X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

১০ হাজারের বেশি রোহিঙ্গাকে আটক করে ক্যাম্পে ফেরত

জামাল উদ্দিন
২৩ সেপ্টেম্বর ২০১৭, ২১:১০আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০১৭, ০৫:৫৩

 

সাতক্ষীরা থেকে আটক রোহিঙ্গারা (ছবি সাতক্ষীরা প্রতিনিধি) মিয়ানমার থেকে পালিয়ে এসে কক্সবাজারের উখিয়া ও টেকনাফে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ওপর কঠোর গোয়েন্দা নজরদারির পরও  তারা ছড়িয়ে পড়ছে। নির্ধারিত ক্যাম্পে না থেকে বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়েছে রোহিঙ্গারা। ছড়িয়ে পড়া রোহিঙ্গাদের বিভিন্ন জেলা থেকে আটক করে নির্ধারিত ক্যাম্পে ফেরত পাঠাচ্ছে আইনশৃঙ্খলা বাহিনী। এ পর্যন্ত (২৩ সেপ্টেম্বর) ১০ হাজারেরও বেশি রোহিঙ্গা নারী-পুরুষকে আটক করে ক্যাম্পে ফেরত নেওয়া হয়েছে। এর মধ্যে কক্সবাজার এলাকা থেকেই ৯ হাজার ৫৬৫ এবং অন্যান্য এলাকা  ৫০৪ জনকে আটক করে ক্যাম্পে পাঠায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তবে কী পরিমাণ রোহিঙ্গা এখনও ক্যাম্পের বাইরে রয়েছে, সে বিষয়ে সঠিক কোনও তথ্য আইনশৃঙ্খলা বাহিনীর কাছে নেই।

সংশ্লিষ্টরা জানান, মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গারা বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়ছে। বিভিন্ন দালালের মাধ্যমে তারা বিভিন্ন জেলা ও অঞ্চলে ঢুকে পড়ছে। এই ছড়িয়ে পড়া ঠেকাতে চেকপোস্ট বসিয়ে তল্লাশি, গোয়েন্দা নজরদারি ও সার্বক্ষণিক টহল ছাড়াও আইন শৃঙ্খলাবাহিনী ও স্থানীয় প্রশাসন বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। এরপরও তারা সবার চোখ ফাঁকি দিয়ে ক্যাম্পের বাইরে থাকার চেষ্টা করছে।

আইনশৃঙ্খলা বাহিনী ও প্রশাসনের সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, বর্তমান পরিস্থিতিতে রোহিঙ্গাদের দেশের বিভিন্নস্থানে যাওয়া পুরোপুরি ঠেকানো অসম্ভব।  

গত ২৫ আগস্টেও পর নতুন করে আরও চার লক্ষাধিক রোহিঙ্গা বাংলাদেশে এসেছে। তাদের অনেকেই পূর্ব-পরিচিত ও এ দেশে থাকা আত্মীয়দের কাছেও উঠছে।

সর্বশেষ শুক্রবার (২২ সেপ্টেম্বর) দুপুরে সাতক্ষীরার কলারোয়া বাসস্ট্যান্ড এলাকা থেকে নারী ও শিশুসহ ১৩ রোহিঙ্গাকে আটক করে পুলিশ। আটক হওয়া রোহিঙ্গারা দালালের মাধ্যমে কাজের সন্ধানে ভারতে যাচ্ছিল বলে জানতে পারে পুলিশ।

কক্সবাজার জেলার পুলিশ সুপার এ কে এম ইকবাল হোসেন বাংলা ট্রিবিউনকে জানান, ‘দেশের অন্যান্য স্থানে চলে যাওয়ার সময় তারা কক্সবাজার এলাকা থেকেই শনিবার (২৩ সেপ্টেম্বর) ৯ হাজার ৫৬৫ জন রোহিঙ্গাকে আটক করে ক্যাম্পে ফেরত পাঠানো হয়েছে। আর অন্যান্য এলাকা থেকে আটক করে ক্যাম্পে নেওয়া হয়েছে ৫০৪ জনকে।’ তিনি বলেন, ‘সব পক্ষ থেকে যদি সার্বিক সহযোগিতা না পাওয়া যায়, তাহলে রোহিঙ্গাদের ছড়িয়েপড়া ঠেকানো যাবে না। কক্সবাজারের বিভিন্ন পয়েন্টে ২৫টি চেকপোস্ট বসানো হয়েছে। ১২টি পেট্রোল টিম সার্বক্ষণিক টহলে রয়েছে। বাড়ানো হয়েছে গোয়েন্দা নজরদারি। যেন কেউ কক্সবাজার এলাকা থেকে বের হতে না পারে। কক্সবাজারের প্রধান সড়ক ছাড়াও সীমান্তের গ্রামগুলোয় পায়ে হাঁটার ছোট ছোট রাস্তা রয়েছে। ওইসব পথ দিয়ে তারা বিভিন্ন দিকে চলে যায়।’ তবে পুলিশের তৎপরতার কারণে সেই পরিমাণ অনেক কম বলে মনে করেন পুলিশ সুপার ইকবাল হোসেন।

কক্সবাজার জেলার উখিয়া উপজেলা নির্বাহী অফিসার মাইন উদ্দিন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বর্তমানে টেকনাফ ও উখিয়া এলাকায় প্রায় আট লাখ রোহিঙ্গা অবস্থান করছে। তারা যেন বায়োমেট্রিক রেজিস্ট্রেশনের আগে ক্যাম্প এলাকা ত্যাগ করতে না পারে সেজন্য জেলা প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীগুলো সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে কী পরিমাণ রোহিঙ্গা কক্সবাজারের বাইরে অবস্থান করছে, সেই তথ্য আমাদের কাছে নেই। আর সেটা জানাও সম্ভব নয়।’

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর জাতিগত নিপীড়ন চলে আসছে কয়েক দশক ধরে। বিভিন্ন সময়ে নির্যাতনের মুখে সেখান থেকে পালিয়ে এসে চার লাখের বেশি মানুষ বাংলাদেশে আশ্রয় নিয়েছে। গত ২৫ আগস্টের পর নতুন করে বাংলাদেশে আরও চার লক্ষাধিক রোহিঙ্গা প্রবেশ করেছে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা। এখনও রোহিঙ্গাদের আসা অব্যাহত রয়েছে।

আরও পড়ুন: সাতক্ষীরায় নারী ও শিশুসহ ১৩ রোহিঙ্গা আটক

 

/এমএনএইচ/
সম্পর্কিত
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
মিয়ানমার ও রোহিঙ্গা সমস্যা: নিরাপত্তা পরিষদে নিজের অবস্থান তুলে ধরলো বাংলাদেশ
রোহিঙ্গাদের বাসা ভাড়া দিলে নেওয়া হবে আইনি ব্যবস্থা
সর্বশেষ খবর
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া