X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

কিডনি ইনস্টিটিউট: ঘুষ-সুপারিশ ছাড়া মেলে না সিরিয়াল!

জাকিয়া আহমেদ
২১ অক্টোবর ২০১৭, ২২:২৯আপডেট : ২১ অক্টোবর ২০১৭, ২২:৪৫

জাতীয় কিডনি ইনস্টিটিউট ও হাসপাতাল দেশে কিডনি রোগে আক্রান্ত প্রায় দুই কোটি মানুষ। এরমধ্যে বছরে বিনা চিকিৎসায় মৃত্যুবরণ করে প্রায় ৪০ হাজার। আর চূড়ান্ত পর্যায়ের ক্রনিক কিডনি রোগে আক্রান্তের সংখ্যা প্রায় আট লাখ।

এসব রোগীর বেঁচে থাকার একমাত্র উপায় ডায়ালাইসিস। কিডনি রোগীদের জন্য সরকারি জাতীয় কিডনি ইনস্টিটিউট ও হাসপাতালে মাত্র ৪০০ টাকায় ডায়ালাইসিস করার ব্যবস্থা রয়েছে। তবে অভিযোগ রয়েছে এ জন্য ঘুষ দিতে হয় গড়ে এক হাজার টাকার বেশি। আর সিরিয়াল পেতে বসে থাকতে হয় দিনের পর দিন। ভুক্তভোগীরা বলছেন, ‘বড় মানুষদের’ সুপারিশ না থাকলে সরকারি এই সেবার সিরিয়াল মেলে না। সরকারি সুবিধা না পেয়ে বেসরকারিভাবে ডায়ালাইসিস করাতে গিয়ে নিঃস্ব হচ্ছেন রোগীরা।

গত ৬ বছর ধরে ক্রনিক কিডনি রোগে আক্রান্ত সালমা বেগম। গত ৬ বছরে অসুখের জন্য খরচ হয়েছে প্রায় ১০ থেকে ১২ লাখ টাকা। বর্তমানে প্রতি সপ্তাহে দুটি করে ডায়ালাইসিস হচ্ছে জাতীয় কিডনি ইনস্টিটিউট ও হাসপাতালে। কিন্তু সেখানে এতদিনেও মেলেনি ৪০০ টাকার সরকারি দামের ডায়ালাইসিসের সুযোগ। তবে গত সপ্তাহে মোহাম্মদ হোসেন ৪০০ টাকার ডায়ালাইসিস করার সিরিয়াল পেয়েছেন, যার কার্যকারিতা শুরু হবে আগামী সপ্তাহ থেকে।

সম্প্রতি জাতীয় কিডনি ইনস্টিটিউট ও হাসপাতালে কথা হয় সালমা বেগমের স্বামী মোহাম্মদ হোসেন ও মেয়ে সাবিনার সঙ্গে। মোহাম্মদ হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘মিরপুর বেনারসি পল্লীতে বিক্রি হওয়া শাড়িতে হাতের কাজ করি। স্ত্রীর এই অসুখে জমানো সব টাকা শেষ হয়ে গ্রামের বাড়ির জমিও বিক্রি করতে হয়েছে।’ স্ত্রীকে নিয়ে তিনি এই হাসপাতালে এসেছিলেন সরকারি খরচে ৪০০ টাকায় ডায়ালাইসিসের জন্য, কিন্তু সেটা হয়নি গত এক বছরেও। তিনি বলেন, ‘এখানে মন্ত্রী-এমপি বা বড় মানুষদের সিগনেচার ছাড়া সরকারি সিরিয়াল পাওয়া যায় না।’ একই অভিযোগ করেন নাম প্রকাশে অনিচ্ছুক অপেক্ষায় থাকা রোগীর স্বজনরাও। তারা বলেন, সরকারি সিরিয়ালের জন্য দিনের পর দিন বসে রয়েছি, কিন্তু সিরিয়াল পাচ্ছি না। ক্ষমতা ছাড়া হাসপাতালেও কিছু হয় না।  

জাতীয় কিডনি ইনস্টিটিউট ও হাসপাতালের নিচতলায় প্রাইভেট-পাবলিক পার্টনারশিপের (পিপিপি) আওতায় ১৫টি ডায়ালাইসিস মেশিন রয়েছে। বিশ্বস্ত একটি সূত্র জানায়, এই ১৫টি মেশিন ছাড়াও হাসপাতালের নিজস্ব মেশিন রয়েছে ছয়টি। কিন্তু এগুলো ব্যবহারে অগ্রাধিকার পান হাসপাতালে ভর্তি হওয়া রোগীরা। ফলে বাকিরা পিপিপির ডায়ালাইসিস মেশিন ব্যবহার করতে বাধ্য হন। এক্ষেত্রে প্রতিবার খরচ হয় আড়াই হাজার টাকা করে।

সূত্রটি আরও জানায়, এখানে ডায়ালাইসিসের সময় একই ডায়ালাইজার একাধিকবার ব্যবহৃত হয়, যা নিয়ে অভিযোগ রয়েছে রোগীদের। প্রায় প্রতিদিনই এখানে ডায়ালাইজারের পুনঃব্যবহার নিয়ে রোগীর স্বজনদের সঙ্গে সংশ্লিষ্টদের প্রায় হাতাহাতি পর্যন্ত হয়। সূত্রটি আরও জানায়, ৪০০ টাকার ডায়ালাইসিস সাধারণ মানুষের জন্য হলেও তাদের জন্য এই সিরিয়াল পাওয়াটা কষ্টসাধ্য। ক্ষমতাশালীদের সুপারিশ না থাকলে সেখানে সাধারণ মানুষ সিরিয়াল পায় না।

জানা গেছে, দেশের ৯০টি কিডনি ডায়ালাইসিস সেন্টারের মধ্যে সরকারি সেন্টার ১১টি। এখানে প্রতিবার হেমোডায়ালাইসিস মেশিন ব্যবহার করতে খরচ মাত্র ৪০০ টাকা হলেও হাসপাতালের কর্মকর্তা-কর্মচারী ও দালালদের কারণে সাধারণ মানুষ এ সুবিধা থেকে বঞ্চিত। ডায়ালাইসিস পরিণত হয়েছে ব্যবসায়।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, একজন ক্রনিক কিডনি রোগীর ডায়ালাইসিসে ফিল্টার, ফ্লুইড, আইভিসেট, ইনজেকশন খরচসহ মোট ব্যয় হওয়ার কথা সর্বোচ্চ এক হাজার ৮০০ টাকার মতো। কিন্তু সে খরচ গিয়ে ঠেকে চার হাজার টাকায়। ক্রনিক কিডনি রোগীদের অধিকাংশেরই সপ্তাহে দুবার ডায়ালাইসিস করতে সপ্তাহে আট হাজার টাকা খরচ হয়ে যাচ্ছে। যে কারণে দরিদ্র রোগীরা এ খরচ চালাতে না পেরে মাঝপথেই চিকিৎসা থামাতে বাধ্য হন। আর চিকিৎসা শেষ না হওয়ায় বছরে মারা যাচ্ছেন প্রায় ৪০ হাজার রোগী। অথচ, সঠিক ওষুধ নীতি মেনে চললে এবং ওষুধের দাম নিয়ন্ত্রণ করা গেলে ডায়ালাইসিসের খরচ আরও কমে যেতো। কিন্তু এই সেবাকে এখন ব্যবসায় পরিণত করা হয়েছে।

ডায়ালাইসিসের সিরিয়ালের বিষয়ে জানতে চাইলে জাতীয় কিডনি ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক নুরুল হুদা এ বিষয়ে মন্তব্য করবেন না বলে জানান। 

 

/এএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
তিন লাল কার্ডের ম্যাচ নিয়ে কে কী বললেন!
তিন লাল কার্ডের ম্যাচ নিয়ে কে কী বললেন!
প্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
লোকসভা নির্বাচনপ্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
ইসরায়েলি বিমান কীভাবে এলো বাংলাদেশে, প্রশ্ন নুরের
ইসরায়েলি বিমান কীভাবে এলো বাংলাদেশে, প্রশ্ন নুরের
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
সর্বাধিক পঠিত
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানের ওপর কোনও ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: ইরানি কর্মকর্তা   
ইরানের ওপর কোনও ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: ইরানি কর্মকর্তা