X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

যেভাবে জঙ্গি হয়ে ওঠে মেহেদী

রাফসান জানি
২৩ সেপ্টেম্বর ২০১৭, ২১:৪৮আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০১৭, ০৪:০৯

র‌্যাবের হাতে গ্রেফতারের পর জঙ্গি মেহেদী দেশের বাইরে গিয়ে জিহাদ করার ইচ্ছে থেকে জঙ্গিবাদের আকৃষ্ট হয় র‌্যাবের হাতে গ্রেফতার নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন (জেএমবি) ‘সারোয়ার-তামিম গ্রুপ’-এর ‘ব্রিগেড আদ্‌-দার-ই-কুতনি’র কমান্ডার ইমাম মেহেদী হাসান ওরফে আবু জিব্রিল। সেই ইচ্ছে থেকেই ২০১৫ সালে জেএমবি’র সারোয়ার তামিম গ্রুপের সঙ্গে জড়িয়ে পড়ে। তাকে গ্রেফতারের পর চার দিন রিমান্ডের প্রথম দিনের (২২ সেপ্টেম্বর) জিজ্ঞাসাবাদে এসব তথ্য জানা গেছে।

এদিকে মেহেদীর সঙ্গে তার শ্বশুর খন্দকার আবু সালেহ ও শ্যালক সায়েম বিল্লাহকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হলেও গত বৃহস্পতিবার রাতে তাদের ছেড়ে দেওয়া হয়েছে। জঙ্গিবাদের সঙ্গে তাদের জড়িত থাকার তেমন কোনও তথ্য পায়নি র‌্যাব। তবে তাদের ছেড়ে দেওয়া হলেও নজরদারি থাকবে বলে জানা গেছে। 

র‍্যাব-৩-এর একজন দায়িত্বশীল একজন কর্মকর্তা বলেন, ‘আমরা মেহেদীকে জিজ্ঞাসাবাদের জন্য চার দিনের রিমান্ডের অনুমতি পেয়েছি। প্রথম দিনের জিজ্ঞাসাবাদে সে মূলত দেশের বাইরে জিহাদ করার ইচ্ছে থেকেই জঙ্গিবাদের আকৃষ্ট হয় ও একসময় সারোয়ার তামিম গ্রুপের সঙ্গে জড়িয়ে পড়ে। এছাড়া সে অনলাইন ভিত্তিক জঙ্গিবাদ কার্যক্রম পরিচালনাসহ আইটি এক্সপার্ট। পুরো জিজ্ঞাসাবাদ শেষে আরও বিস্তারিত জানা যাবে।’

গত বুধবার (২০ সেপ্টেম্বর) রাজধানীর দক্ষিণ বনশ্রী এলাকা থেকে মেহেদী গ্রেফতার করে র‌্যাব। একইসঙ্গে তার শ্বশুর খন্দকার আবু সালেহ ও শ্যালক সায়েম বিল্লাহকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়। 

এদিকে মেহেদীর শ্বশুর ও শ্যালককে জিজ্ঞাসাবাদ শেষে ছেড়ে দেওয়া হয়েছে বলে জানান র‌্যাব ৩ অধিনায়ক লে. কর্নেল তুহিন মোহাম্মদ মাসুদ। তিনি বলেন, ‘তাদের গতকাল (২১ সেপ্টেম্বর দিবাগত রাত) রাতে ছেড়ে দেওয়া হয়েছে। জঙ্গিবাদের সঙ্গে তারা জড়িত, এমন কোনও তথ্য আমরা এখনও পাইনি। তবে ছেড়ে দেওয়া হলেও তাদের নজরদারিতে রাখা হবে।’

দক্ষিণ বনশ্রী থেকে মেহেদীকে আটকের পর এক সংবাদ সম্মেলনে র‌্যাব জানায়, মেহেদী বনানী থানায় সন্ত্রাস দমন আইনে দায়ের করা একটি মামলায় এজাহারভুক্ত আসামি। এছাড়া উত্তরা পশ্চিম থানায় সন্ত্রাস দমনে আইনে দায়ের করা আরেকটি মামলারও আসামি সে। তার নামে আরও মামলা রয়েছে। মেহেদীর গ্রামের বাড়ি পটুয়াখালীর বাউফল থানার রাজাপুর গ্রামে। তবে সে দীর্ঘদিন ধরে সপরিবারে ঢাকায় বসবাস করছে।

র‌্যাব জানায়, মেহেদী ২০১৫ সাল থেকে জেএমবি’র সারোয়ার-তামিম গ্রুপের সঙ্গে জড়িত। শীর্ষ জঙ্গি নেতা থেকে শুরু করে অনেক সদস্যদের সঙ্গে তার সরাসরি যোগাযোগ ছিল। শুরুতে সে সদস্য ও অর্থ সংগ্রহ, জঙ্গিবাদে উদ্বুদ্ধকরণ এবং হিজরতের পূর্ব-প্রস্তুতিমূলক পর্বগুলো সম্পন্ন করার দায়িত্বে নিয়োজিত ছিল। পরবর্তী সময়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অব্যাহত অভিযানে জঙ্গিরা কোণঠাসা হয়ে পড়লে, সে জেএমবি’র সারোয়ার-তামিম গ্রুপের রিজার্ভ হিসেবে থাকা ‘ব্রিগেড আদ দার-ই-কুতনি’র কমান্ডারের দায়িত্ব নিয়ে কর্মী সংগ্রহে নিয়োজিত হয়।’

