X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

ফারাজ সাহসিকতা পুরস্কার পেলেন ছুরিকাঘাতে নিহত শিক্ষার্থী তালহা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০২ ডিসেম্বর ২০১৭, ২২:২৩আপডেট : ০২ ডিসেম্বর ২০১৭, ২৩:৩৫

দেওয়া হচ্ছে ‘ফারাজ হোসেন সাহসিকতা পুরস্কার ২০১৭’ (ছবি: সাজ্জাদ হোসেন) ‘ফারাজ হোসেন সাহসিকতা পুরস্কার ২০১৭’ পেলেন ছিনতাইকারীদের ছুরিকাঘাতে নিহত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী খন্দকার আবু তালহা। শনিবার (২ ডিসেম্বর) সন্ধ্যায় ৬টায় রাজধানীর র‌্যাডিসন ব্লু হোটেলে নিহতের পরিবারের সদস্যদের কাছে এই সম্মাননা তুলে দেওয়া হয়।

খন্দকার আবু তালহা গত ৮ অক্টোবর ছিনতাইকারীদের হাত থেকে প্রতিবেশীকে বাঁচাতে গিয়ে ছুরিকাঘাতে প্রাণ হারান। ওইদিন ভোর সাড়ে ৬টার দিকে ক্যাম্পাসের উদ্দেশে বাসা থেকে বের হন তিনি। কাছেই একটি রিকশার গতিরোধ করে ছিনতাইকারীরা। অনেকে এ দৃশ্য দেখলেও কেউ এগিয়ে যায়নি। ব্যতিক্রম দৃষ্টান্ত স্থাপন করেন শিক্ষার্থী তালহা। তিনি বাধা দেন ছিনতাইকারীদের। কিন্তু পেছন থেকে তাকে ছুরিকাঘাত করে ছিনতাইকারীরা।

আহত অবস্থায় তালহাকে প্রথমে একটি বেসরকারি হাসপাতালে নেওয়ার পর সেখান থেকে ফিরিয়ে দেওয়া হয়। পরে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

নিজের জীবনের মায়া ছেড়ে অন্যের সহায়তায় এগিয়ে আসার সাহসিকতা দেখানো ও অন্যায়ের প্রতিবাদ করায় এবারের ফারাজ হোসেন সাহসিকতা পুরস্কার পেয়েছেন তালহা। এর স্বীকৃতি হিসেবে তার পরিবারের সদস্যদের হাতে সনদ ও ১০ হাজার মার্কিন ডলারের (৮ লাখ টাকারও বেশি) চেক তুলে দেওয়া হয়।

প্রতি বছর এই পুরস্কারে আর্থিক সহায়তা দিচ্ছে পেপসিকো গ্লোবাল। টানা ২০ বছর এ সহায়তা দেবে তারা। অনুষ্ঠানে এ প্রতিষ্ঠানের পক্ষ থেকে ছিলেন ইন্ডিয়া রিজিওনের সিইও শিবকুমার। তিনি বলেন, ‘ফারাজ শুধু বাংলাদেশের নয়, সে সারাবিশ্বের রোল মডেল। সে দেখিয়ে গেছে বন্ধুত্ব কী, সাহস কী।’

এ পুরস্কারের জন্য মনোনীতদের একটি তালিকা করেছিল আট সদস্যের জুরি বোর্ড। সেখান থেকে বাছাই করে নির্বাচিত করা হয় খন্দকার আবু তালহাকে।

জুরি বোর্ডের চেয়ারম্যান ছিলেন ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ। তার কথায়, ‘আমরা মনোনীত অনেকের মধ্য থেকে বাছাই করে প্রথম ২০ জনকে নির্বাচিত করি। এরপর সেখান থেকে বেছে নেওয়া হয় চারজন। তাদের মধ্যে খন্দকার আবু তালহা বিজয়ী হয়েছেন। ফারাজের মতো এই ছেলেটাও নিজের নিরাপত্তার কথা না ভেবে অন্যের সহায়তায় এগিয়ে এসেছিল। এমন উদাহরণ বর্তমান সমাজে খুব জরুরি।’

বক্তব্য রাখছেন স্যার ফজলে হাসান আবেদ (ছবি: সাজ্জাদ হোসেন) অন্য সদস্যরা হলেন— অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ, রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা, মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি নিহাদ কবির, এইচএসবিসি ব্যাংকের উপ-প্রধান নির্বাহী কর্মকতা ও বাণিজ্যিক ব্যাংকিংয়ের এ দেশীয় প্রধান মাহাবুব উর রহমান, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা নাসের এজাজ বিজয়, পেপসিকো বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার মনীষ মুলে, ঢাকার আমেরিকান ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষক সাবাহাত জাহান।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ফারাজের নানা ট্রান্সকম গ্রুপের চেয়ারম্যান লতিফুর রহমান বলেন, ‘আমি ফারাজের কাজের জন্য গর্বিত। সে ২০ বছরেই যে সাহস ও বন্ধুত্ব দেখিয়েছে আমি এই বয়সেও তা ভাবতে পারি না।’

বক্তব্য রাখছেন লতিফুর রহমান (ছবি: সাজ্জাদ হোসেন) শনিবারের ফারাজ হোসেন সাহসিকতা পুরস্কার বিতরণী অনুষ্ঠানটি সঞ্চালনা করেন তার বড় ভাই জারেফ হোসাইন। এখানে আরও ছিলেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিক্যাট। তিনি বলেছেন, ‘ফারাজ তার দুই বন্ধুর জন্য নিজের জীবন উৎসর্গ করেছেন। তিনি সত্যিকারের বন্ধুর উদাহরণ।’

২০১৬ সালের ১ জুলাই ঢাকার হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় নিহত হন যুক্তরাষ্ট্রের আটলান্টার ইমোরি বিশ্ববিদ্যালয়ের ছাত্র ফারাজ আইয়াজ হোসেন। জঙ্গিরা তাকে ছেড়ে দিতে চাইলেও দুই বন্ধুকে ছেড়ে আসেননি তিনি। ফলে দুই বিদেশি বন্ধুর সঙ্গে তাকেও জীবন দিতে হয় ওইদিনের হামলায়।

ফারাজের এ সাহসিকতার জন্য গত বছর ‘ফারাজ হোসেন সাহসিকতা পুরস্কার’ চালুর সিদ্ধান্ত নেয় পেপসিকো গ্লোবাল। প্রথমবার এটি পেয়েছিলেন মাদারীপুর কলেজের কর্মচারী মিরাজ সরদার। তিনি ওই কলেজের শিক্ষক রিপন চক্রবর্তীর ওপর হামলাকারী জঙ্গিকে হাতেনাতে ধরে পুলিশে সোপর্দ করেছিলেন।

/আরজে/জেএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
দিল্লিকে ভয় ধরিয়ে হারলো গুজরাট
দিল্লিকে ভয় ধরিয়ে হারলো গুজরাট
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
জুড়ী উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে মারধরের অভিযোগ
জুড়ী উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে মারধরের অভিযোগ
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী