X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

জলপাই রং নয়, সাদা পোশাকেই থাকতে চান নার্সরা

জাকিয়া আহমেদ
১৫ অক্টোবর ২০১৭, ০১:০৪আপডেট : ১৫ অক্টোবর ২০১৭, ১০:৪৮

সাদা পোশাকই পছন্দ বেশিরভাগ নার্সের (ছবি- অনলাইন থেকে সংগৃহীত)

নার্সদের পোশাক হিসেবে সাদা শাড়ির বদলে জলপাই রংয়ের শার্ট-প্যান্ট করার নির্দেশনা একাধিকবার দেওয়া হলেও তা বাস্তবায়ন করা হয়নি। নতুন পোশাক ও রংয়ের বিষয়ে আপত্তি রয়েছে নার্সদেরও। দেশের সরকারি হাসপাতালের নার্সরা বলছেন, তাদের পক্ষ থেকে যে পোশাকের কথা বলা হয়েছিল, সেটি আমলে নেওয়া হয়নি। নতুন ইউনিফর্মের সঙ্গে মিল রয়েছে কারারক্ষী ও আনসার সদস্যদের। তাই নতুন এ পোশাক নিয়ে দেশের প্রায় ৬০ হাজার নার্স ক্ষুব্ধ। তারা বলছেন, মানসিক এ চাপ তাদের পেশাজীবনেও প্রভাব ফেলবে।

জানা গেছে, ২০১৪ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নার্সদের ইউনিফর্ম পরিবর্তনের ঘোষণা দেন। এরপর নার্সদের সংগঠনগুলোর পক্ষ থেকে নতুন নার্সেস ইউনিফর্মের প্রস্তাব দেওয়া হয় ২০১৫ সালের ২৯ নভেম্বর। ২০১৬ সালের ২১ নভেম্বর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নার্সিং শাখা নার্সদের জন্য নতুন পোশাকের অনুমোদন দেয়। অনুমোদনের পর চলতি বছরের ৫ ফেব্রুয়ারি নতুন পোশাক পরার জন্য নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতর থেকে আদেশ জারি করা হলেও তা বাস্তবায়ন হয়নি। পরবর্তীতে, চলতি বছরের ৫ মে নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতরের আওতায় কর্মরত সবাইকে নতুন পোশাক পরার জন্য অনুরোধ জানানো হয়। কিন্তু নতুন এ পোশাক পরতে দেখা যায়নি সরকারি হাসপাতালগুলোতে কর্মরত নারী এবং পুরুষ নার্সদের।

নার্সদের সংগঠনগুলোর নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, জলপাই রংয়ের নতুন এই ইউনিফর্মের সঙ্গে কারারক্ষী এবং আনসার বাহিনীর পোশাকের মিল রয়েছে। নার্সিং কাজে জড়িতদের প্রায় ৯০ শতাংশই নারী। জলপাই রংয়ের ইউনিফর্ম তাদের পছন্দ নয়।

নার্সিং ও মিডওয়াইফারি অদিধফতর থেকে সিনিয়র নার্সদের (নারী) জন্য জলপাই রংয়ের শার্ট ও টুপি, কালো প্যান্ট, কালো সু এবং শীতের মৌসুমে কালো রংয়ের ব্লেজার নির্ধারণ করা হয়। একইভাবে পুরুষ নার্সদের জন্য নির্ধারিত হয় নতুন এই পোশাক। নার্সিং সুপারভাইজার, নার্সিং কলেজের ও ইনস্টিটিউটের অধ্যক্ষ, লেকচারার ও ইনস্ট্রাক্টরদের জন্য নির্ধারণ করা হয় শার্টের পাশাপাশি পাড়বিহীন শাড়ি, জলপাই রংয়ের হাইনেক ব্লাউজ এবং রয়েল-ব্লু বেল্ট। পুরুষদের ক্ষেত্রে জলপাই রংয়ের শার্ট বা সাফারি নির্দিষ্ট করা হয়েছে।

আবার নার্সিং কলেজ এবং ইনস্টিটিউটের ছাত্রীদের জন্য জলপাই রংয়ের কামিজ, ক্রস বেল্ট ও টুপি এবং কালো রংয়ের সালোয়ার নির্ধারণ করা হয়। পুরুষ শিক্ষার্থীদের জন্য থাকছে জলপাই রংয়ের শার্ট, কালো প্যান্ট এবং কালো সু। তবে জেলা হাসপাতালগুলোর নারী এবং পুরুষদের জন্য নির্ধারণ করা হয় হালকা বেগুনি রংয়ের পোশাক এবং ডিপ্লোমা মিডওয়াইফদের জন্য নির্ধারিত হয় হালকা গোলাপি রংয়ের পোশাক।

বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশনের বক্ষব্যাধি হাসপাতাল শাখার সাংগঠনিক সম্পাদক লিলি বেগম বলেন, ‘আমাদের জন্য নতুন পোশাকের নির্দেশনা থাকলেও সেই পোশাক আমরা কেউ মানতে চাচ্ছি না।’ কয়েকটি বেসরকারি হাসপাতালের নাম উল্লেখ করে তিনি বলেন, ‘ওইসব হাসপাতালের মতো যদি আমাদের পোশাক পরতে হয়, তাহলে সরকারি হাসপাতালগুলোর পরিবেশ এবং অবকাঠামোও সেরকম হতে হবে। কাপড় যদি মোটা হয়, তাহলে পুরো হাসপাতালকে সেন্ট্রালি শীততাপ নিয়ন্ত্রিত করতে হবে। আর যদি পাতলা কাপড় হয়, তাহলে সে পোশাক পরে আমরা বক্ষব্যাধি হাসপাতালের মতো জায়গায় কাজ করতে পারবো না।’ 

দেশের প্রায় ৬০ হাজার নার্স নতুন এ ইউনিফর্ম নিয়ে ক্ষুব্ধ এবং প্রফেশনাল জীবনেও এর প্রভাব পড়বে বলে মন্তব্য করেন বাংলাদেশ ডিপ্লোমা নার্সেস অ্যাসোসিয়েশনের (বিডিএনএ) সিনিয়র যুগ্ম-মহাসচিব মোহাম্মদ আসাদুজ্জামান জুয়েল। তিনি বলেন, ‘আমরা এ বিষয়ে অবিলম্বে কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছি।’

নাম প্রকাশে অনিচ্ছুক ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের একাধিক নারী নার্স বাংলা ট্রিবিউনকে জানান, আমাদের চাকরি জীবনের প্রায় শেষ পর্যায়ে চলে এসেছি। বয়স প্রায় ৫০ এর কাছাকাছি। কারও বয়স ৫০ এর বেশি। এই বয়সে এসে যদি আমাদের শার্ট প্যান্ট পরতে হয়, সেটা সত্যিই অস্বস্তিকর। চাকরির প্রয়োজনে হয়তো সেটা আমরা পরতে বাধ্য হবো। নতুন পোশাকে আমাদের অভ্যস্ত হতেও অনেক সময় লাগবে। সবকিছু বিবেচনা করেই নতুন পোশাকের বিষয়ে আবারও ভাবতে কর্তৃপক্ষকে অনুরোধ করছি আমরা।

পোশাক নিয়ে সৃষ্ট জটিলতা সম্পর্কে জানতে চাইলে নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতরের মহাপরিচালক তন্দ্রা শিকদার বলেন, ‘সময় এখনও শেষ হয়ে যায়নি। নতুন আদেশ কার্যকর করা হবে।’

 

/এসএনএইচ/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
আট বছর পর জাবিতে ডিন নির্বাচন
আট বছর পর জাবিতে ডিন নির্বাচন
তামাকে বিষ, তবুও ঝুঁকছেন কৃষক 
তামাকে বিষ, তবুও ঝুঁকছেন কৃষক 
এফএ কাপে হাল্যান্ডকে নিয়ে সংশয়ে সিটি
এফএ কাপে হাল্যান্ডকে নিয়ে সংশয়ে সিটি
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা বিলে ভোট আজ
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা বিলে ভোট আজ
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা