X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

‘ত্রুটিপূর্ণ’ চার লাখ বই পৌঁছে গেছে উপজেলায়

এস এম আববাস
২১ নভেম্বর ২০১৭, ০৬:৪৩আপডেট : ২১ নভেম্বর ২০১৭, ০৭:৩২

জাতীয় পাঠ্যক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) মাধ্যমিকের সুখপাঠ্য বই নিয়ে সুখবর থাকলেও নিম্নমানের কাগজে ছাপানো মাধ্যমিক পর্যায়ের প্রায় চার লাখ বই উপজেলায় পৌঁছানো হয়েছে। পরিদর্শন টিম এসব বইয়ের ত্রুটি চিহ্নিত করে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডকে (এনসিটিবি) প্রতিবেদন দিয়েছিল। এর মধ্যে পিএ প্রিন্টার্স নামের একটি প্রতিষ্ঠানের বই রয়েছে তিন লাখ। কর্মচারী ইউনিয়নের হস্তক্ষেপের কারণে এনসিটিবি এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।
এনসিটিবির চেয়ারম্যান নারায়ণ চন্দ্র সাহার কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি এ তথ্য জানেন না বলে এড়িয়ে যান। তিনি সোমবার (২০ নভেম্বর) রাতে বাংলা ট্রিবিউনকে বলেন, ‘নিম্নমানের ছাপা বই পাঠানো হয়েছে, বিষয়টি আমার সঠিকভাবে জানা নেই। আপনাদের কাছে সঠিক তথ্য থাকলে জানান। তথ্য পেলে ব্যবস্থা নেওয়া হবে।’
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০১৮ সালের প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের জন্য বিভিন্ন ছাপাখানায় প্রায় চার লাখ পাঠ্যবই ছাপিয়ে দেশের বিভিন্ন জায়গায় পাঠানোর প্রস্তুতি নেওয়া হয়। কিন্তু পরিদর্শন টিম এসব বইয়ের ত্রুটি চিহ্নিত করে এনসিটিবিকে প্রতিবেদন দেয়। সম্প্রতি দেওয়া ওই প্রতিবেদনের আলোকে এসব বই কেটে ফেলার সিদ্ধান্ত হয়। কিন্তু এক সপ্তাহেও এসব বই না কেটে ফেলায় সিবিএ নেতাদের হস্তক্ষেপে তা পৌঁছে যায় বিভিন্ন উপজেলায়।
মাধ্যমিকের পরিদর্শন এজেন্ট বালটিক বিডির ব্যবস্থাপনা পরিচালক এম আর কাইয়ুম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘পিএ প্রিন্টার্সের কোনও কাজ ও বই অনুমোদন দেওয়া হয়নি।’
সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, নিম্নমানের কাগজ দেওয়ায় বালটিক বিডি প্রায় সাড়ে তিনশ টনের বেশি কাগজ বাতিলও করেছে। সর্বশেষ মাধ্যমিকের সুখপাঠ্যে ১০৮ টন কাগজ বাতিল হয়েছে। মাধ্যমিকে ৮৬ শতাংশ বই ছাড়পত্র দেওয়া হয়েছে। এছাড়া প্রাথমিক পর্যায়ের বইয়ে নিম্নমানের কাগজ ব্যবহার করায় বলাকা প্রিন্টার্সের ১১০ টন, লেটার অ্যান্ড কালারের ১৪০ টন, লেখন আর্ট প্রেসের ৫০ টন, এস আর প্রিন্টার্সের ৬০ টন, প্রিয়াংকা প্রিন্টার্সের ৫০ টন, জুপিটার প্রিন্টার্সের একশ টন, সীমান্ত প্রিন্টার্সের একশ টন, সাগরিকার ১৯০ টন, পিএ প্রিন্টার্সের ২০ টন ও পেপার প্রসেসিংয়ের ৪৯০ টন কাগজ বাতিল করা হয়েছে। ছোট ছোট কয়েকটি প্রতিষ্ঠানের কাগজও বাতিল করেছে পরিদর্শন টিম। অথচ নিম্নমানের কাগজে ছাপা পরিদর্শক টিমের প্রতিবেদনে ত্রুটিপূর্ণ অভিহিত চার লাখ বই পৌঁছে গেছে বিভিন্ন উপজেলায়।
সুখপাঠ্যে সুখবর
এনসিটিবি সূত্রে জানা গেছে, মাধ্যমিকের বইয়ে সুখবর রয়েছে। গত রবিবার (১৯ নভেম্বর) পর্যন্ত সুখপাঠ্য বইয়ের কাজ পাওয়া ৬১টি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি শেষ করেছে এনসিটিবি। এতে দ্রুত সময়ের মধ্যে বইয়ের কাজ শেষ করা সম্ভব হবে বলে আশা করছে এনসিটিবি। প্রাথমিক ও মাধ্যমিকের অন্যান্য বইয়ের কাজও প্রায় শেষ পর্যায়ে। আগামী ১৫ দিনের মধ্যে এই বইয়ের কাজ শেষ হবে বলে জানান মুদ্রণ শিল্প মালিকরা।
মুদ্রণ শিল্প সমিতির সভাপতি তোফায়েল খান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘প্রাথমিকের বই খুবই দ্রুত সময়ে ছাপা সম্ভব হয়েছে। আর সুখপাঠ্য বইয়ের চুক্তিও হয়েছে। যত দ্রুতসম্ভব এসব বই সরবরাহ করার চেষ্টা করবো।’
প্রাথমিক শিক্ষা অধিদফতর ও এনসিটিবি সূত্রে জানা গেছে, ১৯ নভেম্বর পর্যন্ত প্রাথমিকের ১০ কোটি ৩৬ লাখ বইয়ের মধ্যে নয় কোটি ২৯ লাখ ৭৪ হাজারের বেশি বই ছাপা হয়েছে, যা মোট বইয়ের প্রায় ৯০ শতাংশ। আর আট কোটি ২৮ লাখের বেশি বইয়ের ছাড়পত্র দেওয়া হয়েছে, যা মোট বইয়ের ৮০ শতাংশ। ৫০৮টি উপজেলার মধ্যে ৫০০ উপজেলার বই পৌঁছে গেছে। কাজ পাওয়া ৩২টি প্রতিষ্ঠানের মধ্যে ১২টি প্রিন্টার্স শতভাগ কাজ শেষ করেছে। এর মধ্যে আছে প্রিয়াংকা, জুপিটার, সরকার প্রেস, ভাই ভাই প্রেস, শ্যাডো প্রিন্টার্স, লেটার অ্যান্ড কালার, পেপার প্রসেস, মমতাজ প্রিন্টার্স, বর্ণশোভা, ফাহিম, সাগরিকা, লেখন ও মানামা প্রিন্টার্স। নভেম্বরের শেষ দিকে প্রাথমিকের ৯৫ ভাগ বই ছাপা শেষ হবে।

/টিআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক