রাত পোহালেই ঢাকা লিট ফেস্ট

Send
সাদ্দিফ অভি
প্রকাশিত : ২৩:৪১, নভেম্বর ১৫, ২০১৭ | সর্বশেষ আপডেট : ২৩:৫৩, নভেম্বর ১৫, ২০১৭

ঢাকা লিট ফেস্ট ২০১৭বছর ঘুরে আবার এলো ঢাকা লিট ফেস্ট। দেশি-বিদেশি সাহিত্যিকদের নিয়ে আয়োজিত এই সাহিত্য উৎসবের এ বছরের আয়োজন শুরু হতে বাকি আর মাত্র কয়েক ঘণ্টা। এখন কেবল রাত পোহানোর অপেক্ষা। দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় এই সাহিত্যের মিলনমেলার উদ্বোধন করে এতে সামিল হতে প্রথমবারের মতো ঢাকায় আসছেন সিরিয়ার কবি আদোনিস।
বৃহস্পতিবার (১৬ নভেম্বর) সকাল ১১টায় বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে ‘ঢাকা লিট ফেস্ট-২০১৭’-এর অনাড়ম্বর সূচনা ঘোষণা করবেন আদোনিস। এসময় আরও উপস্থিত থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, ঢাকা লিট ফেস্টের পরিচালক কাজী আনিস আহমেদ, সাদাফ সায্ এবং আহসান আকবার।
দেশি-বিদেশি সাহিত্যিকদের মিলনমেলার সব প্রস্তুতি্ এরই মধ্যে শেষ হয়েছে। ২৪ দেশের দুই শতাধিক সাহিত্যিক অংশ নিচ্ছেন এই আয়োজনে। ‘ঢাকা লিট ফেস্ট-২০১৭’তে অংশগ্রহণকারীদের তালিকা এরই মধ্যে লিট ফেস্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। সিরিয়ার কবি আদোনিস ছাড়াও বিদেশি অতিথিদের মধ্যে এবারের আয়োজনে অংশ নেবেন নাইজেরিয়ার সাহিত্যিক বেন ওক্রি, অভিনেত্রী টিল্ডা সুইন্টন, মার্কিন সাহিত্যিক লিওনেল শ্রিভার, পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত ভারতীয় কথাসাহিত্যিক নবনীতা দেব সেন, কথাসাহিত্যিক উইলিয়াম ড্যালরিম্পেল, লেখক এসথার ফ্রয়েড প্রমুখ।
বাংলাদেশের সৈয়দ মনজুরুল ইসলাম, মঈনুল আহসান সাবের, আলী যাকের, সেলিনা হোসেন, শামসুজ্জামান খান, আনোয়ারা সৈয়দ হক, আসাদ চৌধুরী, আনিসুল হক, সলিমুল্লাহ খান, কায়সার হক, খাদেমুল ইসলামসহ দেড় শতাধিক সাহিত্য ব্যক্তিত্ব উপস্থিত থাকবেন এই আয়োজনে।
এবারই প্রথম ব্রিটিশ সাহিত্য জার্নাল গ্রান্টার মোড়ক উন্মোচন হবে লিট ফেস্ট প্রাঙ্গণে। দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশ ও এসব দেশের লেখকদের ইংরেজি ভাষায় লেখা বা অনুবাদ করা সাহিত্যের সম্মানজনক ডিএসসি পুরস্কারও ঘোষণা করা হবে লিট ফেস্টে। এছাড়া, বাংলাদেশে সাহিত্য জগতে স্বনামধন্য ‘জেমকন সাহিত্য পুরস্কার’ও লিট ফেস্টের প্রথম দিনে ঘোষণা করা হবে।
এরই মধ্যে লিট ফেস্টের সম্ভাব্য সব সেশনের আনুষ্ঠানিক তালিকা প্রকাশ করা হয়েছে লিট ফেস্টের ওয়েবসাইটে।
সংস্কৃতি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় এই আয়োজন পরিচালনা করছেন কথাসাহিত্যিক এবং বাংলা ট্রিবিউন ও ঢাকা ট্রিবিউনের প্রকাশক কাজী আনিস আহমেদ, কবি সাদাফ সায্ ও কবি আহসান আকবর।
ঢাকা লিট ফেস্টের টাইটেল স্পন্সর হিসেবে থাকছে বাংলা ট্রিবিউন ও ঢাকা ট্রিবিউন, কি স্পন্সর হিসেবে থাকছে ব্র্যাক ব্যাংক। প্লাটিনাম স্পন্সর হিসেবে থাকছে এনার্জিস, গোল্ড স্পন্সর মীনা বাজার, প্রিমিয়ার পার্টনার ইন্ডিয়ান হাইকমিশন, স্ট্র্যাটেজিক পার্টনার ব্রিটিশ কাউন্সিল। পুরো আয়োজনের দায়িত্বে রয়েছে যাত্রিক।
ঢাকা লিট ফেস্টে অংশ নেওয়ার জন্য রেজিস্ট্রেশন করুন লিট ফেস্টের ওয়েবসাইটে। ওয়েব ঠিকানা: www.dhakalitfest.com।

/টিআর/

লাইভ

টপ