X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

পেপ্যাল সেবা দিতে চায় আরও ১০ ব্যাংক

গোলাম মওলা
১৯ অক্টোবর ২০১৭, ০৮:০১আপডেট : ১৯ অক্টোবর ২০১৭, ০৮:০১

পেপ্যাল (সংগৃহীত)

বিশ্বের বৃহত্তম ইন্টারনেটভিত্তিক পেমেন্ট কোম্পানি পেপ্যালের সঙ্গে কেবল রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক নয়, আরও ১০টি বাণিজ্যিক ব্যাংক যুক্ত হতে যাচ্ছে। তবে বৃহস্পতিবার (১৯ অক্টোবর) সোনালী ব্যাংকের মাধ্যমে বাংলাদেশে পেপ্যাল সেবার আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় পেপ্যাল সেবার উদ্বোধন করবেন।

প্রাথমিকভাবে শুধুমাত্র যুক্তরাষ্ট্রের প্রবাসীরা বাংলাদেশে পেপ্যালের মাধ্যমে অর্থ লেনদেন করতে পারবেন। পরে অন্যান্য দেশের জন্য এ সুবিধা চালু করা হবে। তবে বাংলাদেশে বসে কেউ পেপ্যাল ওয়ালেট অ্যাকাউন্ট খুলতে পারবেন না।

রেমিট্যান্স ও আউটসোর্সিংয়ের অর্থ দেশের আনার জন্য ইতোমধ্যে সোনালী ব্যাংক পেপ্যালের সঙ্গে চুক্তি করেছে। অচিরেই বেসরকারি খাতের ইসলামী ব্যাংকসহ দশটি ব্যাংক যুক্ত হবে এই পেপ্যালের সঙ্গে।

এ প্রসঙ্গে ইসলামী ব্যাংকের চেয়ারম্যান আরাস্তু খান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ইসলামী ব্যাংকও যুক্ত হতে যাচ্ছে পেপ্যালের সঙ্গে।’ তিনি বলেন, প্রযুক্তির সঙ্গে আমরা এগিয়ে থাকতে চাই। আমাদের গ্রাহকদেরও প্রযুক্তির সঙ্গে এগিয়ে রাখতে চাই। এ কারণে আমরা পেপ্যালের সঙ্গে যুক্ত হওয়ার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছি। তিনি বলেন, বৃহস্পতিবার বাংলাদেশে পেপ্যাল যাত্রার সঙ্গে আমারও সম্পৃক্ত হবো।

জানা গেছে, পেপ্যালের সঙ্গে যুক্ত হওয়ার জন্য চেষ্টা করছে রাষ্ট্রায়ত্ত জনতা ব্যাংক, রূপালী ব্যাংক, অগ্রণী ব্যাংক এবং বেসরকারি খাতের  ইসলামী ব্যাংক, মেঘনা ব্যাংক, সোস্যাল ইসলামী ব্যাংক, পূবালী, ডাচ্ বাংলা, উত্তরা এবং সিটি ব্যাংক। এদের মধ্যে বেশ কয়েকটি ব্যাংক বাংলাদেশ ব্যাংকের মৌখিক অনুমোদনও নিয়েছেন।

বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে বলা হচ্ছে, পেপ্যালের সঙ্গে যুক্ত হতে চাইলে কোনও ব্যাংককেই বাধা দেওয়া হবে না। বরং এক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক সরকারি-বেসরকারি ব্যাংকগুলোকে উৎসাহ দিচ্ছে।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘পেপ্যালের সঙ্গে যুক্ত হতে ব্যাংকগুলোর জন্য আলাদা কোনও নীতিমালার প্রয়োজন হচ্ছে না। এক্ষেত্রে বৈদেশিক লেনদেন সংক্রান্ত বাংলাদেশ ব্যাংকের নীতিমালা অনুসরণ করলেই চলবে।’ তিনি বলেন, ‘সোনালী ব্যাংক পেপ্যালের সঙ্গে যুক্ত হওয়ার ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকেরও ভূমিকা রয়েছে। আমরা চাই প্রবাসীরা পেপ্যালের মাধ্যমে যাতে খুব সহজে দেশে টাকা পাঠাতে পারেন। একইভাবে যারা আউটসোর্সিং করেন, তারাও যাতে পেপ্যাল ব্যবহার করে দ্রুত সময়ের মধ্যে দেশে টাকা আনতে পারেন।’

অবশ্য বাংলাদেশে অনানুষ্ঠানিকভাবে আগেই পেপ্যাল সেবা চালু হয়েছে বলে জানিয়েছেন সোনালী ব্যাংকের ফরেন রেমিট্যান্স ম্যানেজমেন্ট বিভাগের প্রধান আবুল লায়েস আফসারি। তার তথ্য অনুযায়ী, মঙ্গলবার (১৭ অক্টোবর) পর্যন্ত পেপ্যালের মাধ্যমে সোনালী ব্যাংকে তিন কোটি ৮৮ লাখ ৯২ হাজার ৪৫৫ টাকা পাঠিয়েছেন প্রবাসীরা। ২০১৫ সালে এ সেবা চালু হয়।

তিনি জানান, যেসব দেশে পেপ্যাল চালু আছে সেখানকার প্রবাসীরা এই সেবার মাধ্যমে সহজেই বাংলাদেশে রেমিট্যান্স পাঠাতে পারেন। একইভাবে আউটর্সোসিং বা ফ্রিল্যান্সাররাও সহজেই বৈদেশিক মুদ্রা আনতে পারবেন।

পেপ্যাল দুই বছর আগে জুম নামের যুক্তরাষ্ট্রভিত্তিক একটি অনলাইন রেমিট্যান্স কোম্পানিকে অধিগ্রহণ করে। মূলত এই জুমের কারিগরি সহায়তায় পেপ্যাল বাংলাদেশে সরাসরি সেবা দেবে। এই জুম এখন পেপ্যালের সেবা। পেপ্যালের জুমের মাধ্যমে দ্রুত, সহজ এবং নিরাপদ পদ্ধতিতে আন্তর্জাতিকভাবে আর্থিক লেনদেন, মোবাইল ফোনে লোড এবং বিল দেওয়া যায়। এতে দেশের বাইরের পেপ্যাল অ্যাকাউন্টধারী সহজেই তার অ্যাকাউন্ট থেকে সরাসরি বাংলাদেশি জুম গ্রাহকের অ্যাকাউন্টে অর্থ পাঠাতে পারবেন।

আবুল লায়েস আফসারি বলেন, বর্তমানে যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্য থেকে যে কেউ পেপ্যাল সেবার মাধ্যমে বাংলাদেশে টাকা পাঠাতে পারছেন। টাকা পাঠানোর ক্ষেত্রে এক হাজার ডলারের কম হলে চার্জ দিতে হয়। তবে এক হাজার এক ডলার থেকে ১০ হাজার ডলার পর্যন্ত পাঠাতে কোনও চার্জ দরকার হয় না। 

জানা গেছে, যেকোনও দেশ থেকে পেপ্যালের মাধ্যমে টাকা পাঠালে সোনালী ব্যাংকের অ্যাকাউন্টে ২ ঘণ্টার মধ্যে তা জমা হবে। তবে অনেক ক্ষেত্রে ব্যাংকে ৪০ মিনিটেরও কম সময়ে জমা হয়ে যায়। তবে যেসব ব্যাংকের সঙ্গে পেপ্যাল জুমের সরাসরি চুক্তি নেই, যেসব ব্যাংকে টাকা জমা হতে ১-২ দিন সময় লাগতে পারে। পেপ্যালের মাধ্যমে প্রতিবারে সর্বোচ্চ ১০ ডলার পাঠাতে পারবেন প্রবাসীরা।

 

 

/এএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
দিন দিন নাবিকদের সঙ্গে কঠোর আচরণ করছে দস্যুরা
দিন দিন নাবিকদের সঙ্গে কঠোর আচরণ করছে দস্যুরা
হলমার্কের দুর্নীতির এক মামলার রায় আজ
হলমার্কের দুর্নীতির এক মামলার রায় আজ
৫ ঘণ্টা পর ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের ট্রেন চলাচল স্বাভা‌বিক
৫ ঘণ্টা পর ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের ট্রেন চলাচল স্বাভা‌বিক
সুইডেনের বিপক্ষে পর্তুগাল দলে জায়গা হয়নি রোনালদোর
সুইডেনের বিপক্ষে পর্তুগাল দলে জায়গা হয়নি রোনালদোর
সর্বাধিক পঠিত
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
পদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
একীভূত হলো দুই ব্যাংকপদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই