X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

মানবিকে পড়ার সুযোগ নেই রাজধানীর নামিদামি স্কুলে!

এস এম আববাস
০৯ ডিসেম্বর ২০১৭, ২০:০৩আপডেট : ১০ ডিসেম্বর ২০১৭, ০৪:০৯

মানবিকে পড়ার সুযোগ নেই রাজধানীর নামিদামি স্কুলে! রাজধানীর সরকারি-বেসরকারি নামিদামি মাধ্যমিক স্কুলের বেশিরভাগেই মানবিক বিভাগ নেই! কোনও কোনও প্রতিষ্ঠানে মানবিক বিভাগ খোলাই হয়নি, কোনোটিতে এ বিভাগে ভর্তি বন্ধ করে দেওয়া হয়েছে। এ বছর রাজধানীর ৩৫টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ২৮টিতে মানবিক বিভাগে পড়ার কোনও সুযোগ রাখা হয়নি।

কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানরা বলছেন, শিক্ষার্থীদের মানবিকে পড়ার আগ্রহ কম। এ কারণেই বিভাগটি খোলা হয়নি। কয়েকজন অভিভাবক বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করে বলেন, যে স্কুলে মানবিক বিভাগই নেই, সেখানে নিয়ে এ বিভাগে পড়ানোর আগ্রহ দেখানোর সুযোগ কোথায়। মানবিকে পড়ার সুযোগ রাখা হয়নি বলেই অনেকে বাধ্য হয়ে অন্য বিভাগে সন্তানকে ভর্তি করান। তাদের অভিযোগ, শিক্ষকদের প্রাইভেট ও কোচিং বাণিজ্যের জন্যই মানবিক বিভাগ কৌশলে বন্ধ করে দেওয়া হয়েছে। শিক্ষা কর্মকর্তারাও বলছেন, চাকরির বাজার চিন্তা করে শিক্ষা দেওয়া উচিত নয়।

গত ২৬ নভেম্বর রাজধানীর ৩৫টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে প্রথম থেকে নবম শ্রেণিতে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। গত ১ ডিসেম্বর রাত ১২টার পর থেকে অনলাইনে আবেদন জমা নেওয়া শুরু হয়েছে। তবে সরকারি এসব প্রতিষ্ঠানের কোনোটিতেই নবম শ্রেণিতে মানবিক শাখায় শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে না।

এই ৩৫টি মাধ্যমিকের মধ্যে ১৩টিতে নবম শ্রেণিতে ভর্তির বিজ্ঞপ্তিতে শুধু বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগে ভর্তির বিষয়টি ‍নির্দিষ্ট করা হয়েছে। এখানে মানবিকে ভর্তির সুযোগই রাখা হয়নি। এই প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুল, তেজগাঁও সরকারি উচ্চ বিদ্যালয়, মতিঝিল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয়, খিলগাঁও সরকারি উচ্চ বিদ্যালয়, নবাবপুর সরকারি উচ্চ বিদ্যালয়, সরকারি বিজ্ঞান কলেজ সংযুক্ত হাইস্কুল, হাজি এম এ গফুর সরকারি মাধ্যমিক বিদ্যালয়, বঙ্গমাতা ফজিলুতুন্নেছা মুজিব সরকারি মাধ্যমিক বিদ্যালয়, আরমানিটোলা সরকারি উচ্চ বিদ্যালয়, টিকাটুলি কামরুন্নেসা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, গণভবন সরকারি উচ্চ বিদ্যালয় ও শহীদ শেখ রাসেল সরকারি উচ্চ বিদ্যালয়। এর মধ্যে প্রতিষ্ঠালগ্ন থেকেই মানবিক বিভাগ নেই গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুলে। অন্য স্কুলগুলোয় বিভাগে ভর্তি করানো হয় না।

এছাড়া, সাতটি বিদ্যালয় বিজ্ঞপ্তিতে নবম শ্রেণিতে ভর্তির কথা বললেও কোনও বিভাগের নাম উল্লেখ করেনি। সেগুলো হলো, মোহাম্মপুর কমার্শিয়াল ইনস্টিটিউট সরকারি মাধ্যমিক বিদ্যালয়, ভাষানটেক সরকারি মাধ্যমিক বিদ্যালয়, ঢাকা কলেজিয়েট স্কুল, তেজগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, দারুস সালাম সরকারি মাধ্যমিক বিদ্যালয়, শেখ জামাল সরকারি মাধ্যমিক বিদ্যালয় ও আজিমপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজে।

বাকি স্কুলগুলো নবম শ্রেণিতে শূন্যপদ না থাকায় কোন বিভাগেই ভর্তি নেওয়া হচ্ছে না।

বেসরকারি প্রতিষ্ঠানগুলোর মধ্যে রাজউক উত্তরা মডেল কলেজ, সেন্ট যোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ, মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, উদয়ন উচ্চ বিদ্যালয়সহ বেশ কয়েকটিতে মানবিক বিভাগ নেই।

ভিকারুননিসা স্কুল অ্যান্ড কলেজের মূল ক্যাম্পাসের দিবা শাখায় মানবিকে মাত্র ১০টি আসন রয়েছে। তবে ধানমন্ডি, বসুন্ধরা ও আজিমপুর শাখায় মানবিকে কোনও আসন নেই।

মানবিক বিভাগ না থাকা প্রসঙ্গে গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুলের প্রধান শিক্ষক মো. আবদুল খালেক বাংলা ট্রিবিউনকে বলেন, ‘প্রতিষ্ঠার সময়ই এ স্কুলে মানবিক বিভাগ খোলা হয়নি। শিক্ষার্থীরা মানবিকে ভর্তি হতে চায় না। আমি এ স্কুলে আসার পর থেকে কোনও অভিভাবক ও শিক্ষার্থী মানবিক বিভাগে পড়তে আগ্রহ দেখায়নি। কমার্সেই ছাত্র পাচ্ছি না। সে কারণে মানবিক বিভাগ খোলা হয়নি।’

মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ড. শাহান আরা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ছাত্রছাত্রীরা যারা জিপিএ ফাইভ পায়, তারা মানবিক পড়তে চায় না। বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা পড়তে চায়। এসএসসি পর্যন্ত পড়ে অনেকেই আবার মানবিকে যায়। আমাদের কলেজে মানবিক বিভাগ রয়েছে। ঢাকার আশেপাশে বা বাইরে থেকে এসে অনেকে এতে পড়াশোনা করে। কিন্তু রাজধানীর অভিভাবকরা তাদের সন্তানদের মানবিকে পড়াতে চান না। এসএসসিতে বিজ্ঞান পড়ার পরও সবদিক তাদের জন্য খোলা থাকে। সে কারণে সবাই বিজ্ঞান বা ব্যবসায় শিক্ষা পড়াতে চান।’

তবে মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অভিভাবক ফোরামের সভাপতি জিয়াউল কবির দুলু বলেন, ‘শিক্ষার্থী পাওয়া যায় না, এ কথা বলে মানবিক বিভাগে শিক্ষার্থী ভর্তি করে না প্রতিষ্ঠানগুলো। ব্যবসা করার স্বার্থে কেউ মানবিক বিভাগ খুলতে চায় না। মানবিক বিভাগের শিক্ষার্থীদের বিজ্ঞান বা ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের মতো প্রাইভেট ও কোচিং সেন্টারে অতটা যেতে হয় না। শিক্ষকদের প্রাইভেট ও কোচিং বাণিজ্যের জন্যই মানবিক বিভাগ কৌশলে বন্ধ করে দেওয়া হয়েছে। আমি মনে প্রতিটি স্কুলে মানবিক বিভাগ খোলা বাধ্যতামূলক করা উচিত।’

মতিঝিল আইডিয়াল স্কুলের এক শিক্ষার্থীর অভিভাবক শহিদুল ইসলাম বলেন, ‘আমার ছেলে সপ্তম শেণিতে পড়ে। অষ্টম শ্রেণি পাস করলে বিজ্ঞান বা কমার্স বিভাগে পড়াতে হবে, নয়ত দ্বিতীয় সারির অন্য স্কুলে ভর্তি করাতে হবে।’

মতিঝিল মডেল স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সেলিনা শামসী বলেন, ‘শিক্ষার্থী না পাওয়ায় আমরা মানবিক শাখা বন্ধ করে দিতে বাধ্য হয়েছি। তবে একাদশ শ্রেণিতে মানবিক শাখা রয়েছে।’

এ বিষয়ে শিক্ষাবিদ ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা মানবিকে চাহিদা তৈরি করতে পারিনি। সে কারণে ধীরে ধীরে মানবিকে পড়াশোনার আগ্রহ কমে যাচ্ছে। চাকরির বাজারও সীমিত হয়ে যাচ্ছে। এটি খুব ভালো লক্ষণ নয়। বিজ্ঞানের প্রয়োজন আছে, তাই বলে মানবিক পড়ানো হবে না, তা হওয়া উচিত নয়।’ 

মাউশির পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক ড. মো. আবদুল মান্নান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘চাকরির বাজারমূল্য বিবেচনা করে শিক্ষা দেওয়া উচিত নয়। মানুষ নান্দনিক শিক্ষায় শিক্ষিত হবে না; তা হতে পারে না। বিজ্ঞানমনস্ক করার জন্য বিজ্ঞান পড়ানো উচিত, এমনটা অনেকেই মনে করেন। বিজ্ঞান পড়ার প্রয়োজনও আছে। কিন্তু বিজ্ঞান পড়লেই বিজ্ঞানমনস্ক হয় না। বিজ্ঞান পড়া অনেকেই এখনও তাবিজ-কবজ ব্যবহার করেন। বিজ্ঞান পড়েও অনেক মানুষ ধর্মান্ধ। আবার বিজ্ঞান না পড়েও অনেকেই বিজ্ঞানমনস্ক।’ মানবিকে সব বিদ্যালয়ে পড়ানোর বাধ্যবাধকতা নিয়ে মাউশি একটা পদক্ষেপ নেবে বলেও জানান তিনি।

মাউশির উপপরিচালক (মাধ্যমিক) একেএম মোস্তফা কামাল জানান, চাহিদা না থাকায় স্কুলগুলো মানবিকে শিক্ষার্থী ভর্তি করা হয় না। তবে সরকারি যেসব স্কুলে মানবিক বিভাগ রয়েছে সেখানে শিক্ষার্থী ভর্তি নিতে প্রতিষ্ঠান বাধ্য।

/এএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
জাবির সিনেট ও সিন্ডিকেট প্রতিনিধি নির্বাচন: বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের নিরঙ্কুশ জয়
জাবির সিনেট ও সিন্ডিকেট প্রতিনিধি নির্বাচন: বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের নিরঙ্কুশ জয়
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক