X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

৩০ ব্যক্তি ও প্রতিষ্ঠানের দখলে তুরাগ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৯ অক্টোবর ২০১৭, ২২:২২আপডেট : ১৯ অক্টোবর ২০১৭, ২২:৪২

তুরাগ নদীর বর্তমান হাল (ছবি- সংগৃহীত) রাজধানী ঢাকার পাশ ঘেষে বয়ে চলা তুরাগ নদী দখল করে রেখেছে ৩০টি প্রতিষ্ঠান ও ব্যক্তি। অবৈধভাবে তারা নির্মাণ করেছে বিভিন্ন স্থাপনা। বিচার বিভাগীয় তদন্তে এ তথ্য উঠে এসেছে।

আগামী ২২ অক্টোবর রবিবার এসব অবৈধ স্থাপনা উচ্ছেদ চেয়ে আদালতে আবেদন করা হবে বলে বাংলা ট্রিবিউনকে জানিয়েছেন এই মামলার সংশ্লিষ্ট আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরসেদ।
বিচার বিভাগীয় তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, তুরাগ নদীর তীর গাজীপুর সিটি করপোরেশন,বিশ্ব ইজতেমাসহ ৩০টি অবৈধ স্থাপনার দখলে রয়েছে।
প্রতিবেদনে তালিকাভুক্ত অবৈধ স্থাপনাগুলো হলো- এনন টেক্সটাইল, ড. ফরাসউদ্দিন বিশ্ববিদ্যালয়, কর্ডোড ল্যান্ড ডেভেলপার, ক্যাপ্টেন জাকির হোসেন, রিয়াজ উদ্দিন, প্রত্যাশা হাউজিং, গাজীপুর সিটি করপোরেশন, নার্গিস আক্তার অ্যান্ড সালাহ উদ্দিন, মো. জাহাঙ্গীর জিপার ফ্যাক্টরি, ট্রাক-কাভার্ড ভ্যান ড্রাইভারস ইউনিয়ন, সেন্ট্রাল মেডিক্যাল কলেজ, ইউনুস মেম্বার, (আনন্দ গ্রুপ) জরিনা টেক্সটাইল, হামিম গ্রুপের সাজিদ ওয়াশিং, বিশ্ব ইজতেমা, শিল্প সম্পর্কিত শিক্ষায়ন, টঙ্গী নিউ মার্কেট (মসজিদ মার্কেট), শাহ আলম গং, মোসলেম সরকার, মেজবাহ উদ্দিন সরকার, আব্দুল হাই, আবু তাহের, গিয়াস উদ্দিন, সোবহান শেখ, লুৎফা বেগম, ডলি বেগম, সেলিম শেখ, ফজলু মিয়া, আনোয়ার গ্রুপ,দি মার্চেন্ট লিমিটেড অ্যান্ড প্যাকেজিং ফ্যাক্টরি, টেক্সটাইল মালিক ইমান আলীসহ ত্রিশ ব্যক্তি ও প্রতিষ্ঠান।

তুরাগ নদীর উভয় পাড়ে অবৈধ স্থাপনা আছে কিনা, তা খতিয়ে দেখতে বিচার বিভাগীয় তদন্তের জন্য চলতি বছরের ৫ জানুয়ারি গাজীপুরের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটকে নির্দেশ দেন হাইকোর্ট। বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতের এ আদেশের পর বিচার বিভাগীয় তদন্ত শেষে প্রতিবেদন দাখিল করেন গাজীপুর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট।

‘তুরাগকে মৃত্যু ঘোষণা সময়ের ব্যাপার’ শিরোনামে গত বছরের ৬ নভেম্বর একটি ইংরেজি দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়।ওই প্রতিবেদনের ভিত্তিতে হিউম্যান রাইটস পিস ফর বাংলাদেশ রিট আবেদন করে। পরে ওই আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে আদালত রুলসহ বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দেন।

এই আবেদনের পক্ষে আদালতে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরশেদ।

তিনি জানান, গত ৫ জানুয়ারি হাইকোর্ট একটি নির্দেশ দিয়েছিল।  তুরাগ নদীর পূর্ব দিকে যে সব অবৈধ স্থাপনা আছে, তা বিচার বিভাগীয় তদন্তের মাধ্যমে প্রতিবেদন দাখিল করতে বলেন। সেই তদন্তের প্রতিবেদন আজকে (বৃহস্পতিবার) আমরা পেয়েছি। ১০৫ পৃষ্ঠার প্রতিবেদনে ৩০টি প্রতিষ্ঠান ও ব্যক্তির নাম উঠে এসেছে।

তিনি জানান, আগামী রবিবার এ প্রতিবেদনটি আদালতে উত্থাপন করা হবে এবং এ বিষয়ে নির্দেশনা চাওয়া হবে।

বিচার বিভাগীয় প্রতিবেদনে কী মতামত পেশ করা হয়েছে, জানতে চাইলে মনজিল মোরসেদ বলেন, ‘প্রতিবেদনে বলা হয়েছে, নদীর সীমানা নির্ধারণ করে সঠিক জায়গায় পিলার স্থাপন করা হয়নি। গণপূর্ত বিভাগ যে পিলার বসিয়েছে, তারা অনেক জায়গা ছাড় দিয়ে বসিয়েছে। বিআইডব্লিউটিএ যে রাস্তা করেছে, সেখানে কোনও কোনও জায়গায় ১০ ফুট থেকে ২০ ফুট পর্যন্ত জায়গা ছেড়ে দিয়ে করা হয়েছে বলেও প্রতিবেদনে মতামত দেওয়া হয়েছে।’

 

/এজেডখান/ এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
‘যুক্তরাষ্ট্র বাংলাদেশের নির্বাচনে হস্তক্ষেপ করেছে, রাশিয়ায়ও চেষ্টা করেছে’
আন্তর্জাতিক পর্যবেক্ষক দলের প্রধান ম্যাককিনি‘যুক্তরাষ্ট্র বাংলাদেশের নির্বাচনে হস্তক্ষেপ করেছে, রাশিয়ায়ও চেষ্টা করেছে’
সর্বাধিক পঠিত
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
শ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
তৃতীয় ওয়ানডেশ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
পদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
একীভূত হলো দুই ব্যাংকপদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার