X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

দেশীয় সংস্কৃতি শেখাতে হবে ইংরেজি মাধ্যমের স্কুলগুলোকে

এস এম আববাস
১৭ নভেম্বর ২০১৭, ০৭:৫৫আপডেট : ১৭ নভেম্বর ২০১৭, ০৭:৫৫

মাউশি বিদেশি কারিকুলামে পরিচালিত ইংরেজি মাধ্যম (ইংলিশ মিডিয়াম) স্কুলগুলোকে দেশের শিক্ষাব্যবস্থার সঙ্গে যুক্ত করার উদ্যোগ নিয়েছে সরকার। এরই ধারাবাহিকতায় একটি সহজ বিধিমালাও তৈরি করা হয়েছে। নীতিমালা অনুযায়ী নিয়ন্ত্রিতভাবে প্রতিষ্ঠানগুলো পরিচালিত হবে। সম্প্রতি (১৪ নভেম্বর) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (মাউশি) সভাকক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ তথ্য জানানো হয়।

মাউশির পরিচালক (মাধ্যমিক) প্রফেসর ড. মো. আবদুল মান্নান বাংলা ট্রিবউনকে বলেন, ‘‘দেশের এসব শিক্ষার্থীকে (ইংরেজি মাধ্যমের শিক্ষার্থী) বিচ্ছিন্ন রাখা যাবে না। তাই এসব স্কুলকে দেশের শিক্ষাব্যবস্থার সঙ্গে যুক্ত করতে স্কুলগুলোর প্রশাসনিক সমন্বয় ও সংযোগের অংশ হিসেবেই বৈঠক করা হয়েছে। ইংরেজি মাধ্যম থেকে ডিগ্রি নেওয়া শিক্ষার্থীরা যেন দেশীয় সংস্কৃতি শেখে এবং দেশের অর্থনীতিতে অবদান রাখতে পারে, সে বিষয়টি নিশ্চিত করতে প্রতিষ্ঠান প্রধানদের সঙ্গে মতবিনিময় করা হয়েছে।’

জানা গেছে,রাজধানীসহ দেশের গুরুত্বপূর্ণ প্রধান প্রধান ইংলিশ মিডিয়াম স্কুলের অধ্যক্ষ ও প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম। মাউশির মহাপরিচালক প্রফেসর ড. এস এম ওয়াহিদুজ্জামানের সভাপতিত্বে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক সূত্রে জানা গেছে, মঙ্গলবার আয়োজিত ওই বৈঠকে দেশের ৬৫টি ইংরেজি মাধ্যম স্কুলের মধ্যে গুরুত্বপূর্ণ ৩৫টি স্কুলের প্রধানরা অংশ নেন। সভায় ইংরেজি মাধ্যম স্কুল পরিচালনার গেজেট, বিধি-বিধান, সিলেবাস, কারিকুলাম, পরিচালনা পর্ষদ ও নীতি-নৈতিকতাসহ বিভিন্ন বিষয়ে নিয়ে আলোচনা হয়। শিগগিরই ইংরেজি মাধ্যম স্কুলগুলোর সঙ্গে আরও একটি কর্মশালা অনুষ্ঠিত হবে। ওই কর্মশালায় বিভিন্ন বিষয়ে বিস্তারিত আলোচনা হবে।

বৈঠকে ইংরেজি মাধ্যম স্কুলের প্রধানরা জানান, তাদের স্কুলে নির্দিষ্ট কারিকুলামের বাইরেও বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস ও বাংলা ভাষার পাঠ্যবই পড়ানো হয়। শিক্ষার্থীদের নৈতিকতা ও মূল্যবোধ শেখানো হয়। জঙ্গিবাদবিরোধী কোনও কর্মকাণ্ড পরিচালনা হয় না। দেশের সবগুলো জাতীয় দিবস উদযাপন করা হয়। শিক্ষার্থীদের সন্ত্রাস ও জঙ্গিবাদসহ বিভিন্ন অপকর্মের কুফল সম্পর্কেও ধারণা দেওয়া হয়।

স্কুল প্রধানরা আরও জানান, দুর্নীতি দমন কমিশনের (দুদক) নির্দেশের অংশ হিসেবে সব ইংরেজি মাধ্যম স্কুলে সততা স্টোর চালু করা হয়েছে। নতুন প্রজন্মকে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে এবং কম বয়স দুর্নীতিবিরোধী নৈতিকতায় উদ্বুদ্ধ করতে চালু হয়েছে এই স্টোর। কোনও বিক্রেতা ছাড়াই সততা স্টোর থেকে শিক্ষার্থীরা তাদের প্রয়োজনীয় বই, খাতা ও পেন্সিল কিনছে। এরপর সেই পণ্যের দাম নিজেই ক্যাশ বাক্সে রেখে যাচ্ছে। শিক্ষার্থী ও অভিভাবকরা একে ভালো উদ্যোগ হিসেবে স্বাগত জানিয়েছেন বলে দাবি করেছেন স্কুল প্রধানরা।

প্রতিষ্ঠান প্রধানরা জানান, পরীক্ষার কক্ষে যেন কেউ নকল কিংবা অসদুপায় অবলম্বন না করে, সেজন্য শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেওয়া হয়। এর ফলে ইংরেজি মাধ্যম স্কুলগুলোর পরীক্ষা হলগুলোতে পরিদর্শক ছাড়াই শিক্ষার্থীরা পরীক্ষা দিচ্ছে।

অধ্যাপক আব্দুল মান্নান জানান, বৈঠকে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম শিক্ষার্থীদের স্কুলে যাওয়ার ক্ষেত্রে প্রাইভেট কার ব্যবহার নিরুৎসাহিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার পরামর্শ দিয়েছেন প্রতিষ্ঠান প্রধানদের। এ ক্ষেত্রে স্কুল কর্তৃপক্ষকে নিজস্ব স্কুলবাস চালুর নির্দেশ দেন তিনি। বৈঠকে ইংরেজি মাধ্যম স্কুলের ম্যাপিং জোন নির্ধারণ করতে বলা হয়েছে। দূর থেকে শিক্ষার্থীদের স্কুলে অংশ নিতে যেন কষ্ট না হয়, সে ব্যবস্থা নেওয়ার কথাও বলা হয়েছে। স্কুলগুলোর প্রধানদের নিয়ে মাউশিকে এসব বিষয় নিয়মিত মনিটরিং করতে বলেছেন এইচটি ইমাম।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ইংরেজি মাধ্যম স্কুলগুলো কী শেখাচ্ছে, কারা শিক্ষক, কত টিউশন ফি, তা সঠিকভাবে জানে না কোনও মন্ত্রণালয় বা সরকারের কোনও সংস্থা। এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্মসচিব সালামা জাহান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘দেশে ইংরেজি মাধ্যম স্কুলের সংখ্যা কত, সে তথ্য আমাদের কাছে নেই।’ তবে শিগগিরই সব ইংরেজি মাধ্যম স্কুলের তথ্য সংগ্রহ করা হবে বলেও জানান তিনি।

গত কয়েকবছর ধরে বিদেশি কারিকুলামে পরিচালিত কয়েকটি স্কুলের শিক্ষক-শিক্ষার্থীদের জঙ্গিবাদে জড়িয়ে পড়ার তথ্য পাওয়ার পর ইংরেজি মাধ্যমের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর ওপর নজর দেয় সরকার।

চলতি বছরের জুলাই মাসে ইংরেজি মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠান নিবন্ধন বিধিমালা-২০১৭ জারি করে সরকার। বিধিমালা অনুযায়ী, ইংরেজি মাধ্যম স্কুল পরিচালনা করতে হলে বাধ্যতামূলকভাবে নিবন্ধন করতে হবে। দুই ধাপে স্কুলের অনুমোদন দেওয়ার বিধান রাখা হয়েছে। নির্ধারিত ফরমে আবেদন করে প্রথমে দুই বছরের জন্য প্রাথমিক অনুমোদন নিতে হবে।  সন্তোষজনকভাবে স্কুল পরিচালনা করা হলে পরবর্তী সময়ে ভিন্ন ফরমে নবায়নের আবেদন করতে হবে। নবায়নে তিন বছরের অনুমোদন দেওয়া হবে। প্রতি তিন বছর পর পর নবায়ন করার বিধান রাখা হয়েছে বিধিমালায়।

বিধিমালা অনুযায়ী, ইংরেজি মাধ্যম স্কুলের ম্যানেজিং কমিটিতে ১১ জন সদস্য থাকবেন। এর মধ্যে ছয় জন থাকবেন উদ্যোক্তা সদস্য, দুই জন শিক্ষক প্রতিনিধি এবং দুই জন অভিভাবক প্রতিনিধি। প্রধান শিক্ষক বা অধ্যক্ষ পদাধিকার বলে কমিটির সদস্য সচিব থাকবেন। কমিটি বড় বড় গুরুত্বপূর্ণ ছয়টি কাজ সম্পন্ন করবে। এ কমিটিতে সরকারের কোনও প্রতিনিধি রাখা হয়নি।

বিধিমালা অনুযায়ী, বছরে ১০ শতাংশের বেশি টিউশন ফি কোনও অবস্থাতেই বাড়ানো যাবে না। এসব স্কুলে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে পাঁচ শতাংশ মুক্তিযোদ্ধা ও দুই শতাংশ প্রতিবন্ধী কোটা সংরক্ষণ করতে হবে। শিক্ষাদানে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) অথবা আন্তর্জাতিকভাবে স্বীকৃত নয় এবং স্বাধীনতাবিরোধী শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক কোনোভাবেই অনুসরণ করা যাবে না।

 

/টিআর/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া