র‌্যাবের দেওয়া তথ্য মতে, জেএমবি (সারোয়ার-তামিম গ্রুপ) দু’টি অপারেশনাল ব্রিগেডের একটি হলো ‘বদর স্কোয়াড ব্রিগেড’ ও ‘ব্রিগেড আদ্-দার-ই-কুতনি’। হলি আর্টিজানসহ অন্যান্য হামলায় সক্রিয় ভূমিকা রাখে ‘বদর স্কোয়াড ব্রিগেড’-এর সদস্যরা। আর ‘ব্রিগেড আদ্-দার-ই-কুতনি’ ব্যাকআপ বা রিজার্ভ ব্রিগেড হিসেবে দায়িত্ব পালন করে। এই ‘ব্রিগেড আদ্-দার-ই-কুতনি’  তথ্য প্রযুক্তিতে অত্যাধুনিক। এ ব্রিগেড গোপনে সদস্য সংগ্রহে নিয়োজিত ছিল। সারাদেশে জঙ্গিবিরোধী অভিযানে মূল অপারেশনাল কাজে অংশগ্রহণকারী ‘বদর স্কোয়াড ব্রিগেড’-এর বেশিরভাগ সদস্য নিহত ও আটক হওয়ায় ব্রিগেডটি দুর্বল হয়ে পড়ে। পরবর্তী সময়ে ব্যাকআপ ব্রিগেড হিসেবে থাকা ‘ব্রিগেড আদ্-দার-ই-কুতনি’ নতুন করে সদস্য সংগ্রহের মাধ্যমে দুর্বল হয়ে পড়া ব্রিগেডকে শক্তিশালী করতে কার্যক্রম শুরু করে। বর্তমানে জেএমবি (সারোয়ার-তামিম) গ্রুপে ‘ব্রিগেড আদ্-দার-ই-কুতনি’সক্রিয় রয়েছে।  আর এই ব্রিগেডের কমান্ডারের দায়িত্বে ছিল গ্রেফতার হওয়া ইমাম মেহেদী হাসান ওরফে আবু জিব্রিল।

সারোয়ার-তামিম গ্রুপের বর্তমানে সক্রিয় বিগ্রেডের সক্ষমতা সম্পর্কে র‌্যাব ৩-এর অধিনায়ক জানান, ‘ব্রিগেড আদ্-দার-ই-কুতনি’র সদস্যদের যেকোনও ধরনের নাশকতা পরিচালনার সামর্থ্য রয়েছে। তারা অপারেশনাল সক্ষমতা অর্জন করেছে এবং যেকোনও স্থানে নাশকতা চালাতে সক্ষম। এই ব্রিগেডের বাকি সদস্যদেরও চিহ্নিত করে গ্রেফতারের চেষ্টা চলছে।

মেহেদীকে আটকের পর বনানী থানায় সন্ত্রাসবিরোধী আইনে দায়ের করা মামলায় গ্রেফতার দেখিয়ে আদালতে ১০ দিনের রিমান্ড আবেদন করে র‌্যাব। বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর)  শুনানি শেষে চার দিনের রিমান্ড আবেদন মঞ্জুর করেন ঢাকা মহানগর হাকিম সাতবির ইয়াছির আহসান চৌধুরী। শুক্রবার ছিল জিজ্ঞাসাবাদের প্রথম দিন। র‌্যাবের তদন্ত কর্মকর্তা র‌্যাবের সহকারী পুলিশ সুপার বেলায়েত হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা রিমান্ডে এনে প্রথম দিনের জিজ্ঞাসাবাদ করেছি। তার কাছ থেকে তথ্য নেওয়ার চেষ্টা চলছে।’

 আরও পড়ুন: জঙ্গি মেহেদীর চার দিনের রিমান্ড মঞ্জুর

 

/এমএনএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তারা সাকিবকে আমার বাসায় নিয়ে আসেন: হাফিজ উদ্দীন
অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তারা সাকিবকে আমার বাসায় নিয়ে আসেন: হাফিজ উদ্দীন
রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৩
রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৩
কুমিল্লায় ছাত্রলীগের কমিটি ঘোষণা, শেখ ইনানকে হত্যার হুমকি
কুমিল্লায় ছাত্রলীগের কমিটি ঘোষণা, শেখ ইনানকে হত্যার হুমকি
হলমার্কের এমডি তানভীর ও তার স্ত্রীর যাবজ্জীবন কারাদণ্ড
হলমার্কের এমডি তানভীর ও তার স্ত্রীর যাবজ্জীবন কারাদণ্ড
সর্বাধিক পঠিত
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
পদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
একীভূত হলো দুই ব্যাংকপদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
দিন দিন নাবিকদের সঙ্গে কঠোর আচরণ করছে দস্যুরা
দিন দিন নাবিকদের সঙ্গে কঠোর আচরণ করছে দস্যুরা
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই