লেখা চুরি করে পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্তি, দায় স্বীকার লেখকের

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০৫:৫২, সেপ্টেম্বর ১৪, ২০১৭ | সর্বশেষ আপডেট : ০৯:০৪, সেপ্টেম্বর ১৪, ২০১৭

মূল বই (ডানে) থেকে সরাসরি চুরি করে ছাপা হয়েছে নকল বই (বাঁয়ে)কারিগরি শিক্ষা বোর্ডের প্রকৌশল ডিপ্লোমা কোর্সের তৃতীয় সেমিস্টারের প্রোগ্রামিং এসেনশিয়ালস (সাবজেক্ট কোড-৬৬৬৩১) বিষয়ের পাঠ্যবইয়ের ‘সহজ ভাষায় পাইথন-৩’ অংশ থেকে লেখা চুরি করে ছাপার দায় স্বীকার করেছেন লেখক ও কুমিল্লা পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষক প্রকৌশলী মোহাম্মদ মাহবুব আলম।
জানা গেছে, এ বছর বইমেলায় আদর্শ প্রকাশনী থেকে প্রকাশিত হয় মাকসুদুর রহমান মার্টিনের লেখা ‘সহজ ভাষায় পাইথন ৩’ বইটি। পরে গত ১ আগস্ট হক পাবলিকেশনস থেকে ‘প্রোগ্রামিং এসেনশিয়ালস’ নামে মাহবুব আলমের একটি বই বের হয়। এই বইয়ের ১২টি অধ্যায়ের মধ্যে ছয়টি অধ্যায়ই ‘সহজ ভাষায় পাইথন ৩’ থেকে নেওয়া।
এ বিষয়ে জানতে ‘প্রোগ্রামিং এসেনশিয়ালস’ বইটির লেখক ও কুমিল্লা পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষক প্রকৌশলী মোহাম্মদ মাহবুব আলমের সঙ্গে যোগাযোগ করা হলে বুধবার (১৩ সেপ্টেম্বর) তিনি মোবাইলে বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বইটির বিষয়ে লেখক ও প্রকাশকের সঙ্গে যতটুকু সমস্যা ছিল তা মীমাংসা হয়ে গিয়েছে।’ এটুকু কথা বলেই মিটিংয়ে আছেন বলে ফোন রেখে দেন তিনি। পরে তাকে একাধিকবার ফোন করা হলেও তিনি রিসিভ করেননি।
নকল (বাঁয়ে) ও আসল বইয়ের অনুলিপিএদিকে, মাকসুদুর রহমান মার্টিন অভিযোগ করছেন, প্রকৌশলী মাহবুব আলমকে তার ‘প্রোগ্রামিং এসেনশিয়ালস’ বইটি বাজার থেকে তুলে নেওয়ার অনুরোধ করলেও তিনি জোর খাটিয়ে বইটি বাজারে রেখেছেন। বুধবার সন্ধ্যায় বাংলা ট্রিবিউনকে তিনি বলেন, ‘আমি গত মাসের প্রথম সপ্তাহে জানতে পারি, আমার বইটি থেকে হুবহু কপি করে একজন প্রকৌশলী তার নিজের নামে বই প্রকাশ করে কারিগরির পাঠ্যবই হিসেবে শিক্ষার্থীদের পড়তে দিচ্ছেন। আমি তাকে ফোন করে বিষয়টি জানালে তিনি স্বীকারও করে নেন। কিন্তু তার বই বাজার থেকে তুলে নিতে অনুরোধ করলে তিনি রাজি হননি। তিন মাস পর বইগুলো তুলে নেবেন বলে জানান তিনি। কিন্তু আরও তিন মাস বাজারে থাকলে সব বই-ই তো বিক্রি হয়ে যাবে। তখন আর বাজার থেকে তুলে নেওয়ার কথা বলে লাভ কী!’
মার্টিন আরও বলেন, ‘আমি চাইলে তার বিরুদ্ধে মামলা করতে পারতাম। কিন্তু তার সম্মানের কথা ভেবে তা করিনি। তাকে আমার প্রকাশকের সঙ্গে একটি সমঝোতা চুক্তিও করতে বলেছিলাম। কিন্তু তিনি রাজি হননি। এখন আমি তার সম্মানের কথা না ভেবে আইনি ব্যবস্থা নেওয়ার প্রস্তুতি নিচ্ছি।’
আরও পড়ুন-
পরিমার্জন ভুল-ভ্রান্তিতে, হেফাজতকে তুষ্টই রাখা হচ্ছে
জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স ভর্তির মেধা তালিকা প্রকাশ বৃহস্পতিবার
জাতীয়করণ করা কলেজ শিক্ষকদের ক্যাডারভুক্ত না করলে আইনি আশ্রয় নেওয়ার হুমকি

/আরএআর/টিআর/

লাইভ

টপ