X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

‘শিশুদের ক্যান্সার ভালো হয়, প্রয়োজন সচেতনতা’

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৮ সেপ্টেম্বর ২০১৭, ০২:৪৩আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০১৭, ০৩:১৫

ঢামেক হাসপাতালে বিশ্ব শিশু ক্যান্সার সচেতনতা মাস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত চিকিৎসকরা ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের দ্বিতীয় তলার নির্ধারিত কক্ষে ঢুকতেই দেখা গেল, ডায়াসে দাঁড়িয়ে কথা বলছেন মধ্যবয়সী এক ব্যক্তি। তার পাশেই দাঁড়ানো এক কিশোর। ওই ব্যক্তি কথা বলতে বলতে কাঁদছিলেন। তার কান্না তখন ছড়িয়ে পড়েছে মঞ্চে আর সামনে বসা মানুষগুলোকেও। ছেলে শাওনের ক্যান্সারে আক্রান্ত হওয়া থেকে শুরু করে চিকিৎসার মাধ্যমে সুস্থ করে তুলতে তাকে যে দীর্ঘ সংগ্রাম করতে হয়েছে, সেই কথাগুলোই বাবা টিটন মোল্লা তুলে ধরছিলেন সবার সামনে। তবে ক্যান্সারের সঙ্গে লড়াই করে বিজয়ী শাওন। আর তার পাশে থেকে এই লড়াইকে এগিয়ে নিয়ে যাওয়ার খুশিও বাবা টিটন মোল্লার চোখে-মুখে।
বুধবার (২৭ সেপ্টেম্বর) ‘বিশ্ব শিশু ক্যান্সার সচেতনতা মাস’ উপলক্ষে ঢামেক হাসপাতালের শিশু হেমাটোলজি ও অনকোলজি বিভাগের উদ্যোগে একত্রিত হয় ক্যান্সার থেকে মুক্ত হওয়া শিশু ও তাদের বাবা-মায়েরা। সেখানেই তারা শোনান তাদের যুদ্ধজয়ের গল্প। কেবল শাওন নয়, আবেগঘন এক পরিবেশে একই ধরনের কথাগুলো বলছিলেন ইশতিয়াক আহমেদ স্বাদ, রিয়াদ, লুনাসহ ২৩টি ক্যান্সারজয়ী শিশুদের বাবা-মায়েরা।
ছেলের ক্যান্সার জয়ের গল্প বলছেন টিটন মোল্লা, পাশে দাঁড়ানো ছেলে শাওন শাওনের বাবা টিটন মোল্লা বলেন, ‘গত বছর একটি সড়ক দুর্ঘটনার কবলে পড়ে আমি নিজে পঙ্গুপ্রায়। কিন্তু ছেলের চিকিৎসা নিয়ে কোনোকিছু ভাবিনি আমি। নিজের থাকার ঘর আর সামান্য কিছু জমি ছাড়া আমার আর কিছু নেই। কিন্তু এসব সম্পদ তো আমার কাছে বড় কিছু নয়, সবচেয়ে বড় হলো আমার সন্তান। আমার পণ ছিল, যেভাবেই হোক, ছেলেকে সুস্থ করে তুলতে হবে। ছেলে যে এখন পুরোপুরি সুস্থ, এর চেয়ে বড় সম্পদ আমার জন্য আর কী হতে পারে!’
অনুষ্ঠানে ঢামেক হাসপাতালের শিশু হেমাটোলজি ও অনকোলজি বিভাগের প্রধান ডা. এ কে এম আমিরুল মোরশেদ খসরু জানান, বিশ্বে প্রতিবছর প্রায় দুই লাখ শিশু ক্যান্সারে আক্রান্ত হয়। কিন্তু বাংলাদেশে ক্যান্সারে আক্রান্ত আক্রান্ত শিশুর সঠিক কোনও পরিসংখ্যান নেই। তবে বছরে প্রায় ৯ হাজার শিশু ক্যান্সারে আক্রান্ত হয় এবং বাংলাদেশে ক্যান্সারে আক্রান্ত শিশুর সংখ্যা ১৩ থেকে ১৫ লাখ বলে জানান তিনি। ডা. আমিরুল মোরশেদ জানান, দেশের ক্যান্সারে আক্রান্ত শিশুদের মধ্যে লিউকোমিয়া ও লিন্ফোমার হার বেশি। তবে কিডনি, স্নায়ুতন্ত্র, মস্তিস্ক ও হাড়ের ক্যান্সারে আক্রান্ত শিশুর সংখ্যাও কম নয়।
বাবা-মায়েদের সাহস দিতে বক্তব্য রাখছেন অভিনেতা ডা শিশুদের ক্যান্সারে আক্রান্ত হওয়ার অন্যতম কারণ হিসেবে বংশগত ছাড়াও জনসংখ্যা বৃদ্ধি, অপরিকল্পিত নগরায়ন, অস্বাস্থ্যকর জীবনযাত্রা, অস্বাস্থ্যকর খাদ্য গ্রহণের অভ্যাস, শারীরিক পরিশ্রম না করা, পরিবেশ দূষণ, কীটনাশক ও খাদ্যে রাসায়নিকের ব্যবহারকে উল্লেখ করলেন চিকিৎসকরা।
ডা. আমিরুল মোরশেদ খসরু বলেন, ‘শিশুদের ক্যান্সার নিরাময়যোগ্য। তবে এর জন্য যত দ্রুতসম্ভব চিকিৎসা শুরু করতে হবে। এ ক্ষেত্রে সব মহলের সচেতনতা অত্যন্ত জরুরি। ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ হাসপাতাল (মিটফোর্ড হাসপাতাল), শিশু হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ও চট্রগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে শিশুদের ক্যান্সারের চিকিৎসার ব্যবস্থা আছে। এসব তথ্য সবাইকে জানতে হবে। শিশুদের ক্যান্সার ধরা পড়লে ঘাবড়ে গেলে চলবে না। সঠিক সময়ে চিকিৎসা শুরু করতে পারলে ক্যান্সার যে ভালো হয়, তার প্রমাণ তো আজকে এখানে উপস্থিত শিশুরাই।’
অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ঢামেক হাসপাতালের শিশু হেমাটোলজি ও অনকোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. জোহরা জামিলা খান, শিশু সার্জারি বিভাগের অধ্যাপক ডা. সাহনূর ইসলাম, মিডিয়া ব্যাক্তিত্ব ডা. ইজাজ আহমেদসহ ক্যান্সার থেকে আরোগ্য লাভ করা শিশুদের বাবা-মায়েরা। অনুষ্ঠান শেষে এসব শিশুদের হাতে উপহার তুলে দেওয়া হয়।
আরও পড়ুন-
প্রশ্নপত্র ফাঁসের গুজবে কান দিলেই বিপদে পড়বেন: স্বাস্থ্যমন্ত্রী

/জেএ/টিআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী