X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

এই গ্রহের সবচেয়ে অনন্য সাধারণ মানুষ জন বার্জার: টিলডা সুইন্টন

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৮ নভেম্বর ২০১৭, ২০:১২আপডেট : ১৮ নভেম্বর ২০১৭, ২০:১৭

টিলডা সুইন্টন জন বার্জার নিজেকে বলতেন ‘স্টোরিটেলার’ বা গল্পকথক। তবে এর বাইরেও রয়েছে তার আরও বেশকিছু পরিচয়। গুণী এই ব্রিটিশ চিত্রসমালোচক, ঔপন্যাসিক ও কবিকে অস্কারজয়ী অভিনেত্রী টিলডা সুইন্টন অভিহিত করলেন ‘এই গ্রহের সবচেয়ে অনন্য সাধারণ মানুষ’ হিসেবে। ঢাকা লিট ফেস্টের অন্যতম পরিচালক কাজী আনিস আহমেদের সঞ্চালনায় এই উৎসবের শেষ দিনে দুপুরের একটি সেশনে বার্জার সম্পর্কে এমন মন্তব্য করেন টিলডা সুইন্টন।

শনিবার (১৮ নভেম্বর) দুপুর সাড়ে ১২টায় বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে প্রদর্শিত হয় জন বার্জারের ওপর নির্মিত ডক্যুমেন্টারি ‘দ্য সিজনস ইন কুইন্সি: ফোর পোর্ট্রেটস অব জন বার্জার’। এর আগে জন বার্জার ও তাকে নিয়ে নির্মিত এই ডক্যুমেন্টারির ওপর সংক্ষিপ্ত আলোচনা করেন কাজী আনিস আহমেদ ও টিলডা সুইন্টন।

সেশনের শুরুতে কাজী আনিস আহমেদ দর্শকদের সঙ্গে পরিচয় করিয়ে দেন টিলডা সুইন্টন ও জন বার্জারকে। জনকে তিনি অভিহিত করেন শিল্প-সাহিত্যের বৈশ্বিক জগতের এক অনন্য চরিত্র হিসেবে। গুণী এই ব্রিটিশ ছিলেন একজন চিত্রসমালোচক, ঔপন্যাসিক ও কবি। ‘জি’ গ্রন্থের জন্য তিনি ১৯৭২ সালে পান ম্যানবুকার পুরস্কার। এছাড়াও চিত্রশিল্পের জগতেও তিনি এক যুগান্তকারী পরিবর্তন আনেন ‘ওয়েস অব সিইং’ বইয়ের মাধ্যমে। জন বার্জার প্রতিষ্ঠা করেন, চিত্রকর্মকে কেবল তার দৃশ্যপট নয় বরং উপভোগ করতে হবে তার সামগ্রিক প্রেক্ষাপট ও ইতিহাসকে বিচার করে। তার এই ধারণা চিত্রকর্ম উপভোগের প্রচলিত ধারাকে সম্পূর্ণ বদলে দেয়।

জন বার্জার আর টিলডা সুইন্টন ছিলেন ঘনিষ্ঠ। বার্জার কেবল টিলডার বন্ধুই নয়, মেন্টরও ছিলেন। আর তাই ডক্যুমেন্টারি সম্পর্কে বলার আগে লিট ফেস্ট উৎসবের অন্যতম আকর্ষণে পরিণত হওয়া টিলডাও কথা বলেন জন বার্জারকে নিয়ে। বলেন, ‘জন বার্জার নিজেকে স্টোরিটেলার বললেও তার ছিল অনেকগুলো সত্তা। প্রথমত, তিনি ছিলেন একজন সমালোচক, মূলত চিত্রকর্মের। শুধু তাই না, তিনি একজন শিল্পী এবং দার্শনিকও। এক কথায়, তিনি একজন মনীষী সাহিত্যিক। আর রাজনৈতিক বিশ্বাসের জায়গা থেকে তিনি ছিলেন মার্ক্সিস্ট।’

বার্জারকে নিয়ে এই ডক্যুমেন্টারি নির্মাণের কারণও ঠিক এগুলোই। প্রধান কারণ বার্জারের প্রতি টিলডার ব্যক্তিগত অনুভূতি। বার্জারের মৃত্যু টিলডার জন্য বড় এক আঘাত হয়ে আসে। তাকে হারানোর সেই অনুভূতি প্রশমন করার জন্যই তিনি এই ডক্যুমেন্টারি নির্মাণ করেছেন। তার ভাষায়, ‘বার্জার যখন আমাদের সঙ্গে নেই, তখন তাকে যেন আমি কম মিস করি, সেজন্যই ডক্যুমেন্টারিটা বানিয়েছি।’ পাশাপাশি তিনি আরেকটি কারণের কথা বলেন, ‘জন যেকোনও সময়েই বর্তমান, যেকোনও সময়েই জরুরি, গুরুত্বপূর্ণ। সে আমার দেখা এই গ্রহের সবচেয়ে অনন্য সাধারণ মানুষ।’

বার্জার বলতেন, যেকোনও মহৎ চিত্রকর্ম আসলে চিত্রপটে আটকা পড়া কোনও স্মৃতি। চিত্রকর্মের মডেল বা বিষয়বস্তু আসলে সেই স্মৃতির ধারক বা আধার। তবে বার্জার সম্ভবত তার জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং বলিষ্ঠ কাজটি করেন ম্যানবুকার পাওয়ার পর, পুরস্কার গ্রহণ উপলক্ষে দেওয়া তার বক্তৃতায়। তিনি ঘোষণা দেন, পুরস্কারের অর্থ ভাগ করে নেবেন আমেরিকাভিত্তিক কৃষ্ণাঙ্গদের অধিকার নিয়ে কাজ করা সাহিত্যিকদের সংগঠন ব্ল্যাক প্যান্থারের সঙ্গে। তার যুক্তি ছিল, ক্যারিবিয়ান ও অন্যান্য অঞ্চলে কৃষ্ণাঙ্গদের নিয়ে ইউরোপের শ্বেতাঙ্গরা যে দাস ব্যবসা করেছিল, তার মুনাফাই ইউরোপের শিল্পায়নের মূলধন হিসেবে কাজ করেছিল। ম্যানবুকারের অর্থের উৎসও সেই শিল্পায়নের ফলে সমৃদ্ধির শিখরে আরোহণ করা ইউরোপ। আর তাই নীতিগতভাবে সেই অর্থ কৃষ্ণাঙ্গদের কল্যাণেও ব্যায় করা জরুরি।

পরে এই ডক্যুমেন্টারিটি নিয়ে কথা বলেন টিলডা। নিজেকে খুব ভাগ্যবানও মনে করেন এ কারণে যে, গত বছরই তিনি বার্জারের একটা দীর্ঘ সাক্ষাৎকার নিয়েছিলেন, সঙ্গে তার বেশকিছু ফুটেজও। এর বছরখানেকের মধ্যেই এ বছরের ২ জানুয়ারি জন শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তার দীর্ঘদিনের বাসভূমি ফ্রান্সে। তার ডক্যুমেন্টারির জন্ম সেখান থেকেই।

ডক্যুমেন্টারিটির চারটি পর্ব পরিচালনা করেছেন চার জন। প্রথম পর্ব ‘ওয়েস অব লিসেনিং’-এর পরিচালক কলিন ম্যাককেইব। পরের দুই পর্বের পরিচালক যথাক্রমে বারটেক জিয়াদোস (এ সং ফর পলিটিকস) ও ক্রিস্টোফার রথ (স্প্রিং)। আর শেষ পর্ব ‘হারভেস্ট’-এর পরিচালক স্বয়ং টিলডা। এই চারটি পর্বে জন বার্জারের চরিত্রের চারটি রূপ তুলে ধরা হয়েছে।

 

/টিআর/
সম্পর্কিত
রোহিঙ্গাদের পাশে দাঁড়ানোর আহ্বান ঢাকা লিট ফেস্টের
পর্দা নামলো ঢাকা লিট ফেস্টের
ডিএসসি দক্ষিণ এশীয় সাহিত্য পুরস্কার পেলেন শ্রীলঙ্কার আনুক আরুদপ্রাগাসাম
সর্বশেষ খবর
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন