X
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

পাইকারি বাজারে চালের দাম কেজিতে তিন টাকা কমলেও খুচরা বাজারে প্রভাব পড়েনি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৩ সেপ্টেম্বর ২০১৭, ১৬:২৭আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০১৭, ১৬:২৭

কাওরান বাজারের চালের পাইকারি বাজার

পাইকারি বাজারে সরু ও মোটা চালের দাম কেজিপ্রতি তিন টাকা পর্যন্ত কমেছে। তবে খুচরা বাজারে এখনও কমেনি সরু চালের দাম। পাইকারি বাজারে যে চালের দাম ৬০ টাকা কেজি, সেই চাল খুচরা বাজারে বিক্রি হচ্ছে কেজিপ্রতি ৬৬ থেকে ৬৭ টাকায়। খুচরা ব্যবসায়ীদের দাবি,আগে যে চাল বেশি দামে কেনা আছে তা কম দামে বিক্রির কোনও সুযোগ নেই। তবে খুচরা বাজারে চালের দাম কমতে আরও সাত দিনের মতো লাগবে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

সরেজমিনে দেখা যায়, পাইকারি বাজারে ৫০ কেজি ওজনের প্রতিটি চালের বস্তায় দাম কমেছে একশ’ থেকে দেড়শ’ টাকা। ক্ষেত্র বিশেষে এখন অনেকেই বস্তাপ্রতি এ টাকা লোকসান দিয়ে চাল বিক্রি করছেন বলেও দাবি করেছেন ব্যবসায়ীরা। শনিবার (২২ সেপ্টেম্বর) রাজধানীর কাওরান বাজার ও মোহাম্মদপুর কৃষি মার্কেটসহ বিভিন্ন বাজারে খোঁজ নিয়ে এসব তথ্য জানা গেছে।

এ ব্যাপারে কাওরান বাজারের জনতা রাইস এজেন্সির মালিক মো. আবু ওসমান ও চাঁদপুর রাইস এজেন্সির মালিক মো. বাচ্চু মিয়া জানান, মোকামে আজ  ৫০ কেজির সরু চালের বস্তার বাজার দর দুই হাজার নয়শ’ ৫০ টাকা, প্রতি বস্তায় পরিবহন ও অন্যান্য খরচ পড়ে প্রায় ৩০ টাকা। সবসহ বস্তাপ্রতি মোট দাম পড়ছে দুই হাজার নয়শ’ ৮০ টাকা। পাইকাররা বিক্রি করবে তিন হাজার টাকা বস্তা। সেই হিসেবে কেজি প্রতি দাম পড়ে ৬০ টাকা। খুচরা পর্যায়ে কেজিপ্রতি ৬৩ থেকে ৬৫ টাকা পর্যন্ত বিক্রি হবে এই চাল।

কাওরান বাজারের পাইকার ব্যবসায়ীদের দোকানে টাঙানো চালের দর

এ দুই ব্যবসায়ী আরও  জানান,রশিদের কাছ থেকে যে চাল আজ শনিবার পাইকারি ব্যবসায়ীরা কিনছেন দুই হাজার নয়শ’ ৫০ টাকায়,সেই চাল ১৫ দিন আগে বিক্রি হয়েছে দুই হাজার আটশ টাকায়। তবে মাঝখানে দাম বাড়ানোর পর সেই চালই তিন হাজার একশ’ ৫০ টাকা বস্তা দরে কিনতে হয়েছে।

অন্যদিকে, মোটা চালের দাম বস্তাপ্রতি কমেছে প্রায় আড়াইশ’ টাকা। আগে যে চাল পাইকারদের কাছ থেকে দুই হাজার ছয়শ’ ৫০ টাকায় কিনতে হয়েছে, সেই চাল এখন পাইকারি দোকানে বিক্রি হচ্ছে দুই হাজার চারশ’ ৪০ টাকায়। সেই হিসেবে মোটা চাল এখন পাইকারি বাজারে কেজিপ্রতি ৪৯ টাকা দরে বিক্রি হচ্ছে। তবে খুচরা বাজারে এ চালের দাম ৫২ থেকে ৫৩ টাকা।

কাওরান বাজারের রাসেল স্টোরের মালিক মনোয়ার হোসেন বলেন,‘রশিদ ও কিবরিয়ার সরু চালের বস্তার দাম মোকামে দুই হাজার নয়শ’ ৫০ টাকা। বস্তাপ্রতি দাম কমেছে দেড়শ’ টাকা। তবে পাইজাম ও ভারতীয় চাল বিক্রি করছি দুই হাজার চারশ’ টাকা বস্তা। পাইকারি বাজারে মোটা চাল কেজিপ্রতি বিক্রি হচ্ছে ৪৮ টাকা। খুচরা বাজারে এই চাল বিক্রি হবে ৫০ থেকে ৫১ টাকায়।’ 

মোটা চালের দামের ব্যাপারে পাইকার ব্যবসায়ী মনোয়ার হোসেন বলেন, ‘দু’দিন আগেও প্রতি বস্তা বিক্রি করেছি দুই হাজার পাঁচশ’ ৫০ টাকায়। এখন বস্তাপ্রতি দেড়শ’ টাকা লোকসান দিয়ে বিক্রি করছি। সেই হিসেবে মোটা চালের দাম কমেছে কেজিপ্রতি দুই থেকে তিন টাকা।’

খুচরা বিক্রেতা জনি স্টোরের মালিক মো. শহীদুল্লাহ বলেন,‘যারা বেশি লাভ করার জন্য বেশি করে চাল কিনেছে তারা এখন কম দামে বিক্রি করবে। পাইকারি বাজারে চালের দাম কমেছে কেজিপ্রতি তিন থেকে চার টাকা। কিন্তু খোলা বাজারে এর তেমন প্রভাব নাই। মোটা চাল কেউ কেউ কিছু কমেও বিক্রি করছে, তবে খুচরা বাজারে সরু চালের দাম কমতে সময় লাগবে।’

সরেজমিনে পাইকারি বাজারের তালিকায় দেখা যায়, মিনিকেট চাল বিক্রি হচ্ছে ৫৯, ৬০ ও ৬১ টাকা কেজি। বিআর-২৮ চালের দাম রকমভেদে ৫১ থেকে ৫৩ টাকা কেজি। স্বর্ণাপারি ৪৯ টাকা ৫০ পয়সা। মোটা চাল ৪৫ টাকা, মোটা আতপ চাল ৪১ টাকা ৪২ পয়সা, চিনিগুড়া ৭৬ টাকা ৮২ পয়সা ও নাজিরশাল ৬২ টাকা।

 

 

 

/এসএমএ/এএইচ/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘সাংগ্রাই জলোৎসব’ যেন পাহাড়ে এক মিলন মেলা
‘সাংগ্রাই জলোৎসব’ যেন পাহাড়ে এক মিলন মেলা
পাঁচ উপায়ে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের পরিকল্পনা
বাজেট ২০২৪-২৫পাঁচ উপায়ে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের পরিকল্পনা
টাকা ভাগাভাগি নিয়ে কাউন্সিলর-যুবলীগ নেতার সংঘর্ষে যুবক নিহত
টাকা ভাগাভাগি নিয়ে কাউন্সিলর-যুবলীগ নেতার সংঘর্ষে যুবক নিহত
অনিবন্ধিত ও অবৈধ নিউজ পোর্টাল বন্ধে পদক্ষেপ নেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী
অনিবন্ধিত ও অবৈধ নিউজ পোর্টাল বন্ধে পদক্ষেপ নেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী
সর্বাধিক পঠিত
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ডাবের পানি খাওয়ার ১৫ উপকারিতা
ডাবের পানি খাওয়ার ১৫ উপকারিতা
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়
‘মাঠে আমার শরীর কেউ স্পর্শ করতে পারেনি’
‘মাঠে আমার শরীর কেউ স্পর্শ করতে পারেনি’