X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

রাস্তায় সন্তান প্রসব করা পারভীন এখন কোথায় যাবেন?

আমানুর রহমান রনি
২০ অক্টোবর ২০১৭, ২২:০০আপডেট : ২০ অক্টোবর ২০১৭, ২২:১৯

হাসপাতালে স্থান না পেয়ে আজিমপুর মাতৃসদনের সামনের রাস্তায় সন্তান প্রসব করেন পারভীন বেগম একে একে তিনটি হাসপাতালেও জায়গা না পেয়ে রাস্তায় সন্তান প্রসব করেছেন। পরে হাসপাতালে যখন তার জায়গা হলো, ততক্ষণে সদ্যোজাত সন্তানটি আর বেঁচে নেই। নিজে বেঁচে থাকলেও সুস্থ হওয়ার পর কোথায় যাবেন, তা তার নিজেরও জানা নেই। কারণ তার দায়িত্ব নিতে চান না স্বজনদের কেউই। ভবিষ্যৎ নিয়ে তাই চরম অনিশ্চয়তায় হাসপাতালের বেডে দিন কাটাচ্ছেন পারভীন বেগম।
গত মঙ্গলবার (১৭ অক্টোবর) তিনটি হাসপাতালে জায়গা না পেয়ে শেষ পর্যন্ত রাজধানীর আজিমপুরের মাতৃসদন ও শিশুস্বাস্থ্য প্রশিক্ষণ কেন্দ্রের সামনের রাস্তায় সন্তান প্রসব করেন পারভীন বেগম। পরে তাকে ভর্তি করা হয় ওই হাসপাতালে। সেখানেই চিকিৎসা হচ্ছে তার। হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, রক্তে হিমোগ্লোবিন কম থাকলেও ঝুঁকিমুক্ত রয়েছেন পারভীন। হাসপাতালের পক্ষ থেকে মিরপুরে তার স্বজনদের সঙ্গে যোগাযোগ করলেও তারা জানিয়ে দেন, পারভীনের দায়িত্ব নিতে চান না তারা। তাই আইনগত কোনও সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত হাসপাতালেই থাকতে হচ্ছে তাকে। এদিকে, প্রাথমিকভাবে দোষী সাব্যস্ত হওয়ায় মাতৃসদনের এক আয়াকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।
শুক্রবার (২০ অক্টোবর) আজিমপুর মাতৃসদনে গিয়ে দেখা গেছে, পারভীন বেগমকে স্যালাইন দিয়ে রাখা হয়েছে। রক্তে হিমোগ্লবিন কম থাকায় তার রক্ত প্রয়োজন। শনিবার তাকে রক্ত দেওয়া হবে বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। তবে চিকিৎসাধীন থাকলেও পারভীনকে নিয়ে মাতৃসদন কর্তৃপক্ষ আতঙ্কে রয়েছে। তারা বলছে, পারভীন ভবঘুরে হওয়ায় যেকোনও সময় হাসপাতাল ছেড়ে চলে যেতে পারে। সেক্ষেত্রে নতুন করে ঝামেলায় পড়তে হতে পারে তাদের।
এর মধ্যে পারভীনের স্বজনদের সন্ধান করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। মিরপুরে পারভীনের এক ফুপুর খোঁজ পান তারা। হাসপাতালের গাড়িতে করে তার কাছে নিয়ে যাওয়া হয়েছিল পারভীনকে। তবে তিনি দায়িত্ব নিতে না চাইলে আবার তাকে মাতৃসদনে নিয়ে আসা হয়েছে।
মাতৃসদনের তত্ত্বাবধায়ক ডা. ইশরাত জাহান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা পারভীনকে চিকিৎসা দিয়েছি। তার পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। তিনি এখন সুস্থ। তবে তার রক্তে হিমোগ্লোবিন কম থাকায় তাকে রক্ত দিতে হবে। রাতে রক্ত দিলে শারীরিক সমস্যা দেখা দিতে পারে বলে শনিবার রক্ত দেওয়া হবে।’
ডা. ইশরাত আরও বলেন, ‘মিরপুরে পারভীনের এক ফুপু আছে বলে আমরা জানতে পেরেছি। আমাদের স্টাফরা পারভীনকে তার কাছে নিয়ে গিয়েছিল। তবে সেই আত্মীয় তাকে রাখতে রাজি হয়নি। তাই তাকে আবার ফিরিয়ে আনা হয়েছে হাসপাতালে। বিষয়টি আমি পরিচালককে জানিয়েছি। পুলিশকেও জানিয়েছি। তবে পুলিশ আমাদের আদালতে যেতে বলেছে। আদালত যে সিদ্ধান্ত দেবে, সে অনুযায়ী ব্যবস্থা নিতে পারবে তারা। তাদেরও কিছু করার নেই।’
মাতৃসদনের এই তত্ত্বাবধায়ক বলেন, ‘পাবলিক হাসপাতালে কি রোগীদের সবসময় পাহারা দিয়ে রাখা যায়? তারা টয়লেটে যায়, হাঁটতে বের হয়। কখন কিভাবে চলে যায়, তা নিয়েও এখন দুশ্চিন্তায় আছি।’
উল্লেখ্য, মঙ্গলবার ভোরে স্বামী পরিত্যক্তা অন্তঃস্বত্ত্বা পারভীন বেগমের প্রসব বেদনা শুরু হলে সোহেল নামের এক তরুণ তাকে হাসপাতালে ভর্তি করানোর চেষ্টা করেন। কিন্তু দুইটি হাসপাতাল থেকে তাকে ফিরিয়ে দেওয়া হয়। সর্বশেষ আজিমপুরের মাতৃসদন ও শিশুস্বাস্থ্য প্রশিক্ষণ কেন্দ্রে গিয়েও চিকিৎসা মেলেনি ওই নারীর। মাত্র ১৫শ টাকার জন্য তাকে হাসপাতাল থেকে বের করে দেওয়া হয় বলে অভিযোগ রয়েছে। শেষ পর্যন্ত মাতৃসদনের সামনের রাস্তায় সন্তান প্রসব করেন পারভীন বেগম। কিছুক্ষণের মধ্যেই নবজাতকের মৃত্যু হয়।
এ ঘটনার তদন্তে পরিবার পরিকল্পনা অধিদফতর, ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতাল এবং আজিমপুর মাতৃসদন ও শিশুস্বাস্থ্য প্রতিষ্ঠান পৃথক তিনটি কমিটি গঠন করেছে। এর মধ্যে মাতৃসদনের তাৎক্ষণিক তদন্তে আয়া শাহেদা আক্তার দোষী সাব্যস্ত হলে তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বাকি কমিটি দু’টির তদন্ত এখনও চলছে।
মাতৃসদন ও শিশুস্বাস্থ্য প্রশিক্ষণ কেন্দ্রটি পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীনে। খবর পেয়ে হাসপাতালে ছুটে যান পরিবার পরিকল্পনা অধিদফতরের পরিচালক (এসসিএইচ সার্ভিসেস) ডা. মোহাম্মদ শরীফ। এ বিষয়ে জানতে চাইলে তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমাদের গঠন করে দেওয়া কমিটি কাজ করছে। শুক্রবার তারা মাতৃসদন পরিদর্শন করেছে। শনিবার তাদের প্রতিবেদন দেওয়ার কথা রয়েছে।’ এক আয়াকে বরখাস্ত করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘তদন্তে যা বের হয়ে আসবে, সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।’
আরও পড়ুন-
হাসপাতালে চিকিৎসা মেলেনি অন্তঃসত্ত্বার: রাস্তায় প্রসবের পর শিশুর মৃত্যু
হাসপাতালে জায়গা না পেয়ে রাস্তায় সন্তান প্রসব অত্যন্ত দুঃখজনক: হাইকোর্ট
রাস্তায় প্রসব ও নবজাতকের মৃত্যুর ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা: হাইকোর্ট

/টিআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
পিএসজির অপেক্ষা বাড়িয়ে দিলো মোনাকো
পিএসজির অপেক্ষা বাড়িয়ে দিলো মোনাকো
অস্ট্রেলিয়ার সৈকতে আটকা পড়েছে শতাধিক পাইলট তিমি
অস্ট্রেলিয়ার সৈকতে আটকা পড়েছে শতাধিক পাইলট তিমি
যুদ্ধ কোনও সমাধান আনতে পারে না: প্রধানমন্ত্রী
যুদ্ধ কোনও সমাধান আনতে পারে না: প্রধানমন্ত্রী
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি