X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

জনবল তিন গুণ করতে চায় ইসি

এমরান হোসাইন শেখ
২৬ সেপ্টেম্বর ২০১৭, ০০:০৩আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০১৭, ০০:১০



নির্বাচন কমিশন নিজেদের জনবল বাড়াতে চায় নির্বাচন কমিশন (ইসি)। কমিশনকে শক্তিশালী করার অংশ হিসেবে জনবল বাড়ানোর প্রস্তাবনা তৈরি করেছে ইসি সচিবালয়। প্রস্তাবনায় মাঠ প্রশাসন থেকে সচিবালয় পর্যন্ত ৫৯৪টি দফতরের জন্য বিদ্যমান পদের ৩ গুণ করার প্রস্তাব করা হয়েছে। এক্ষেত্রে বর্তমানের ২ হাজার ৮৩৩টি পদের সঙ্গে আরও ৫ হাজার ৭৮৬টি বাড়িয়ে ৮ হাজার ৬১৯টি করতে চায় এই সাংবিধানিক প্রতিষ্ঠানটি। অবশ্য পদ বাড়ানোর পাশাপাশি সিস্টেম ম্যানেজারসহ কয়েকটি পদ বিলুপ্ত করারও পক্ষে ইসি। নির্বাচন কমিশন সচিবালয়ের সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য পাওয়া গেছে।
জানা গেছে, সম্প্রতি কমিশন সচিবালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে ‘সাংগঠনিক কাঠামো এবং টিওএন্ডই সংশোধন’ বিষয়ক কমিটির প্রতিবেদন পর্যালোচনা করে এ প্রস্তাবনা তৈরি করা হয়েছে।এ প্রস্তাবনায় ইসির জনবল বাড়ানোর পাশাপাশি গাড়িসহ অনুষাঙ্গিক সুবিধা বাড়ানোরও কথা বলা হয়েছে।
ইসির কর্মকর্তারা জানান, একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নির্বাচন কমিশন শক্তিশালী করতে এ উদ্যোগ নেয়া হয়েছে। নির্বাচনের পাশাপাশি জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত কার্যক্রম, সীমানা নির্ধারণ, ভোটকেন্দ্র স্থাপন, নতুন ভোটার অন্তর্ভুক্তসহ বিভিন্ন ধরনের কাজ করতে হয় নির্বাচন কর্মকর্তাদের। এর পাশাপাশি ইসির সঙ্গে চলমান সংলাপে রাজনৈতিক দলসহ অন্যরা নিজস্ব জনবল বাড়িয়ে ইসিকে আরও শক্তিশালী করার সুপারিশ করেছে। এসব বিষয় বিবেচনায় নিয়ে এ প্রস্তাব করা হয়েছে।
ইসির কর্মকর্তারা জানান, এ প্রস্তাবনা নির্বাচন কমিশনের ‘নিয়োগ, পদোন্নতি, প্রশাসনিক সংস্কার ও দক্ষতা উন্নয়ন কমিটি’তে পাঠানো হবে। এরপর কমিশনের অনুমোদন পেলে তা বাস্তবায়নের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হবে।
ইসি সূত্র ও নথিপত্র পর্যালোচনা করে দেখা গেছে, কমিশনের অধীনে কমিশন সচিবালয়, জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ, নির্বাচনি প্রশিক্ষণ ইনস্টিটিউট, ১০টি আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয়, ৬৪টি জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় এবং ৫১৭টি উপজেলা ও থানা নির্বাচন কর্মকর্তার কার্যালয় রয়েছে। এ সব মিলিয়ে ৫৯৪টি দফতর রয়েছে। এর মধ্যে কমিশন সচিবালয়ে বিদ্যমান ২৬৬টি পদের সঙ্গে আরও ১৩৮টি পদ যুক্ত করার প্রস্তাব করা হয়েছে। এতে একজন অতিরিক্ত সচিবের পদ বাড়িয়ে দু’টি করার কথা বলা হয়েছে। পাশাপাশি যুগ্ম-সচিব পদ একটি, উপসচিব পদ সাতটি, সিনিয়র সহকারী সচিব পদ ১৬টি, প্রশাসনিক কর্মকর্তা ১৬টিসহ বিভিন্ন পদে জনবল বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। বিপরীতে সিস্টেম ম্যানেজার, সহকারী লাইব্রেরিয়ান ও প্রটোকল অফিসারসহ ৪টি পদ বিলুপ্তির কথা বলা হয়েছে।
আর মাঠ প্রশাসনের মধ্যে নির্বাচন কমিশনের আঞ্চলিক, জেলা, উপজেলা ও থানা পর্যায়ের দফতরগুলোয় ৫ হাজার ১৯৬টি নতুন পদ সৃষ্টির প্রস্তাব করা হয়েছে ওই প্রতিবেদনে। এতে ৬৪টি জেলায় জাতীয় বেতন কাঠামোর ৬ষ্ঠ গ্রেডে ৬৪টি ‘অতিরিক্ত নির্বাচন কর্মকর্তা‘, সব উপজেলা/থানার জন্য ৬ষ্ঠ গ্রেডে একজন করে ‘সিনিয়র উপজেলা বা থানা নির্বাচন কর্মকর্তা’ ও দশম গ্রেডে ‘সহকারী উপজেলা/থানা নির্বাচন কর্মকর্তা‘ এবং ১ হাজার ৭০টি ডাটা এন্ট্রি অপারেটরের পদ সৃষ্টির প্রস্তাব করা হয়েছে। এছাড়া বিদ্যমান আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার পদ তৃতীয় গ্রেডে, ৪৫টি সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তার পদ পঞ্চম গ্রেডে এবং অতিরিক্ত ২০টি আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার পদ পঞ্চম গ্রেডে উন্নীত করার কথা বলা হয়েছে। এছাড়া অন্যান্য পদের মধ্যে নির্বাচন কর্মকর্তার পদ ৮৩টির সঙ্গে ৪৫টি বাড়িয়ে মোট ১২৮টি, অফিস সহকারীর পদ ৪০১টির সঙ্গে ৬১৭টি বাড়িয়ে মোট ১ হাজার ১৮টি, অফিস সহায়ক ৮০টি থেকে ৬৬২টি বাড়িয়ে ৭৪২টি করার প্রস্তাব করা হয়েছে।
জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ
ভোটার তালিকা হালনাগাদ ও জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত কার্যক্রম পরিচালনার দায়িত্বপ্রাপ্ত ইসির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের ২৬২টি পদ বাড়িয়ে ৩৩৪টি করার প্রস্তাব করা হয়েছে। বর্তমানে পদসংখ্যা রয়েছে ৭২টি। এতে অতিরিক্ত মহাপরিচালকের ৫টি নতুন পদ সৃষ্টি, পরিচালক পদ ২টি থেকে ৮টি বাড়িয়ে মোট ১০টি, সিস্টেম এনালিস্ট ১টি পদ বাড়িয়ে ৩টি, উপ-পরিচালক পদ ১৬টি বাড়িয়ে ২০টি, সহকারী পরিচালক ৩২টি বাড়িয়ে মোট ৪০টি, ২৫টি প্রশাসনিক কর্মকর্তা ও ২০টি ব্যক্তিগত কর্মকর্তার নতুন পদ সৃষ্টির প্রস্তাব করা হয়েছে। এছাড়া অফিস সহকারী কাম কম্পিউটার পদ ১৪টির সঙ্গে ৪১টি বাড়িয়ে ৫৫টি, ডাটা এন্ট্রি অপারেটর পদ ৮টির সঙ্গে ২২টি বাড়িয়ে ৩০টি করার কথা বলা হয়েছে।
নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউট
নির্বাচন সংক্রান্ত প্রশিক্ষণের দায়িত্বপ্রাপ্ত নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটের (ইটিআই) জনবল ৫৩টি থেকে বাড়িয়ে ১৮৫টি করার প্রস্তাব করা হয়েছে। এতে নতুন ১৩২টি পদ বাড়ানো বা সৃষ্টির কথা বলা হয়েছে। এর মধ্যে রয়েছে একটি অতিরিক্ত মহাপরিচালক, ২টি পরিচালক, ৫টি উপ-পরিচালক, ১৩টি সহকারী পরিচালক, একটি মেডিকেল অফিসার, ২০টি অফিস সহকারীসহ বিভিন্ন পদে জনবল বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।
এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ইসির জনবল বাড়ানোর কথা দীর্ঘদিন থেকেই আসছে। সম্প্রতি সংলাপে একাধিক রাজনৈতিক দল থেকেই প্রয়োজনীয় সংখ্যক জনবল বাড়িয়ে ইসিতে শক্তিশালী করার সুপারিশ এসেছে।’ তিনি জানান, ‘জনবল বাড়ানোর বিষয়ে একজন কমিশনারদের নেতৃত্বে একটি কমিটি কাজ করছে। ওই এ বিষয়ে একটি প্রস্তাবনা তৈরি করছে বলে জেনেছি। তবে সেটা চূড়ান্ত হয়েছে কী না সেটা জানা নেই।’

/এমএনএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
কেনাকাটার একাল-সেকাল
অনলাইন শপিংকেনাকাটার একাল-সেকাল
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
বিএনপির ‘ইন্ডিয়া-আউট’ ক্যাম্পেইন: বাস্তবতা ও সম্ভাব্য ফলাফল
বিএনপির ‘ইন্ডিয়া-আউট’ ক্যাম্পেইন: বাস্তবতা ও সম্ভাব্য ফলাফল
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের