X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বাড়ির পথে তোফা ও তহুরা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১০ সেপ্টেম্বর ২০১৭, ১৭:২৯আপডেট : ১০ সেপ্টেম্বর ২০১৭, ১৭:৩৪

তোফা ও তহুরাকে ছাড়পত্র দেওয়ার অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বাড়ি ফিরছে তোফা ও তহুরা। রবিবার (১০ সেপ্টেম্বর) বিকাল ৪টার দিকে মা-বাবার সঙ্গে গাইবান্ধার সুন্দরগঞ্জের গ্রামের বাড়ির পথে রওনা হয়েছে বিরল ‘পাইগোপেগাস’ শিশুদুটি। এর আগে সকালে তাদের ছাড়পত্র দেয় ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতাল কর্তৃপক্ষ। স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এ ছাড়পত্র তুলে দেন। পরে শিশুদুটিকে নিরাপদে বাড়ি পাঠাতে হাসপাতাল থেকে একটি অ্যাম্বুলেন্স দিয়ে দেওয়া হয়। রাতেই তোফা, তহুরার বাড়ি পৌঁছে যাওয়ার কথা।

ঢামেক হাসপাতালের পরিচালকের সভাকক্ষে এক অনুষ্ঠানের মাধ্যমে তোফা ও তহুরাকে ছাড়পত্র দেওয়া হয়। অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, ‘আমি আনন্দিত ও আবেগাপ্লুত। প্রধানমন্ত্রী এবং দেশবাসীর পক্ষ থেকে তোফা ও তহুরাকে পৃথককারী চিকিৎসক দলকে অভিনন্দন জানাই। আমাদের হাসপাতালে বেড নেই, আধুনিক যন্ত্রপাতি নেই। রোগীর চাপও অনেক। এর মধ্যে থেকেও চিকিৎসকরা কাজ করে যাচ্ছেন এবং মেধার স্বাক্ষর রেখে চলেছেন।’  

মা-বাবার কোলে তোফা ও তহুরা তোফা ও তহুরার অস্ত্রোপচারকারী চিকিৎসক দলের প্রধান ঢামেক হাসপাতালের শিশু সার্জারি বিভাগের অধ্যাপক ডা. সাহনূর ইসলাম বলেন, ‘তোফা ও তহুরাকে পৃথক করা আমাদের একার পক্ষে সম্ভব ছিল না। ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের প্রতিটি মানুষ কোনো না কোনোভাবে এই অপারেশনের সঙ্গে জড়িত। এটি একটি সমন্বিত প্রচেষ্টার ফসল। তোফা ও তহুরা বর্তমানে সুস্থ আছে, স্বাভাবিক খাবার খাচ্ছে। আশার কথা হচ্ছে, তোফা বসতেও শুরু করেছে। ওদের আরও দুটি অপারেশন করতে হবে। তবে সেখানেও ঝুঁকি রয়েছে।’

অনুষ্ঠানে জানানো হয়, তোফা ও তহুরার বাবা রাজু মিয়া একজন সাধারণ কৃষক। তোফা ও তহুরার সুস্থ, সুন্দর জীবনযাপনের জন্য ঢামেক হাসপাতালের শিশু সার্জারি বিভাগ থেকে ডাচ বাংলা ব্যাংকে একটি জয়েন্ট অ্যাকাউন্ট খুলে দেওয়া হয়েছে। অ্যাকাউন্ট নাম্বার- ১৩৯১৫১৭৩৭৪০, ইমামগঞ্জ শাখা। স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম রাজু মিয়ার কর্মসংস্থানেরও আশ্বাস দেন। অনুষ্ঠানে দেশবাসীর কাছে তোফা ও তহুরাকে সাধ্যমতো সাহায্য করার জন্য অনুরোধ করা হয়।

অনুষ্ঠানে ঢামেক হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের পরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম বলেন, ‘তোফা ও তহুরা যেভাবে জোড়া লেগে জন্ম নিয়েছিল চিকিৎসা বিজ্ঞানে তাকে পাইগোপেগাস নামে অভিহিত করা হয়। পৃথিবীতে এই ধরনের শিশু জন্ম নিয়েছিল মাত্র ১৪টি। এর আগে যে ১৩টি ঘটনা ঘটেছে তার মধ্যে ৬০ শতাংশই অপারেশন পরবর্তী জটিলতায় মারা গেছে। কিন্তু তোফা ও তহুরাকে আমরা হাসিমুখে বিদায় দিতে পেরেছি।’

অনুষ্ঠানে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের অধ্যক্ষ অধ্যাপক আবুল কালাম আজাদ বলেন, ‘তোফা ও তহুরার ক্ষেত্রে যে দুঃসাহস আমাদের চিকিৎসকরা দেখিয়েছেন, সেখানে তারা সফল হয়েছেন।’

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদ, স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব সিরাজুল হক খান, চিকিৎসা শিক্ষা বিভাগের সচিব সিরাজুল ইসলাম, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসিরুদ্দিন।

শিশুদুটির জন্ম হয়েছিল কোমরের কাছে পেছনের দিক থেকে সংযুক্ত হয়ে। তারা যেভাবে জোড়া লেগে জন্মগ্রহণ করেছিল চিকিৎসা বিজ্ঞানের ভাষায় তাকে পাইগোপেগাস বলা হয়। পাইগোপেগাস শিশু পৃথক করার ঘটনা বাংলাদেশে এটিই প্রথম বলে জানান চিকিৎসকরা। প্রায় ৯ ঘণ্টার অপারেশন শেষে তাদের আলাদা করা হয়।

গত ২৯ সেপ্টেম্বর গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার দহবন্দ ইউনিয়নের ঝিনিয়া গ্রামের রাজু মিয়ার স্ত্রী সাহিদা বেগম নিজ বাড়িতে স্বাভাবিকভাবেই তোফা, তহুরার জন্ম দেন। কোমরের কাছে জোড়া ছাড়া শিশু দুটির সব অঙ্গপ্রত্যঙ্গই ছিল আলাদা। শুধু প্রস্রাব-পায়খানার রাস্তা ছিল একটি।

গত বছরের ৮ অক্টোবর ঢামেকে অপারেশনের মাধ্যমে তাদের পায়ুপথ আলাদা করা হয়। পরে গত ১ আগস্ট দ্বিতীয়বারের মতো অস্ত্রোপচার করে তাদের শরীর আলাদা করা হয়। ওইদিন সকাল ৮টায় শুরু হয় জটিল ও ঝুঁকিপূর্ণ এ অস্ত্রোপচার। বিকাল পাঁচটায় শিশু দুটিকে সফলভাবে আলাদা করেন চিকিৎসকরা।

 

 

 

/জেএ/এসএসএ/এএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!