X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বিচার কাজে আপনাদের সহযোগিতা চাই: বিচারপতি শাহিনুর ইসলাম

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১২ অক্টোবর ২০১৭, ১৮:৪৪আপডেট : ১২ অক্টোবর ২০১৭, ১৮:৫২

 

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল তিন মাস বিচার কাজ বন্ধ থাকার পর বৃহস্পতিবার (১২ অক্টোবর) আবারও শুরু হয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচার কাজ। এদিন জামায়াত নেতা আবু সালেহ মুহাম্মদ আব্দুল আজিজ মিয়া ওরফে ঘোড়ামারা আজিজসহ ছয় আসামির মামলার যুক্তিতর্কের তারিখ নির্ধারণ করেন নতুন চেয়ারম্যান বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন ট্রাইব্যুনাল। এ সময় বিচার কাজে সহযোগিতার জন্য উভয়পক্ষের আইনজীবীদের আহ্বান জানিয়ে তিনি বলেন,  ‘আপনাদের সহযোগিতায় ট্রাইব্যুনাল সুষ্ঠু ও ধারাবাহিকভাবে বিচার কাজ চলে আসছে। আশা করি, আগামী দিনেও আপনারা সেই সহযোগিতা অব্যাহত রাখবেন।’

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় এজলাসে ওঠেন ট্রাইব্যুনালের চেয়ারম্যান ও দুই সদস্য। শুরুতেই ট্রাইব্যুনালের প্রয়াত চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হককে স্মরণ করে তার পরিবারের প্রতি সমবেদনা জানান। পরে চেয়ারম্যান বিচারপতি শাহিনুর ইসলাম ট্রাইব্যুনালের নবনিযুক্ত দুই সদস্যকে আইনজীবীদের সঙ্গে পরিচয় করিয়ে দেন। 

এর আগে বুধবার আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে বিচারপতি মো. শাহিনুর ইসলামকে চেয়ারম্যান করে ট্রাইব্যুনাল পুনর্গঠনের কথা জানানো হয়। ট্রাইব্যুনালে নতুন দুই সদস্য হলেন হাইকোর্টের বিচারপতি আমির হোসেন ও পিআরএলে থাকা জেলা ও দায়রা জজ মো. আবু আহমেদ জমাদার।

বৃহস্পতিবার ট্রাইব্যুনালে উপস্থিত ছিলেন ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু, প্রসিকিউটর সৈয়দ হায়দার আলী, মোখলেছুর রহমান বাদল, সুলতান মাহমুদ সীমন, ঋষিকেশ সাহা, জাহিদ ইমাম, তাপস বল, সাবিনা ইয়াসমিন খান মুন্নিসহ প্রসিকিউশন টিমের ১১ সদস্য ও আসামি পক্ষে ছিলেন গাজী তামিম, আব্দুস সাত্তার পালোয়ানসহ তিন জন আইনজীবী। এ সময় উভয়পক্ষই পুনর্গঠিত ট্রাইব্যুনালকে অভিনন্দন জানায়।

পরে বঙ্গবন্ধুসহ বাংলাদেশের মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু ট্রাইব্যুনালের উদ্দেশে বলেন, ‘মানবতাবিরোধী অপরাধের বিচারের শুরু থেকে প্রসিকিউশন দায়বদ্ধ। ঐতিহাসিক এ বিচারকাজে শুরু থেকে প্রসিকিউশন সর্বাত্মকভাবে সহযোগিতা করে আসছে। সে সহযোগিতা ভষ্যিতেও অব্যাহত থাকবে। এছাড়া দেশের সাধারণ মানুষের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করেন।’ 

এরপর গাইবান্ধার সাবেক সাংসদ জামায়াত নেতা আবু সালেহ মুহাম্মদ আব্দুল আজিজ মিয়া (৬৫) ওরফে ঘোড়ামারা আজিজসহ ছয় আসামির বিরুদ্ধে মামলাটি পুনরায় শুনানির আদেশ দেন ট্রাইব্যুনাল।

প্রসিকিউটর হায়দার আলী বলেন, ‘নতুন করে ট্রাইব্যুনালের বিচার কাজ শুরু হওয়ায় প্রসিকিউশন টিমের সদস্যদের মধ্যে কাজের চাঞ্চল্য ফিরেছে। আজ একটি মামলার তারিখও ধার্য করা হয়েছে। আশা করি, ট্রাইব্যুনালে জমে থাকা মামলাগুলো দ্রুত নিষ্পত্তি হবে।’

গাইবান্ধার সাবেক সাংসদ জামায়াত নেতা আবু সালেহ মুহাম্মদ আব্দুল আজিজ মিয়া (৬৫) ওরফে ঘোড়ামারা আজিজসহ ছয় আসামির বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলার রায় যেকোনও দিন হবে বলে ঘোষণা দিয়েছিলেন ট্রাইব্যুনাল।

মুক্তিযুদ্ধের সময় গণহত্যা, হত্যা, আটক, অপহরণ, লুণ্ঠন ও নির্যাতনের তিনটি ঘটনায় জড়িত থাকার অভিযোগ রয়েছে এই ছয় আসামির বিরুদ্ধে। আজিজ ছাড়া বাকি আসামিরা হলেন—মো. রুহুল আমিন ওরফে মঞ্জু (৬১), মো. আব্দুল লতিফ (৬১), আবু মুসলিম মোহাম্মদ আলী (৫৯), মো. নাজমুল হুদা (৬০) ও মো. আব্দুর রহিম মিঞা (৬২)। অভিযোগ গঠনের মধ্য দিয়ে গতবছর ২৮ জুন এই ছয় আসামির বিচার শুরু করেন ট্রাইব্যুনাল। আসামিদের মধ্যে লতিফ ছাড়া সবাই পলাতক। এ পর্যন্ত ২৮টি মামলার রায় ঘোষণা করেছেন ট্রাইব্যুনাল। এরমধ্যে আপিল বিভাগে ৭টি মামলা চূড়ান্ত নিষ্পত্তি হয়েছে। নিষ্পত্তির অপেক্ষায় আছে আরও ১৭টি মামলা। 

আপিলের চূড়ান্ত সাত রায়ের পর জামায়াতের আমির মতিউর রহমান নিজামী, সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ, দুই সহকারী সক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লা ও মুহাম্মদ কামারুজ্জামান, নির্বাহী পরিষদের সদস্য মীর কাশেম আলীর ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর ফাঁসি কার্যকর করা হয়েছে। আপিল বিভাগের চূড়ান্ত রায়ে জামায়াতের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর আমৃত্যু কারাদণ্ড বহাল রাখা হয়েছে।

এছাড়া আপিলে শুনানির সময়ই জামায়াতের আমির গোলাম আযম, বিএনপির সাবেক মন্ত্রী আবদুল আলীমের মৃত্যু হয়।

উল্লেখ্য, মুক্তিযুদ্ধের সময় সংঘটিত মানবতাবিরোধী অপরাধের বিচারের লক্ষ্যে ২০১০ সালের ২৫ মার্চ পুরনো হাইকোর্ট ভবনে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল স্থাপন করা হয়।

পরবর্তী সময়ে মামলার পরিমাণ বাড়তে থাকলে ২০১২ সালরে ২২ মার্চ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ গঠন করা হয়। এরপর মামলা কমে আসায় ২০১৩ সালরে ১৩ অক্টোবর দু’টি ট্রাইব্যুনালকে পুর্নগঠন করে একটি করা হয়।  

 গত ১৩ জুলাই বিচারপতি আনোয়ারুল হকের মৃত্যুর পর থেকেই ট্রাইব্যুনালের চেয়ারম্যান পদ খালি ছিল।

ট্রাইব্যুনালে বিচারপতি শাহিনুরের সঙ্গে সদস্য হিসেবে থাকা মো. সোহরাওয়ার্দী হাইকোর্টে ফিরে যেতে চাইলে তাকে সেখানেই ফিরিয়ে নেওয়া হয়। তার জায়গায় বিচারপতি আমির হোসেনকে নিয়োগ দিয়ে আইন মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে।

/এজেডকে/এমএনএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
ফরিদপুরে দুই শ্রমিক হত্যায় জড়িতদের গ্রেফতার দাবিতে খেলাফত মজলিসের মিছিল
ফরিদপুরে দুই শ্রমিক হত্যায় জড়িতদের গ্রেফতার দাবিতে খেলাফত মজলিসের মিছিল
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!