ঢাকা লিট ফেস্ট চমক: আসছেন আদোনিস, শশী থারুর

Send
সাদ্দিফ অভি
প্রকাশিত : ২০:১১, অক্টোবর ২৩, ২০১৭ | সর্বশেষ আপডেট : ২০:১৬, অক্টোবর ২৩, ২০১৭

দেশি ও বিদেশি শিল্পী সাহিত্যিকদের সবচেয়ে বড় মিলনমেলা ঢাকা লিট ফেস্ট ২০১৭ তে অংশ নিতে প্রথমবারের মতো ঢাকা আসছেন সিরিয়ার কবি আদোনিস। তিনি আগামি ১৬ নভেম্বর থেকে বাংলা একাডেমিতে শুরু হতে যাওয়া এই মিলনমেলায় থাকার সম্মতি জানিয়েছেন এক ভিডিও বার্তায়।

লিট ফেস্টের আয়োজক এবং পরিচালক আহসান আকবর জানান, ' প্যারিসে জন্ম নেয়া এই ৮৭ বছর বয়সী সিরিয়ান কবি আদোনিস আমাদের আমন্ত্রন পেয়ে খুবই উচ্ছসিত। কারণ গতবারের আয়োজনের অতিথি এবং তার বন্ধু স্যার ভি এস নাইপলের কাছ থেকে আমাদের আয়োজনের ব্যাপারে বেশ চমৎকার অভিজ্ঞতা পেয়েছেন।'

আদোনিসের পাশাপাশি এ বছর আরও থাকছেন ম্যান বুকার পুরস্কার বিজয়ী লেখক বেন ওক্রি ও অরবিন্দ আডিগা, স্যার ডেভিড হ্যার, নবনিতা দেব সেন, লিওনেল শ্রিভার, শশী থারুর, উইলিয়াম ডালরিম্পল, এস্থার ফ্রয়েড, লরেন্স অসবর্ন। আহসান আকবর আরও জানান এ বছর অস্কার বিজয়ী অভিনেত্রী টিল্ডা সুইন্টন আসছেন লিট ফেস্টে।

তিনি আরও বলেন, ' আমাদের অনুষ্ঠানে সব ধরনের সাহিত্যেকে প্রাধান্য দেওয়া হবে। এমনকি বিশ্বের বিভিন্ন দেশের নামীদামী পত্রিকার সাংবাদিকও আমাদের মাঝে উপস্থিত থাকবেন। এছাড়া প্রতি বছরের মতো বিভিন্ন বইয়ের মোড়ক উন্মোচনের পাশপাশি এবার বিখ্যাত সাহিত্য জার্নাল 'গ্রান্টার' আনুষ্ঠানিক উন্মোচন হবে এই উৎসবে।

দক্ষিণ এশিয়ার সাহিত্যিকদের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার সপ্তম ডিএসসি প্রাইজ এবছর ঢাকা লিট ফেস্টে ঘোষণা করা হবে। এবছর বক্তাদের পূর্ণ তালিকা আগামি ২৫ অক্টোবর ঢাকা লিট ফেস্টের ওয়েবসাইটে প্রকাশ করা হবে এবং ২৭ অক্টোবর থেকে রেজিস্ট্রেশন শুরু হবে।  

              

এফএএন

লাইভ

টপ