X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

যে কারণে ইংরেজি মাধ্যম ছাড়াই উইলস লিটল স্কুল কমিটির নির্বাচন

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৭ অক্টোবর ২০১৭, ০১:৪১আপডেট : ০৭ অক্টোবর ২০১৭, ০১:৪১

উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজ দীর্ঘ ১৬ বছর পর ইংরজি মাধ্যমের অভিভাবক ছাড়াই রাজধানীর উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজে অভিভাবক কমিটির নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। শনিবার (৭ অক্টোবর) এ নির্বাচন অনুষ্টিত হবে। এর আগে ২০০১ সালে বাংলা ও ইংরেজি ভার্সন এবং ইংরেজি মাধ্যমের অভিভাবকদের নিয়ে নির্বাচন হয়েছিল।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ১৯৫৬ সালে প্রতিষ্ঠিত হয় উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজ। ঐহিত্যবাহী এই ইংরেজি মাধ্যম স্কুলটি জমি-জায়গা সংক্রান্ত্র জটিলতায় ১৯৭৮ সালে ন্যাশনাল কারিকুলামের আওতাভুক্ত হয়।  পাঠদানসহ অন্যান্য ক্ষেত্রে সুনাম ধরে রাখলেও দালিলিকভাবে ঐতিহ্য হারায় ইংরেজি মাধ্যম। ফলে ন্যাশনাল কারিকুলামের আওতায় চলতে থাকে ইংরেজি মাধ্যম।  আর সে কারণেই ইংরজি মাধ্যম বাদ রেখে বাংলা ও ইংরেজি ভার্সনের অভিভাবকদের নিয়ে গভর্নিং বডির নির্বাচন করতে হচ্ছে প্রতিষ্ঠানটিকে। 

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের যুগ্ম সচিব সালমা জাহান বলেন, ‘প্রবিধান না থাকায় একসঙ্গে বাংলা ও ইংরেজি ভার্সন এবং ইংরেজি মাধ্যমের প্রতিনিধি নির্বাচনের অনুমতি দেওয়া সম্ভব নয়। এ কারণে অনুমোদন দেওয়া হয়নি।’

স্কুলের প্রধান অধ্যক্ষ মো. আবুল হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘স্কুলের জমি-জায়গা সংক্রান্ত জটিলতায় সরকারের সহায়তায় জমি কিনে ১৯৭৮ সালে ন্যাশনাল কারিকুলামের আওতায় অনুমোদন নেওয়া হয়।  ২০১০ সালে ইংরেজি ভার্সন যুক্ত করা হয়।  এরপর থেকে বাংলা ও ইংরেজি ভার্সন এবং ইংরেজি মাধ্যমে পরিচালিত হচ্ছে প্রতিষ্ঠানটি।’

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০০৯ সালের আগে প্রবিধান না থাকায় সব মাধ্যমের অভিভাবকদের নিয়ে নির্বাচন অনুষ্ঠিত হয়। কিন্তু  ২০০৯ সালের প্রবিধানে ইংরেজি মাধ্যমের অভিভাবকদের নিয়ে নির্বাচন করার কোনও সুযোগ রাখা হয়নি।  সে কারণে দীর্ঘদিন নির্বাচন হয়নি।  গভর্নিং বডিতে ইংরজি মাধ্যমের অভিভাবকদের অন্তর্ভুক্ত করে নির্বাচন অনুষ্ঠানের জন্য প্রস্তুতি নেওয়া হয়েছিল। কিন্তু গত ২৪ আগস্ট ইংরেজি মাধ্যমের অভিভাবকদের গভর্নিং বডিতে অন্তর্ভুক্ত না করার নির্দেশনা দিয়ে চিঠি পাঠায় ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড।  ওই চিঠিতে বেসরকারি বিদ্যালয় বিধিমালা- ২০১৭ এর ৭ ধারা অনুসারে নাম অন্তর্ভুক্ত না করার নির্দেশ দেওয়া হয়।

অধ্যক্ষ জানান, ওই নির্দেশের বিরুদ্ধে প্রতিষ্ঠান প্রধান হিসেবে হাইকোর্টে রিট আবেদন করি।  আবেদনে বোর্ডের নির্দেশ বাতিল চাওয়ার পাশপাশি ইংরেজি মাধ্যম বাদ দিয়ে নির্বাচন করা সম্ভব নয়, সে কারণে ইংরেজি মাধ্যমসহ সব মাধ্যমের অভিভাবকদের নিয়ে নির্বাচনের অনুমতি চাই।  এছাড়া বিদ্যালয়ে যেহেতেু কমিটি নেই, সে কারণে ভোটার তালিকা অনুমোদন ও নির্বাচানের জন্য সময় চাওয়া হয়। হাইকোর্ট শুধু নির্বাচনের সময় বাড়িয়ে রিট নিষ্পত্তি করেন।  হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী ৭ অক্টোবর নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

এদিকে, ইংরেজি মাধ্যমের জন্য ২০১৭ সালে নতুন প্রবিধান করা হয়।  নতুন প্রবিধান অনুযায়ী ইংরেজি মাধ্যম স্কুলের জন্য উদ্যোক্তাদের মধ্য থেকে ছয় জন, অভিভাবক প্রতিনিধি নারীসহ দুই জন এবং শিক্ষক প্রতিনিধি নারীসহ দুই জনকে নির্বাচিত করতে হবে। নির্বাচিত প্রতিনিধিনের মধ্য থেকে আবার চেয়ারম্যান করার জন্য নির্বাচন করতে হবে।  নির্বাচিত এই কমিটি হবে ইংরেজি মাধ্যম স্কুলের জন্য সতন্ত্র।  এই প্রবিধানের শর্ত অনুযায়ী উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজের ইংরেজি মাধ্যমের জন্য সতন্ত্র কমিটি করার কোনও সুযোগ নেই।

অধ্যক্ষ মো. আবুল হোসেন বলেন, ‘আমাদের ইংরেজি মাধ্যমের জন্য আলাদা কোনও শিক্ষক নেই।  স্কুলের শিক্ষক দিয়েই ইংরেজি মাধ্যম পরিচালনা করি।  তাছাড়া একই প্রতিষ্ঠানে ভিন্ন ভিন্ন কমিটি করলে ঝামেলা হবে।  সে কারণেই আমি একসঙ্গে নির্বাচন করার চেষ্টা করেছি।’

এদিকে, ইংরেজি মাধ্যমের অভিভাবকরা ভোটার তালিকায় তাদের নাম অন্তর্ভুক্ত করতে আরও একটি রিট আবেদন করেছেন। 

স্কুল কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, চলতি নির্বচানে এ প্রতিষ্ঠানে বাংলা ও ইংরেজি ভার্সনের অভিভাবক ভোটার প্রায় সাড়ে ৬ হাজার এবং ২৭৬ জন শিক্ষক রয়েছেন।  বাংলা ও ইংরেজি ভার্সনে নির্বাচনে অংশ নিতে ২৩ জন প্রার্থী মনোনয়ন জমা দিলেও পরবর্তীতে একজনের প্রার্থীতা বাতিল হয়।  গত ২১ থেকে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত মনোনয়ন জমা নেওয়া হয়।

অধ্যক্ষ মো. আবুল হোসেন জানান, শনিবার সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।  নির্বচানে মোট ৯ জনকে বিজয়ী ঘোষণা করা হবে।  এর মধ্যে ছয়জন অভিভাবক প্রতিনিধি এবং তিন জন শিক্ষক প্রতিনিধি থাকবেন।  এসব প্রতিনিধিরা প্রাথমিক, মাধ্যমিক ও কলেজ পর্যায়ে প্রতিনিধিত্ব করবেন।

আরও পড়ুন:
বিনিয়োগে আগ্রহ নেই বেসরকারি প্রতিষ্ঠানগুলোর
চলতি বছর ইলিশ উৎপাদনের লক্ষ্যমাত্রা ব্যাহত হওয়ার আশঙ্কা
ট্যাক্সি চালানোর আড়ালে শিশু পাচার!

/এসএমএ/এসএনএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘আমাদের জন্য যারা বেইমান, ভারতের তারা বন্ধু’
‘আমাদের জন্য যারা বেইমান, ভারতের তারা বন্ধু’
টানেলে অপারেশনাল কাজে গেলে টোল দিতে হবে না জরুরি যানবাহনকে
টানেলে অপারেশনাল কাজে গেলে টোল দিতে হবে না জরুরি যানবাহনকে
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি, সবাইকে সতর্ক থাকার আহ্বান
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি, সবাইকে সতর্ক থাকার আহ্বান
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী