X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

৬ দফা দাবিতে চেয়ারম্যানের সঙ্গে বৈঠকে সাউথইস্ট শিক্ষার্থীরা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৮ অক্টোবর ২০১৭, ২০:২৭আপডেট : ০৮ অক্টোবর ২০১৭, ২০:৪৯

বনানী ক্যাম্পাসে সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলন উপাচার্য অপসারণ, চাকরিচ্যুত শিক্ষকদের চাকরিতে পুনর্বহালসহ ছয় দফা দাবিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে বসেছেন সাউথইস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। রবিবার (৮ অক্টোবর) রাত পৌনে ৮টার দিকে বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান ও কোহিনূর কেমিক্যালসের মালিক রেজাউল করিমের প্রাতিষ্ঠানিক কার্যালয় তেজগাঁওয়ে অনুষ্ঠিত হচ্ছে এই বৈঠক। আন্দোলনরত শিক্ষার্থীরা এ তথ্য জানিয়েছেন।
শিক্ষার্থীরা জানান, রিফাত নামে এক শিক্ষার্থীর নেতৃত্বে ১০ জনের একটি প্রতিনিধি দল ব্ঠৈক করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কর্মকর্তারা ছাড়াও পুলিশের গুলশান জোনের ঊধ্বর্তন কর্মকর্তারা উপস্থিত রয়েছেন এই বৈঠকে। বৈঠক শেষে রাত ৯টার দিকে বৈঠকের বিস্তারিত জানা যাবে বলে জানিয়েছেন শিক্ষার্থীরা।
এর আগে, আন্দোলনরত বিবিএ বিভাগের শিক্ষার্থীরা জানান, শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল প্রশাসনের সঙ্গে আজ (রবিবার) সন্ধ্যায় বৈঠক করবেন। বৈঠকে ইতিবাচক সিদ্ধান্ত না এলে কিংবা তাদের দাবি না মানা হলে অনির্দিষ্টকালের জন্য আন্দোলন চালিয়ে যাবেন তারা। শিক্ষার্থীরা জানান, ছয় দফা দাবির বাকি চার দফা হলো— ক্যান্টিন চালু, ওয়াইফাই সংযোগ, ১০টি ক্লাবের সুযোগ-সুবিধা বরাদ্দ এবং ছেলেদের কমনরুম ও রিডিংরুম স্থাপন।
গত ২ অক্টোবর থেকে ক্লাস-পরীক্ষা বর্জন করে ছয় দফা দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন সাউথইস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। আন্দোলনরত শিক্ষার্থীরা বাংলা ট্রিবিউনকে জানান, গত ২ অক্টোবর ক্লাস শুরুর পর তারা জানতে পারেন, বিবিএ ক্যাম্পাসের আট জন শিক্ষককে বিনানোটিশে চাকরিচ্যুত করা হয়েছে। এরপরই তারা শিক্ষকদের চাকরিতে পুনর্বহাল ও উপাচার্যের অপসারণসহ ছয় দফা দাবিতে আন্দোলন শুরু করেন।
আন্দোলনের এক পর্যায়ে আজ রবিবার দুপুরে তারা বিবিএ ক্যাম্পাসের প্রধান ফটকে তালা লাগিয়ে দেন শিক্ষার্থীরা। পরে ক্যাম্পাসের অন্যান্য ফটকেও তালা লাগিয়ে দেওয়া হয়। বিশ্ববিদ্যালয় প্রশাসন আন্দোলনরত শিক্ষার্থীদের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করে উদ্ভূত সমস্যার সমাধানের আশ্বাস দিলে শিক্ষার্থীরা গেটের তালা খুলে দেন। তবে গেটের সামনেই অবস্থান নিয়ে স্লোগান দিতে থাকেন।
যে ছয় দাবিতে আন্দোলন করছেন সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আন্দোলনকারী শিক্ষার্থী সজীব তাদের দাবির ব্যাপারে বাংলা ট্রিবিউনকে বলেন, ‘শিক্ষকদের অপমান-অপদস্থ করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। শিক্ষার্থীদের সামনে কর্তৃপক্ষকে ওই শিক্ষকদের কাছে ক্ষমা চাইতে হবে। উপাচার্যকে অপসারণ করতে হবে। ক্যান্টিনসহ ওয়াইফাই সুবিধা দিতে হবে। কারণ দর্শানো ছাড়া কোনও শিক্ষার্থীকে সাসপেন্ড করা যাবে না।’
এসব বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এ এম এন মেশকাত আহমেদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি। তবে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগের সহকারী সেকশন অফিসার আব্দুস সবুর বাংলা ট্রিবিউনকে বলেন, ‘দু’জন শিক্ষকের একজনের বিরুদ্ধে গবেষণা পত্রে অন্যের লেখা চুরি ও অন্যজনের বিরুদ্ধে শিক্ষার্থীর টাকা মেরে দেওয়ার অভিযোগ উঠেছিল। সে কারণেই তাদের বরখাস্ত করা হয়েছে।’ বাকি ছয় জন শিক্ষক স্বেচ্ছায় ইস্তফা দিয়েছেন বলে জানিয়ে আব্দুস সবুর বলেন, ‘মান যাচাই পরীক্ষায় তারা উত্তীর্ণ হতে না পেরে নিজেরাই চাকরি ছেড়েছেন।’
এ প্রসঙ্গে জানতে চাইলে আন্দোলনরত বিবিএ তৃতীয় সেমিস্টারের কয়েকজন শিক্ষার্থী নাম না প্রকাশের শর্তে জানান, প্রশাসন মিথ্যাচার করছে। ১০ থেকে ১২ বছর ধরে শিক্ষকতা করছেন যারা, এতদিনে এসে তাদের মান যাচাইয়ের উদ্দেশ্য কী, সহজেই পরিষ্কার। এছাড়া, যেসব শিক্ষককের মান নিয়ে প্রশ্ন তোলা হচ্ছে তাদের মধ্যে কমপক্ষে দু’জন শিক্ষক এই বিশ্ববিদ্যালয়ের গোল্ড মেডেলিস্ট। তারা কিভাবে মানহীন হয়ে পড়লেন, নিয়েই প্রশ্ন ওঠাই তো স্বাভাবিক।’

/এসএমএন/টিআর/
সম্পর্কিত
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
এইচএসসি পরীক্ষার ফরম পূরণের সময় বেড়েছে
দারুল ইহসানের বৈধ সনদধারীদের এমপিওতে বাধা নেই
সর্বশেষ খবর
গোপনে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র
গোপনে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র
টিপু-প্রীতি হত্যা মামলার অভিযোগ গঠন বিষয়ে আদেশ ২৯ এপ্রিল
টিপু-প্রীতি হত্যা মামলার অভিযোগ গঠন বিষয়ে আদেশ ২৯ এপ্রিল
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ক্যাসিনো কাণ্ডের ৫ বছর পর আলো দেখছে ইয়ংমেন্স ও ওয়ান্ডারার্স
ক্যাসিনো কাণ্ডের ৫ বছর পর আলো দেখছে ইয়ংমেন্স ও ওয়ান্ডারার্স
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি