X
রবিবার, ১৯ মে ২০২৪
৪ জ্যৈষ্ঠ ১৪৩১

হোসেনি দালানে বোমা হামলার চার ‘জঙ্গি’ জামিনে

জামাল উদ্দিন
০১ অক্টোবর ২০১৭, ১৮:৩২আপডেট : ০১ অক্টোবর ২০১৭, ১৯:০৭

হোসেনি দালানে বোমা হামলা মামলা
তাজিয়া মিছিলের প্রস্তুতিকালে হোসেনি দালানে বোমা হামলা মামলার ঘটনায় দায়ের করা মামলার ১০ আসামির সবাই জেএমবি সদস্য বলে জানিয়েছে পুলিশ। এর মধ্যে চার ‘জঙ্গি’ আসামি জামিনে আছে। বাকি ছয় জন কারাবন্দি।  এ প্রসঙ্গে আসামি পক্ষের আইনজীবী ফারুক আহমেদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আসামির জামিন পাওয়ার অধিকার রয়েছে। সেই অধিকার বলেই তারা জামিনে রয়েছে।’ 

এদিকে এ ঘটনায় মামলা দায়েরের পর দীর্ঘ দুই বছর পার হলেও এখন পর্যন্ত শুরু হয়নি  সাক্ষ্যগ্রহণ। অভিযোগ গঠনের পর সাক্ষ্যগ্রহণের জন্য ইতোমধ্যে তিনটি ধার্য তারিখ পার হলেও মামলার বাদী আদালতে হাজির হননি বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী পাবলিক প্রসিকিউটর (পিপি) আবদুল্লাহ আবু।

২০১৫ সালের ২৩ অক্টোবর আশুরার তাজিয়া মিছিলের পূর্বমুহূর্তে রাত দেড়টার দিকে বোমা হামলা চালানো হয়। হোসেনি দালান চত্বরের কবরস্থানের ভেতর দাঁড়িয়ে নিজস্ব প্রযুক্তিতে হাতে তৈরি পাঁচটি গ্রেনেড ছুড়ে মারে হামলাকারীরা। হামলার পর ভেতরে অবস্থিত আব্বাসিয়া মাদ্রাসার গেট দিয়ে পূর্বদিকে ও পাশের দেয়াল টপকে দক্ষিণ দিক দিয়ে পালিয়ে যায়। হামলায় সাজ্জাদ হোসেন সাঞ্জু (১৭) নামের এক কিশোর নিহত হয়। আহত হয়েছিলেন শতাধিক লোক। এ ঘটনায় চকবাজার থানার এসআই জালাল উদ্দিন বাদী হয়ে একটি মামলা দায়ের করেন।

মামলা দায়েরের পর এর তদন্তের দায়িত্ব দেওয়া হয় ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশকে। তদন্তের দায়িত্ব পান গোয়েন্দা পুলিশের ইনস্পেক্টর শফিউদ্দিন শেখ। তিনি ২০১৬ সালের এপ্রিলে ১০ জনকে অভিযুক্ত করে অভিযোগপত্র অনুমোদনের জন্য পুলিশ সদর দফতরের মাধ্যমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠান। সেখান থেকে অনুমোদন পাওয়ার পর ওই বছরের অক্টোবরে অভিযোগপত্র ঢাকা মহানগর দায়রা জজ আদালতে যায়। চলতি বছরের ৩১ মে ঢাকা মহানগর দায়রা জজ আদালত ১০ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার কার্যক্রম চালানোর জন্য ঢাকার ৮ম অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতে পাঠিয়ে দেন। এরপর বাদীর সাক্ষ্য গ্রহণের জন্য গত ১৫ জুন, ১৩ আগস্ট ও ১৯ সেপ্টেম্বর দিন ধার্য ছিল। কিন্তু বাদী হাজির না হওয়ায় পরবর্তী তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৮ নভেম্বর।

এ মামলায় বাদীসহ সাক্ষীর সংখ্যা ৪৬ জন। আসামিরা সবাই জেএমবি’র সদস্য বলে পুলিশ জানায়। আসামিদের চার জন স্বীকারেক্তিমূলক জবানবন্দি দিয়েছে।   

আদালত সূত্রে জানা গেছে, মামলায় অভিযুক্ত ১০ আসামির ছয় জন কারাগারে। তারা হলো মাসুদ রানা ওরফে সুমন, কবির হোসেন ওরফে রাশেদ ওরফে আসিফ, আবু সায়িদ ওরফে সোলায়মান ওরফে সালমান, মো. আরমান ওরফে মনির, জাহিদ হাসান রানা ওরফে মুসায়েব ও রুবেল ইসলাম ওরফে সুমন। জামিনে রয়েছে হাফেজ আহসান উল্লাহ মাহমুদ, শাহ জালাল মিয়া, ওমর ফারুক ওরফে মানিক ও চান মিয়া।

জামিন প্রসঙ্গে আসামি পক্ষের আইনজীবী ফারুক আহমেদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘তাদের জামিনের অধিকার রয়েছে। এছাড়া তারা দীর্ঘদিন বিনা বিচারে জেল খেটেছে।’

গত বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) হোসেনি দালানের নিরাপত্তা পরিদর্শনে গিয়ে ঢাকা মহানগর পুলিশের কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেছেন, ‘হোসেনি দালানে হামলা মামলার চার্জশিট দেওয়া হয়েছে। এ ঘটনায় যারা জড়িত ছিল, তাদের কেউ কেউ বিভিন্ন অভিযানে নিহত হয়েছে। অন্যদের গ্রেফতার করে আদালতের কাছে সোপর্দ করা হয়েছে।’

পুলিশ জানায়, হোসেনি দালানে হামলাসহ কয়েটি ঘটনায় জড়িত জেএমবি’র আবদুল্লাহ আল নোমান ওরফে আবদুল্লাহ, কামাল ওরফে হিরণ ও আলবানী ওরফে হোজ্জা ওরফে মাহফুজ নিহত হয়েছে। 

মামলার বাদী এস আই জালাল উদ্দিনের হাজির না হওয়ার বিষয়ে জানতে চাইলে ঢাকার ৮ম অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের পেশকার মোহাম্মদ আলী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘তিন ধার্য তারিখে হাজির না হওয়ায় তারা বাদীকে ফোন করেছিলেন। তিনি তখন জানিয়েছেন, সমন পাননি। আগে তিনি চকবাজার থাকলেও এখন সেখানে নেই। এরপর তার বর্তমান কর্মস্থল মতিঝিল থানায় সমন পাঠানো হয়েছে। আগামী ধার্য তারিখে তিনি আদালতে হাজির হবেন বলে জানিয়েছেন।’

মামলার বাদী এস আই জালাল উদ্দিন বর্তমানে মতিঝিল থানায় কর্মরত রয়েছেন। বাংলা ট্রিবিউনকে তিনি বলেন, ‘সাক্ষী হিসেবে সমন না পাওয়ায় আদালতে হাজির হতে পারিনি। তবে কয়েকদিন আগে আদালত থেকে যোগাযোগ করা হয়েছিল।’ আগামী ধার্য তারিখে আদালতে হাজির হয়ে সাক্ষ্য দেবেন বলেও তিনি জানান।

 

/জেইউ/এমএনএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
কানে ঝুলছে বাংলাদেশের দুল!
কান উৎসব ২০২৪কানে ঝুলছে বাংলাদেশের দুল!
ধোনি-জাদেজার লড়াই ছাপিয়ে প্লে অফে বেঙ্গালুরু
ধোনি-জাদেজার লড়াই ছাপিয়ে প্লে অফে বেঙ্গালুরু
হীরকজয়ন্তীর পর সংগঠনে মনোযোগ দেবে আ.লীগ
হীরকজয়ন্তীর পর সংগঠনে মনোযোগ দেবে আ.লীগ
নীরবে মামুনুল হক,  শাপলা চত্বরের ঘটনা বিশ্লেষণের সিদ্ধান্ত
নীরবে মামুনুল হক, শাপলা চত্বরের ঘটনা বিশ্লেষণের সিদ্ধান্ত
সর্বাধিক পঠিত
মামুনুল হক ডিবিতে
মামুনুল হক ডিবিতে
৩০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীদের
৩০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীদের
সুপ্রিম কোর্ট রিসার্চ ইনস্টিটিউটের স্থান পরিদর্শন প্রধান বিচারপতির
সুপ্রিম কোর্ট রিসার্চ ইনস্টিটিউটের স্থান পরিদর্শন প্রধান বিচারপতির
আমেরিকা যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডি
আমেরিকা যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডি
নির্মাণের উদ্দেশ্যে ভালো সড়ক কেটে ২ বছর ধরে খাল বানিয়ে রেখেছে
নির্মাণের উদ্দেশ্যে ভালো সড়ক কেটে ২ বছর ধরে খাল বানিয়ে রেখেছে