাপারে আমি এখনও ক্লিয়ার নই। আমাকে ২৬ জুলাই একটি চিঠিতে বলা হয়, আমার চাকরির মেয়াদ ৩১ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে। এরপর আমাকে চাকরি থেকে বের করে দেওয়া হবে। পরে ৩০ জুলাই অন্য একটি চিঠিতে বলা হয়, ২৬ তারিখের চিঠির বক্তব্য বাতিল করে এখনই চাকরি থেকে বের করে দেওয়া হলো। ফলে কোন চিঠি বা বক্তব্য প্রত্যাহার করা হয়েছে, সে ব্যাপারে আমি নিশ্চিত নই।’

আন্দোলননের অন্যতম সমন্বয়ক কাজী ফারহান আল মিরাজ বাংলা ট্রিবিউনকে বলেন,‘বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আমাদের দাবি মেনে নিয়েছে এতে আমরা খুশি, তাদের ধন্যবাদ। আমরা রেজিস্ট্রারের বরখস্তসহ যে দাবিগুলো করেছিলাম তার বেশিরভাগই মেনে নিয়েছেন কর্তৃপক্ষ। রেজিস্ট্রারের বরখাস্ত চেয়েছিলাম, সেটা না করলেও তাকে যে দীর্ঘ ছুটিতে পাঠানো হয়েছে সেটাতেও আমরা কিছুটা সন্তুষ্ট। আমরা বলেছিলাম, রেজিস্ট্রার ক্ষমতায় থাকা অবস্থায় পরীক্ষা দেবনা, রেজিস্ট্রারকে ছুটিতে পাঠানোর কারণে আমরা আপাতত এই কর্মসূচি তুলে নিয়েছি। কাল থেকে আবার যথারীতি ক্লাস-পরীক্ষায় অংশ নেবো।’
কাজী ফারহান আল মিরাজ আরও বলেন, ‘তবে, বিশ্ববিদ্যালয় যে তদন্ত কমিটি করেছে সেই কমিটির তদন্তের রিপোর্ট পাওয়া পর্যন্ত কর্মসূচি থাকছে না। তবে আমরা আন্দোলনের মধ্যেই থাকবো।’

অন্যদিকে, বিশ্ববিদ্যালয়ের এমন সিদ্ধান্তের পর শিক্ষার্থীদের পক্ষ থেকে কিছুক্ষণের মধ্যেই প্রতিক্রিয়া জানিয়ে সংবাদ সম্মেলন করা হবে বলে জানানো হয়েছে।

ব্র্যাক উপাচার্যের বক্তব্যের ভিডিও লিংক:

 

 এসংক্রান্ত আগের খবর:

/ইউআই/আরএআর/এমএ/টিএন/

সম্পর্কিত
সর্বশেষ খবর
গরমে বেড়েছে অসুখ, ধারণক্ষমতার তিন গুণ বেশি রোগী হাসপাতালে
ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালগরমে বেড়েছে অসুখ, ধারণক্ষমতার তিন গুণ বেশি রোগী হাসপাতালে
টিভিতে আজকের খেলা (১৯ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ এপ্রিল, ২০২৪)
মিয়ানমার থেকে চোরাই পথে আসা ৫ টন কফি পাউডার জব্দ
মিয়ানমার থেকে চোরাই পথে আসা ৫ টন কফি পাউডার জব্দ
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন