ফাইবার অপটিক কাটা পড়ায় ঢাকার সঙ্গে টিঅ্যান্ডটি যোগাযোগ বন্ধ

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১২:৪৪, ডিসেম্বর ০৮, ২০১৭ | সর্বশেষ আপডেট : ১৪:৩০, ডিসেম্বর ০৮, ২০১৭

রাজধানীর মগবাজারের দিলু রোডে ড্রেন নির্মাণের সময় স্ক্যাভেটর মেশিনের আঘাতে ফাইবার অপটিক ক্যাবল কাটা পড়ায় ট্রান্সমিশন লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে শুক্রবার (৮ ডিসেম্বর) সকাল থেকেই ঢাকার ভেতরে এবং সারাদেশের সঙ্গে রাজধানীর টিঅ্যান্ডটি লাইন যোগাযোগ বন্ধ হয়ে পড়েছে। বাংলাদেশ টেলিযোগাযোগ লিমিটেড (বিটিসিএল)-এর পরিচালক (জনসংযোগ ও প্রকাশনা) মীর মোহাম্মদ মোরশেদ এ তথ্য নিশ্চিত করেছেন।

মীর মোহাম্মদ মোরশেদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘গতকাল রাতে সিটি করপোরেশনের লোকজন রাস্তা খুঁড়তে গিয়ে অসাবধানতাবশত ফাইবার অপটিক ক্যাবলের কোর পয়েন্টের (মোবাইল টু টিঅ্যান্ডটির সংযোগ পয়েন্ট) লাইন কেটে ফেলেছে।  ট্রান্সমিশন লাইন ক্ষতিগ্রস্ত হওয়ায় রাজধানীর অনেক জায়গায় টিঅ্যান্ডটি লাইনের সংযোগ দেওয়া সম্ভব হচ্ছে না। সমস্যা চিহ্নিত করা গেছে। দ্রুত সংযোগ চালু করার জন্য কাজ শুরু করা হয়েছে।’

জানা যায়, টিঅ্যান্ডটি লাইন অচল হওয়ায় পুলিশ, ফায়ার সার্ভিস, হাসপাতাল ও অ্যাম্বুলেন্স সরবরাহকারী প্রতিষ্ঠানের জরুরি নম্বর বন্ধ হয়ে আছে। ফলে ল্যান্ড ফোন থেকে মোবাইল ফোন এবং মোবাইল ফোন থেকে ল্যান্ড ফোনে কল করা যাচ্ছে না। এছাড়া অনেক জায়গায় ল্যান্ড ফোন থেকে ল্যান্ড ফোনের সংযোগও কাজ করছে না। 

ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন) মেজর শাকিল নেওয়াজের অভিযোগ, শুক্রবার সকাল সাড়ে ৮টা থেকে টিঅ্যান্ডটি লাইন অচল হয়ে পড়েছে। তিনি বলেন, ‘মানুষের কাছে আমাদের টিঅ্যান্ডটি নম্বর দেওয়া আছে। জরুরি কোনও প্রয়োজনে ওই নম্বরেই ফোন দেয় সবাই। কিন্তু বর্তমানে কোনও লাইন চালু নেই।’

টেলিফোন নিয়ন্ত্রণ সংস্থা সূত্রে জানা যায়, লাইন ঠিক হতে বেলা দুইটা থেকে আড়াইটা বেজে যাবে। ইতোমধ্যে দুইটি মোবাইল নম্বর হটলাইন হিসেবে চালু করা হয়েছে বলেও জানানো হয়। জরুরি প্রয়োজনে মহানগরের নাগরিকদের ০১৭১৩০৩৮১৮২ ও ০১৭৩০৩৩৬৬৯৯ নম্বরে  ফোন দিতে অনুরোধ করা হয়েছে।

তবে ডিএমপি’র মিডিয়া বিভাগের উপ-পুলিশ কমিশনার মাসুদুর রহমান বলেন, ‘টিঅ্যান্ডটির পাশাপাশি আমাদের রেডিও ফ্রিকোয়েন্সি ও মোবাইল যোগাযোগ রয়েছে। এসব নম্বর নাগরিকদের কাছে প্রচার করা আছে। তারা কোনও প্রয়োজনে সেই নম্বরেও যোগাযোগ করতে পারবে।’ বিকল্প ব্যবস্থা থাকায় তাদের কোনও সমস্যা হচ্ছে না বলেও জানান তিনি।

 

/এইচএএইচ/এআরআর/এএইচ/

লাইভ

টপ