X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

বিশ্বমানের গবেষণা বিশ্ববিদ্যালয় ও শিক্ষকদের জন্য গবেষণাগার প্রতিষ্ঠার সুপারিশ ইউজিসির

রশিদ আল রুহানী
২৩ নভেম্বর ২০১৭, ১৫:৪৭আপডেট : ২৩ নভেম্বর ২০১৭, ১৯:৩৮

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন

দেশে দক্ষ ফ্যাকাল্টি তৈরির উদ্দেশ্যে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক বিশ্বমানের একটি গবেষণা বিশ্ববিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয় শিক্ষকদের গবেষণার সুবিধার্থে কেন্দ্রীয়ভাবে গবেষণাগার স্থাপনে সরকারের কাছে সুপারিশ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। গবেষণা বিশ্ববিদ্যালয়টি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের আদলে করার সুপারিশ করা হয়েছে। সম্প্রতি সরকারের কাছে এই সুপারিশ দুটি পাঠিয়েছে ইউজিসি। 

ইউজিসি সূত্রে জানা গেছে, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক বিশ্বমানের ওই গবেষণা বিশ্ববিদ্যালয়টি কেবলমাত্র স্নাতকোত্তর ডিগ্রি দেবে। অন্যদিকে, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের গবেষণা কাজে সহায়তার জন্য কেন্দ্রীয়ভাবে একটি গবেষণাগার স্থাপন করা প্রয়োজন।

ইউজিসির করা সুপারিশে বলা হয়েছে, দেশে দক্ষ ফ্যাকাল্টি তৈরির উদ্দেশ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের আদলে প্রধানত বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক বিশ্বমানের একটি গবেষণা বিশ্ববিদ্যালয় অতিসত্ত্বর স্থাপন করা উচিত। এই বিশ্ববিদ্যালয় শুধুমাত্র স্নাতকোত্তর ডিগ্রি দেবে এবং দেশের আর্থ-সামাজিক জনগুরুত্বপূর্ণ বিষয়ে গবেষণা পরিচালনা করবে যাতে করে গবেষণালব্ধ ফল দেশের সমস্যা সমাধানে ভূমিকা রাখতে পারে। একইসঙ্গে বাংলাদেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ডিগ্রিপ্রাপ্ত শিক্ষক স্বল্পতার সমস্যা সমাধানে সহায়তা করবে।

সুপারিশে আরও বলা হয়েছে, বর্তমানে দেশে যে সব সরকারি বিশ্ববিদ্যালয় পরিচালিত হচ্ছে তাদের পক্ষে প্রয়োজনীয় উচ্চ ডিগ্রিসম্পন্ন জনবল তৈরি করা সম্ভব হচ্ছে না, কারণ শিক্ষকদেরকে বর্তমানে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে শিক্ষা কার্যক্রম পরিচালনা করতে হচ্ছে ফলে উচ্চতর গবেষণা পরিচালনা করার জন্য যে সময়ের প্রয়োজন তা শিক্ষকরা দিতে পারছে না।

কমিশনের অন্য এক সুপারিশে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়গুলোতে ইতোমধ্যে গবেষণায় বরাদ্দ বাড়ানো হয়েছে। তবে তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। ২০২১, ২০২০ এবং ২০৪১ সালের লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে শিক্ষাখাতে গবেষণা বরাদ্দ বাড়ানোর বিকল্প নেই। গবেষণার মানোন্নয়নের জন্য এই ফান্ড অবশ্যই বাড়ানো প্রয়োজন। এছাড়া বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষকদের গবেষণার সুবিধার্থে কেন্দ্রীয়ভাবে গবেষণাগার পরিচালনা করা প্রয়োজন মনে করে কমিশন।

এ বিষয়ে সুপারিশে কমিশন বলেছে, গবেষণার জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতির স্বল্পতা এবং তা রক্ষণাবেক্ষণ ব্যয়বহুল হওয়ায় কেন্দ্রীয়ভাবে গবেষণাগার পরিচালনা করা প্রয়োজন যাতে করে এই গবেষণাগার বিভিন্ন বিদ্যালয়কে সহায়তা দিতে পারে। বিভিন্ন বিভাগীয় শহরে সেন্ট্রাল ল্যাবরেটরি প্রতিষ্ঠা না করা পর্যন্ত বিসিএসআইআর-এর ঢাকা ও আঞ্চলিক গবেষণাগারগুলোর ও আণবিক শক্তি কমিশনের গবেষণাগারের সুযোগ-সুবিধা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা যাতে ব্যবহার করতে পারেন, তার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা উচিত।

এই দুটি সুপারিশের বিষয়ে ইউজিসি’র চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘দেশে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন হয়েছে ঠিকই কিন্তু তাদের লেখাপড়ার মান আরও বাড়ানো প্রয়োজন বলে মনে করি। তাছাড়া ওইসব বিশ্ববিদ্যালয়ে যেসব শিক্ষার্থী অধ্যয়নরত তারা পাস করে এলেও খুব একটা দক্ষ হতে পারছে না। যেহেতু বিজ্ঞান এগিয়ে যাচ্ছে। ফলে বিশ্বায়নের সঙ্গে সঙ্গে আমাদেরকেই এ বিষয়ে দক্ষ হতে হবে। এ জন্য বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক গবেষণা বিশ্ববিদ্যালয় প্রয়োজন।’

তিনি আরও বলেন, ‘গবেষণার জন্য দেশে প্রয়োজনীয় যন্ত্রপাতির স্বল্পতা আছে তাছাড়া তা রক্ষণাবেক্ষণও বেশ ব্যয়বহুল। ফলে শিক্ষকদের গবেষণার জন্য কেন্দ্রীয়ভাবে একটি গবেষণাগার স্থাপন করা গেলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা সেই গবেষণার ব্যবহার করে আরও দক্ষ হবে বলে অনুভব করি। এসব বিষয়ে বিবেচনা করেই আমরা সরকারের কাছে সুপারিশ করেছি।’

তিনি বলেন, ‘ঢাকায় বিসিএসআইআর নামে খুব ভালো একটি গবেষণাগার রয়েছে। কিন্তু অনেকেই এ বিষয়ে ভালোভাবে জানে না। সেটাকেও আমরা ব্যবহারের জন্য সরকারকে উদ্যোগ নেওয়ার জন্য বলেছি।’

/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
গোপনে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র
গোপনে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র
টিপু-প্রীতি হত্যা মামলার অভিযোগ গঠন বিষয়ে আদেশ ২৯ এপ্রিল
টিপু-প্রীতি হত্যা মামলার অভিযোগ গঠন বিষয়ে আদেশ ২৯ এপ্রিল
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ক্যাসিনো কাণ্ডের ৫ বছর পর আলো দেখছে ইয়ংমেন্স ও ওয়ান্ডারার্স
ক্যাসিনো কাণ্ডের ৫ বছর পর আলো দেখছে ইয়ংমেন্স ও ওয়ান্ডারার্স
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি