সাহিত্যে রূপকথা অপরিহার্য

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:০৬, নভেম্বর ১৭, ২০১৭ | সর্বশেষ আপডেট : ২০:১০, নভেম্বর ১৭, ২০১৭

সাহিত্যে রূপকথা এবং মিথের ব্যবহার খুব বেশি পরিলক্ষিত হয় কিংবা আমাদের সাহিত্যের একটা বড় অংশ জুড়ে রয়েছে পুরাণের ব্যবহার।  এ বিষয়ে ঢাকা লিট ফেস্টের দ্বিতীয় দিনে বাংলা একাডেমির নভেরা ভাস্কর হলে দিনের শেষ সেশনে প্যানেল আলোচনায় অংশগ্রহণ করেন ঢাকা ও পশ্চিমবঙ্গের খ্যাতিমান লেখকেরা।

কথাসাহিত্যিক পারভেজ হোসেন এর সঞ্চলনায় ‘রূপকথা- পুরনো কথা যখন নতুন করে ফিরে আসে’ শিরোনামে প্যানেল আলোচনায় কথা বলেন বাংলাদেশর অন্যতম জনপ্রিয় লেখক আনিসুল হক, সাহিত্যিক মইনুল আহসান সাবের, শিশু সাহিত্যিক ফরিদা হোসেন এবং পশ্চিমবঙ্গের পাঠকপ্রিয় কবি ও গবেষক জহর সেন মজুমদার।

মইনুল আহসান সাবের বলেন, সাহিত্যে মিথ বা পুরাণের ব্যবহারের কোন বিশেষ শর্ত নেই; বাস্তবতার প্রয়োজনে আমাদের সামনে যখন কোনও প্রেক্ষাপট চলে আসে তখন আমরা মিথের ব্যবহার করি। লেখায় মিথের একটিমাত্র উপমা বা শব্দের ব্যবহারেই সংশ্লিষ্ট ঘটনার পুরোটা পাঠকের সামনে দৃশ্যমান হয়ে ওঠে।

আনিসুল হক বলেন, আমাদের সমাজে অদ্ভুত অদ্ভুত ঘটনা ঘটে যার কোনও ব্যাখ্যা থাকে না; তখন রুপকের আশ্রয় নিতে হয়। আবার কোন ঘটে যাওয়া ঘটনা হুবুহু তুলে ধরলে সেটি উপন্যাস হয় না, ঘটনাকে শিল্পের রূপ দিতে আমরা তখন পুরাণের আশ্রয় নেই। কাজী নজরুল ইসলাম তার লেখায় প্রচুর পরিমাণে মিথের ব্যবহার করেছেন। এক বিদ্রোহী কবিতাতেই তিনি পুরাণের ব্যপক উপমা টেনেছেন। রবীন্দ্রনাথ ঠাকুর ও তার লেখাতে পুরাণের ব্যবহার করেছেন। আমরা যে যাদু বাস্তবতার কথা বলি তা অনেক আগে থেকেই আমাদের বাংলা সাহিত্যে ব্যবহৃত হয়ে আসছে। উদাহরণ হিসেবে তিনি রবীন্দ্রনাথ ঠাকুর এর ‘সে’ বইটির  বর্ণনা উল্লেখ করেন। এছাড়াও রূপকের ব্যবহারের উদাহরণ হিসেবে তিনি তার ‘জেনারেল ও নারীরা’ ‘আয়েশা মঙ্গল’ বইয়ের বর্ণনা করেন।  

শিশু সাহিত্যিক ফরিদা  হোসেন রুপকথা নির্ভর বিভিন্ন  শিশুতোষ নির্মাণের কথা উল্লেখ করে বলেন, শিশুরা রূপকথাতে বেশি আনন্দ পায়। এবং এখান থেকে তাদের শেখানো সবচেয়ে বেশি সহজ।

পশ্চিমবঙ্গের কবি জহর সেন মজুমদার বলেন, হারানো সময়ের সাথে বর্তমান সময়ের একটা  সেতুবন্ধন লেখকদের করে দিতে হয়। তাই পুরনো সময়ের সাথে নতুন সময়ের তুলনা করতে পুরাণের ব্যবহার খুব স্বাভাবিকভাবে চলে আসে। তবে কেউ কেউ বর্তমান লেখকদের অতিমাত্রায় রূপকথার ব্যবহারে তাদের সৃষ্টি ক্ষমতার দুর্বলতা নিয়েও প্রশ্ন তুলতে পারে বলে উল্লেখ করেন তিনি। 

 

এফএএন

লাইভ

টপ