X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

বিজয় দিবসে রাজধানীতে যান চলাচলে ডিএমপির নির্দেশনা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৫ ডিসেম্বর ২০১৭, ২০:০২আপডেট : ১৫ ডিসেম্বর ২০১৭, ২০:০৫

বিজয় দিবসে রাজধানীতে চলাচলে ডিএমপির ডাইভারশন স্কেচ ম্যাপ

বিজয় দিবস উপলক্ষে জাতীয় প্যারেড স্কয়ারে অনুষ্ঠিত হবে সম্মিলিত বাহিনীর কুচকাওয়াজ। শনিবার (১৬ ডিসেম্বর) সকাল সাতটা থেকে দুপুর একটা পর্যন্ত প্যারেড স্কয়ারের আশপাশের কয়েকটি রাস্তায় অতিথিদের স্টিকারযুক্ত গাড়ি ছাড়া অন্য কোনও যানবাহন চলাচল করবে না। বিকল্প রাস্তাগুলো ব্যবহার করার জন্য অনুরোধ জানিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া স্বাক্ষরিত এক বিবৃতিতে এ নির্দেশনা জানানো হয়।

এদিকে, সাভার স্মৃতিসৌধে শ্রদ্ধা জানাতে যাবেন ভিভিআইপি, ভিআইপি ও আমন্ত্রিত অতিথিরা। তাদের চলাচলের সুবিধার্থে শুক্রবার (১৫ ডিসেম্বর) দিবাগত রাত সাড়ে তিনটা থেকে সকাল সাড়ে ৯টা পর্যন্ত বাস, মিনিবাস, ট্রাক,লরিসহ বড় গাড়িগুলোকে গাবতলী আমিন বাজার ব্রিজ-সাভার রোড ব্যবহার না করে বিকল্প রাস্তা হিসেবে ঢাকা এয়ারপোর্ট রোড-আব্দুল্লাহপুর ক্রসিং-আশুলিয়া সড়ক হয়ে চলাচলের নির্দেশনা দেওয়া হয়েছে।

একইভাবে আরিচা থেকে আমিন বাজার হয়ে ঢাকায় প্রবেশ করা যানবাহনগুলোকে নবীনগর বাজার থেকে আশুলিয়া হয়ে ঢাকায় প্রবেশ করার জন্য অনুরোধ করা হয়। এছাড়া, টাঙ্গাইল থেকে আশুলিয়া হয়ে ঢাকাগামী যানবাহনগুলো কালিয়াকৈর-গাজীপুর চৌরাস্তা-টঙ্গী হয়ে ঢাকায় প্রবেশ করবে।

জাতীয় প্যারেড স্কয়ার সংলগ্ন যেসব রাস্তা বন্ধ থাকবে- খেজুর বাগান ক্রসিং থেকে উড়োজাহাজ ক্রসিং-রোকেয়া সরণী হয়ে মিরপুর-১০ নম্বর গোলচত্বর, শ্যামলী শিশু মেলা ক্রসিং থেকে আগারগাঁও লাইট ক্রসিং হয়ে রোকেয়া সরণী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে নতুন সড়ক দিয়ে আগারগাঁও লিংক রোড, বিজয় সরণী ক্রসিং-উড়োজাহাজ ক্রসিং, ক্রিসেন্ট লেক হয়ে গণভবন ক্রসিং ও প্রতিরক্ষা মন্ত্রণালয় গ্যাপ বা শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় গ্যাপ থেকে গণভবন স্কুল ক্রসিং হয়ে পরিকল্পনা কমিশন হয়ে বিআইসিসি ক্রসিং পর্যন্ত রাস্তাগুলো বন্ধ থাকবে।

আমন্ত্রিত অতিথিদের জন্য নির্দেশনা

১. বিজয় দিবস কুচকাওয়াজ-২০১৭ এর অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের আমন্ত্রণপত্রের সঙ্গে সরবরাহ করা ক-বিশেষ, ক-১, ক-২, সক, বিনা, শ, সক-১, সক-২, সম, ম-২, সব-১ ও সব অক্ষরের স্টিকার গাড়ির উইন্ড স্ক্রিনে যথাযথ স্থানে প্রদর্শন করার জন্য অনুরোধ করা হলো।

২. ক-বিশেষ, ক-১, ক-২, সক, বিনা, শ, সক-১, সক-২ সম, ম-২, সব-১ ও সব অক্ষরের স্টিকারযুক্ত যানবাহনগুলোকে বেগম রোকেয়া সরণী হয়ে আমন্ত্রণপত্রের পথ নির্দেশনা অনুযায়ী নির্ধারিত প্রবেশ গেট দিয়ে প্যারেড স্কয়ার কুচকাওয়াজ এলাকায় প্রবেশ করতে এবং কর্তব্যরত ট্রাফিক পুলিশের নির্দেশিত স্থানে গাড়ি পার্কিং করার জন্য পরামর্শ দেওয়া হলো।

৩. আমন্ত্রিত অতিথিদের যানবাহনের চালকদের নিজ নিজ গাড়িতে অবস্থান করার জন্য পরামর্শ দেওয়া হলো।

বঙ্গবভবন সংলগ্ন যেসব রাস্তা বন্ধ থাকবে 

১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী, মন্ত্রিপরিষদের সদস্য, সামরিক, আধা-সামরিক, দেশি-বিদেশি কূটনীতিক, খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাসহ বিশিষ্ট ব্যক্তিরা রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। অনুষ্ঠান চলাকালে অতিথিদের যানবাহন সুষ্ঠুভাবে চলাচলের জন্য বঙ্গভবনের আশপাশের এলাকায় বেশ কিছু রাস্তায় সাধারণ যান চলাচল বন্ধ থাকবে। দুপুর ১২টা থেকে বঙ্গভবনের অনুষ্ঠান শেষ না হওয়া পর্যন্ত এ নির্দেশনা বহাল থাকবে।

জিরো পয়েন্ট হতে গুলিস্তান আন্ডারপাস-রাজউক ক্রসিং পর্যন্ত সব ধরনের বাণিজ্যিক যানবাহন চলাচল বন্ধ থাকবে। শুধু ফ্লাইওভার ব্যবহারকারী যানবাহন প্রবেশ করতে পারবে। আহাদ পুলিশবক্স থেকে ইত্তেফাক মোড়, আলিকো গ্যাপ থেকে দিলকুশা বাণিজ্যিক এলাকা ও রাজউক ক্রসিং, পার্ক রোডের উত্তর মাথা থেকে ইত্তেফাক অভিমুখী, শাপলা চত্বর ও দৈনিক বাংলা হতে রাজউক-গুলিস্তানগামী সব ধরনের বাস দৈনিক বাংলা, ইউবিএল ক্রসিং, প্রেসক্লাব হয়ে চলাচল (আসা-যাওয়া) করবে কিংবা অন্য কোনও সুবিধাজনক বিকল্প রাস্তা ব্যবহার করতে হবে এবং দৈনিক বাংলা হতে রাজউক অভিমুখী ও ২৪তলা হতে রাজউক অভিমুখী কোনও বাণিজ্যিক গাড়ি  চলাচল করবে না।

 

/আরজে/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ঢাকা ছেড়েছেন কাতারের আমির
ঢাকা ছেড়েছেন কাতারের আমির
জাহাজেই দেশে ফিরবেন এমভি আবদুল্লাহর ২৩ নাবিক
জাহাজেই দেশে ফিরবেন এমভি আবদুল্লাহর ২৩ নাবিক
তাপপ্রবাহের গেটওয়ে যশোর-চুয়াডাঙ্গা, টানা ৪ দিন সর্বোচ্চ তাপমাত্রা
তাপপ্রবাহের গেটওয়ে যশোর-চুয়াডাঙ্গা, টানা ৪ দিন সর্বোচ্চ তাপমাত্রা
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
৭ দফা আবেদন করেও প্রশাসনের সহায়তা পায়নি মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট
৭ দফা আবেদন করেও প্রশাসনের সহায়তা পায়নি মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট