গ্রামীণ মেয়েদের শিক্ষা জীবনের বড় বাধা বাল্যবিয়ে

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৬:৫২, নভেম্বর ১৫, ২০১৭ | সর্বশেষ আপডেট : ১৬:৫৪, নভেম্বর ১৫, ২০১৭

গ্রামীণ পর্যায়ে মেয়েদের শিক্ষাজীবন চলমান রাখার একটি বড় অন্তরায় বাল্যবিয়ে বলে মন্তব্য করেছেন বক্তারা। বুধবার জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তারা এ মন্তব্য করেন। এসময় বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক ও বাংলাদেশ কমিউনিটি রেডিও অ্যাসোসিয়েশনের যৌথ উদ্যোগে কমিউনিটি রেডিও’র মাধ্যমে ‘বাল্যবিবাহ প্রতিরোধে সচেতনতা বৃদ্ধি’ ক্যাম্পেইন উদ্বোধন করা হয়।

বাল্যবিবাহ প্রতিরোধে সচেতনতা বৃদ্ধি ক্যাম্পেইন উদ্বোধনসংবাদ সম্মেলেন বক্তারা বলেন, ‘দেশে গ্রামীণ পর্যায়ে মেয়েদের শিক্ষাজীবন চলমান রাখার একটি বড় অন্তরায় বাল্যবিবাহ। সুতরাং বাল্যবিবাহ প্রতিরোধে ব্যাপক সচেতনতা ও কমিউনিটির সম্পৃক্ততা প্রয়োজন। এক্ষেত্রে প্রত্যন্ত অঞ্চলে দ্রুত ও সহজে তথ্য সম্প্রচার করার মাধ্যমে কমিউনিটি রেডিও একটি বড় ভূমিকা পালন করতে পারে। এই ক্যাম্পেইনে স্থানীয় ভাষা ব্যবহার করার ফলে তা প্রয়োজনীয় জনগোষ্ঠীর কাছে পৌঁছাতে অনেকে বেশি সহায়ক হবে।’

এই ক্যাম্পেইনে আগামী ডিসেম্বর পর্যন্ত দেশের ১৭টি কমিউনিটি রেডিও’র মাধ্যেমে বাল্যবিয়ে প্রতিরোধ বিষয়ে ১১টি ইস্যুর উপরে স্থানীয় ভাষায় ‘সোনালী স্বপ্ন’ নামে ম্যাগাজিন অনুষ্ঠান প্রচার চলছে। এর মধ্যে আছে বাল্যবিবাহ, বাল্যবিবাহ প্রতিরোধে বাবার ইতিবাচক ভূমিকা শিক্ষক এবং সামাজিক নেতাদের ভূমিকা, কমিউনিটির সম্পৃক্ততা, স্থানীয় সরকার জনপ্রতিনিধিদের ভূমিকা, সামাজিক গণমাধ্যমের ভূমিকা, শিক্ষক এবং সমাজিক নেতাদের ভূমিকাসহ আরও নানা বিষয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোশাররফ হোসেন, ব্র্যাকের জেন্ডার জাস্টিজ অ্যান্ড ডাইভারসিটি, সামাজিক ক্ষমতায়ন এবং সমন্বিত উন্নয়ন কর্মসূচির পরিচালক আন্না মিনজ, সেন্ট্রাল মিডিয়া ইউনিটের ফজলুল ইসলাম প্রমুখ।

/এএইচআর/এমও/

লাইভ

টপ